সিরাজদিখানে এসএসসি পরীক্ষার ফরম ফিলাপের নামে অতিরিক্ত ফি আদায়।

নাছির উদ্দীন: সিরাজদিখান উপজেলার ২৮ টি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের প্রায়টিতেই এসএসসি পরীক্ষার ফরম ফিলাপের নামে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে। অনুসন্ধানে জানাগেছে, শিক্ষাবোর্ডের নির্ধারিত ফি ১৫৫০ টাকা হলেও আদায় করা হচ্ছে কয়েকগুন বেশী। এনিয়ে অভিভাবক মহলে চাপা ক্ষোভ বিরাজ করছে। সন্তানের উপর শিক্ষকরা নারাজ হবেন এ চিন্ত করে ক্ষুদ্ধ অভিবাবকরা মুখফুটে কিছু বলতে পারছেননা।

নাম প্রকাশে অনিচ্ছুক সৈয়দপুর উচ্চ বিদ্যালয়ের এক অভিবাবক হতাশা প্রকাশ করে বলেন, আমি দিন মজুর মানুষ। অনেক কষ্টে ছেলেটাকে এ পর্যন্ত এনেছি। ফরম ফিলাপের এতো টাকা জোগাড় করতে পারছিনা। এখন ছেলেটার লেখাপড়া এখানেই থেমে যাবে। শেখরনগর রায়বাহাদুর শ্রীনাথ ইনষ্টিটিউশনের আরেক অভিবাবক জানান, সরকার যেখানে ফ্রি পড়ার সুযোগ করে দিচ্ছে সেখানে বিদ্যালয় গুলোর এরকম সিদ্ধান্তে আমরা হতবাক হয়েছি এক বিষয়ে ফেল করার কারনে আমার ছেলের ফরম ফিলাপে ৪০০০ টাকা দিতে হয়েছে। কিন্তু আমাদের বলার জায়গাটাও বন্ধ।

উপজেলার সৈয়দপুর ইচ্চ বিদূালয়ে ফি ৫০০০ টাকা, রাজানগর বিদ্যালয়ের ফি ৪০০০ টাকা এছাড়াও কয়েটি প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকরা অতিরিক্ত ফি নেওয়ার কথা স্বীকার করে জানান, উন্নয়ন ফি, প্রস্তুতিমুলক কোচিং ফি এর জন্য অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে।

এ ব্যাপারে রাজানগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কবির উদ্দিন জানান বোর্ডের ১৫৫০ টাকা হলেও এখানে কেন্দ্র ফি,যাতায়ত বিভিন্ন খাত সহ আমরা ৩৬০০ টাকার মত নেই । সৈয়দপুর আ: রহমান উচ্চ বিদ্যালয়ের এক অভিবাবক জানান, টেষ্ট পরিক্ষায় প্রতি বিষয়ে ফেল করা এক পরীক্ষারর্থীদের কাছ থেকে বিষয় প্রতি নেওয়া হচ্ছে ৫০০ টাকা করে।

এ ব্যাপারে বাংলাদেশ শিক্ষক সমিতির সিরাজদিখান উপজেলা শাখার সভাপতি এবং রশুনিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রশিদ তালুকদার জানান- বোর্ডের নির্ধারিত ফি এর উপড়ে নেওয়া ঠিক না ।

সিরাজদিখান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো.কায়ুম খানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- অতিরিক্ত ফি আদায়ের ঘটনা আমি শুনেছি তবে আমাদের কাছে কেউ অভিযোগ করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে ।

Leave a Reply