সিরাজদিখানে বোর্ডের অনুমতি ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার খাসমহল বালুরচর এলাকায় শিক্ষা বোর্ডের অনুমতি ছাড়া মেধা বিকাশ পরিচালিত হচ্ছে।অনুমতিবিহীন এই মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা নিয়ে অসন্তোষ বিরাজ করছে।

পহেলা জানুয়ারি থেকে বিদ্যালয়টিতে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত পাঠদান চলছে। সরকার বা প্রশাসনের কোন রকম অনুমতি না নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে। এর একশ থেকে দেড়শ’ গজ দূরত্বের মধ্যে অবস্থিত খাসমহল বালুরচর উচ্চ বিদ্যালয়।

খাসমহল বালুরচর উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষের কোন রকম অনাপত্তি, ট্রান্সফার সার্টিফিকেট (টিসি) এবং সরকারি নিয়মনীতি উপক্ষো করে ভর্তি নেয়া হচ্ছে। চটকদার বিজ্ঞাপনের কারণে নতুন এই একাডেমিতে শিক্ষার্থী ভর্তি হচ্ছে। তাই এমপিওভুক্ত খাসমহল বালুরচর উচ্চ বিদ্যালয়টির শিক্ষার্থী সংখ্যা অর্ধেকে নেমে গেছে।

এদিকে, জেএসসি পরীক্ষায় (অষ্টম শ্রেণী) রেজিস্ট্রেশনকৃত অকৃতকার্য শিক্ষার্থীদের মেধা বিকাশ একাডেমিতে ভর্তি নেয়ার অভিযোগ উঠেছে। জেলা শিক্ষা কর্মকর্তা বলেছেন, বোর্ডের অনুমতি ছাড়া কোন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠা সম্পূর্ণ অবৈধ এবং মেধা বিকাশ অনুমতিবিহীনভাবে বিদ্যালয়ের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই অবস্থায় মেধা বিকাশ একাডেমিতে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত সরকারি পাঠ্য কিভাবে পৌঁছলো-এই নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। স্থানীয় প্রশাসনও এ নিয়ে মাঠে নেমেছেন।

সিরাজদিখানের খাসমহল বালুরচর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু মোতাহার মো. নিয়ামুল বাক্বী জানান, সরকার কর্তৃক যে সব বিদ্যালয়ের অনুমতি আছে, সেসব বিদ্যালয়েই কেবল সরকারি বই বিতরণ করা হয়। তাদের স্কুলে রেজিস্ট্রেশনকৃত অষ্টম শ্রেণীর জেএসসি পরীক্ষায় সেসব শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে নিয়মবহির্ভূতভাবে তাদেরও ভর্তি নিয়ে নিচ্ছে মেধা বিকাশ একাডেমি। কিন্তু একজন শিক্ষার্থীর রেজিস্ট্রেশন একবারই হয়। এছাড়া, কোন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে হলে আশপাশের স্কুলের অনাপত্তি নিতে হয় এবং ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের টিসি নিতে হয়। কিন্তু মেধা বিকাশ একাডেমি তার কোনটাই করেনি। এই অবস্থায় তার বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা অর্ধেকে নেমে গেছে বলে এই প্রধান শিক্ষক জানালেন।

মেধান বিকাশ একাডেমিতে অধ্যয়নরত ৬ষ্ঠ থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীরা জানালেন, আগে তারা খাসমহল বালুরচর উচ্চ বিদ্যালয়ে পড়াশুনা করেছে। এখানে এসে বছরের শুরুতেই তারা পাঠ্যবই হাতে পেয়েছে।

মেধা বিকাশ একাডেমির পরিচালক ফারুক আহমেদ জানান, তারা ইউনিয়ন পরিষদ থেকে অনুমতি নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করছেন। উপজেলা প্রশাসনের সহায়তায় এবং আগের একটি কেজি স্কুলের পারমিশন নিয়ে পাঠ্যবই পেয়েছেন।

তিনি বলেন, সবাই সরকারি বই পেতে পারে।অষ্টম শ্রেণী পর্যন্ত সরকার প্রাথমিক বিদ্যালয়ের আওতায় আনায় তারা একটি কেজি স্কুলের পারমিশনে বই পেয়েছেন।

অন্য স্কুলের নামে মেধা বিকাশ একাডেমিতে বই বিতরণ, সরকার এখনও প্রাথমিক বিদ্যালয়কে অষ্টম শ্রেণী পর্যন্ত কার্যকর করেনি এবং নবম শ্রেণীর বইও তারা কিভাবে পেলেন বা তার বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিতরণ করলেন-এইসব প্রশ্নের সদুত্তর দিতে পারেনি বিদ্যালয়টির পরিচালক ফারুক আহমেদ।অন্যসব অভিযোগ সম্পর্কেও তিনি সঠিক জবাব দিতে পারেননি।

সিরাজদিখান উপজেলা নির্বাহী কর্মকর্তা তানবীর মোহাম্মদ আজিম বলেছেন, অবৈধ কোন শিক্ষা প্রতিষ্ঠান চলতে দেয়া হবে না এবং মেধা বিকাশ একাডেমির বৈধতা বা পারমিশন না থাকলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এই বিষয়ে সিরাজদিখান মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে ব্যবস্থা নিতে বলেছেন বলে তিনি জানান।

জেলা শিক্ষা অফিসার মো. ফরিদুল ইসলাম জানান, শিক্ষা বোর্ডের অনুমতিবিহীন কোন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠা অবৈধ। ইউনিয়ন পরিষদের অনুমতি নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা অবৈধ। মেধা বিকাশ একাডেমি বোর্ডের অনুমতি ছাড়া বিদ্যালয়ের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এভাবে যেসব শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে, সেটা আইনগতভাবে পরিচালনার কোন সুযোগ নেই। বেআইনীভাবে এই ধরণের কর্মকা-ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে এই শিক্ষা কর্মকর্তা জানালেন।

পূর্বপশ্চিম

Leave a Reply