মুন্সীগঞ্জ-২: আ’লীগ মরিয়া আসন ধরে রাখতে, বিএনপি চায় পুনরুদ্ধার

মোজাম্মেল হোসেন সজল: মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার ১৩টি ও লৌহজং উপজেলার ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত মুন্সীগঞ্জ-২ নির্বাচনী এলাকা। ২০০৮ সালের জাতীয় নির্বাচনে বিএনপির দুর্গ হিসেবে পরিচিত মুন্সীগঞ্জ-২ আসনটি প্রথমবারের মতো আওয়ামী লীগের দখলে চলে যায়।

এরপর ২০১৪ সালে আওয়ামী লীগের দলীয় স্বতন্ত্র প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে আওয়ামী লীগ থেকে দ্বিতীয় মেয়াদে সংসদ সদস্য নির্বাচিত হয় অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর জয়ের মধ্য দিয়ে এই নির্বাচনী আসনে আওয়ামী লীগের সুদিন বইছে। পাশাপাশি সাংগঠনিকভাবে পিছিয়ে রয়েছে বিএনপি। তবে, এই আসনে বিএনপি দীর্ঘদিন আধিপত্য বিস্তার করায় এবং দানশীল হিসেবে পরিচিত দি একমি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান সিনহা নেতৃত্বে থাকায় এই আসনে বিএনপির নির্বাচনী মাঠ তাদের অনুকুলে রয়েছে বলে তৃণমূল বিএনপি নেতাকর্মীদের দাবি।

২০০৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহাকে প্রায় ২০ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করে আওয়ামী লীগ প্রার্থী সাগুফতা ইয়াসমিন এমিলি সংসদ সদস্য নির্বাচিত হন। সাগুফতা ইয়াসমিন এমিলি ১৯৯৬ সালে মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ সংরক্ষিত আসনের সংসদ সদস্য হওয়ার পর বিএনপির এই দুর্গে আওয়ামী লীগকে সুসংগঠিত করতে হাল ছাড়েননি। এরপর ২০১৪ সালের ৫ ই জানুয়ারি প্রতিদ্বন্দ্বিতা মূলক নির্বাচনে আবারও সংসদ সদস্য নির্বাচিত হন। তার সঙ্গে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন আওয়ামী লীগের সাবেক এসপি মাহবুবউদ্দিন আহম্মেদ বীর বিক্রম। দীর্ঘ ২১ বছরে সাগুফতা ইয়াসমিন এমিলি টঙ্গিবাড়ী ও লৌহজং উপজেলা আওয়ামী লীগ এবং অঙ্গসংঠনের নেতৃত্বে এনেছেন দলের নিবেদিতদের।

এর আগে বিএনপির টিকিটে ১৯৯৬ সালে এই আসনে প্রথম সংসদ সদস্য হন বিশিষ্ট ব্যবসায়ী ও বিএনপির কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহা। এরপর ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হওয়ার পর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন মিজানুর রহমান সিনহা। বর্তমানে আওয়ামী লীগে প্রার্থীর সংখ্যা ক্রমাগত বাড়তে থাকলেও দলের মধ্য তেমন কোন্দল নেই। তবে, অ্যাটর্নী জেনারেল প্রার্থী হওয়ার ঘোষণা এবং মাঠ পর্যায়ে গণসংযোগ শুরু করায় সংসদ সদস্য এমিলি সমর্থকদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। পাশাপাশি বিএনপির একক প্রার্থী হিসেবে সাবেক সংসদ সদস্য মিজানুর রহমান সিনহা রয়েছেন। পাশাপাশি দলীয় নমিনেশনের জন্য আর একাধিক প্রার্থী রয়েছেন।

আওয়ামী লীগ
এই মুহুর্তে আওয়ামী লীগের প্রার্থী তালিকায় রয়েছেন ৫ জন। মূল আলোচনায় রয়েছেন, বর্তমান সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি। এছাড়াও প্রার্থী হিসেবে এলাকায় কাজ করছেন, অ্যাটর্নী জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম, লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, বাংলাদেশ হকি ফেডারেশনের সহসভাপতি ও ঊষা ক্রীড়া চক্রের সাধারণ সম্পাদক আলহাজ আব্দুর রশিদ শিকদার, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও টঙ্গিবাড়ী উপজেলা পরিষদের দুই মেয়াদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কাজী ওয়াহিদ এবং জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ঢালী মোয়াজ্জেম হোসেন।

বিএনপি
বিএনপি থেকে একমাত্র প্রার্থী হচ্ছেন সাবেক সংসদ সদস্য, সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ও কেন্দ্রীয় বিএনপির কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহা। এছাড়াও সম্ভাব্য প্রার্থী হিসেবে রয়েছেন, কেন্দ্রীয় বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, কেন্দ্রীয় বিএনপির সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ ও জেলা বিএনপির বর্তমান কমিটির সহসভাপতি আলী আজগর মল্লিক রিপন। এদের মধ্যে মিজানুর রহমান সিনহার প্রতি ক্ষিপ্ত হয়ে রিপন মল্লিক প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। রিপন মল্লিক টঙ্গিবাড়ী উপজেলা বিএনপির সভাপতি ছিলেন। এরপর মিজানুর রহমান সিনহার হস্তক্ষেপে রিপন মল্লিক জেলা বিএনপির সাধারণ সম্পাদক হন গত সম্মেলনে। শেষে টঙ্গিবাড়ী উপজেলা বিএনপির সভাপতি পদ ছেড়ে প্রবাসী খান মনিরুল মনি পল্টনকে পদটি দেয়া হয়।

এরপর গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিপন মল্লিক তার নিজ ইউনিয়ন টঙ্গিবাড়ী-সোনারং এবং উপজেলা বিএনপির সভাপতি পল্টন তার নিজ ইউনিয়ন বেতকায় চেয়ারম্যান পদে ধানের শীষ প্রতীকে কোন চেয়ারম্যান প্রার্থীকে প্রতিদ্বন্দ্বিতা করতে দেয়নি। এতে টঙ্গিবাড়ী-সোনারং ইউনিয়নে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়। অভিযোগ বেতকায় ধানের শীষ প্রতীকের কোন প্রার্থী না দিয়ে টঙ্গিবাড়ী উপজেলা বিএনপির সভাপতি খান মনিরুল মনি পল্টন তার মামাদের খান বংশের প্রার্থী নৌকার প্রতীকের জন্য কাজ করেন।

নির্বাচনে এই ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জয়লাভ করেন। এরপর টঙ্গিবাড়ী উপজেলা বিএনপির সম্মেলনে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক আমির হোসেন দোলনকে মিজানুর রহমান সিনহা সভাপতি করতে চান। কিন্তু রিপন মল্লিক পল্টনকে পুনরায় সভাপতি বানান। এছাড়া, বিগত বিরোধী আন্দোলনে রিপন মল্লিক জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও খান মনিরুল মনি পল্টন উপজেলা বিএনপির সভাপতি হয়েও কোন কর্মসূচি পালন করেননি টঙ্গিবাড়ী উপজেলা সদরে। এছাড়াও বিভিন্ন কমিটি গঠনে রিপন মল্লিকের আর্থিক লেদদেনের অভিযোগ থাকায় মিজানুর রহমান সিনহা রিপন মল্লিকের উপর প্রচন্ড ক্ষুব্ধ হন। এসব ঘটনায় গত বছরের এপ্রিল মাসে জেলা বিএনপির নতুন কমিটিতে আলী আজগর মল্লিক রিপনকে সরিয়ে দেন মিজানুর রহমান সিনহা। নতুন কমিটিতে সাধারণ সম্পাদক করে আনেন কেন্দ্রীয় বিএনপির সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সাবেক ছাত্রনেতা কামরুজ্জামান রতনকে। এতে ক্ষিপ্ত হয়ে রিপন মল্লিক জেলা বিএনপির সভাপতি আলহাজ আব্দুল হাইয়ের শিবিরে চলে যায় এবং প্রার্থী হওয়ার ঘোষণা দেয়।

জেলা বিএনপির সহসভাপতি আলী আজগর মল্লিক রিপন বলেছেন, তিনি দলীয় টিকিট চাইবেন। তাকে না দেয়া হলে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়বেন। রিপন মল্লিকের সমর্থকরা জানিয়েছেন, মিজানুর রহমান সিনহাকে হারাতে যা করনীয় তারা তা করবেন।

প্রার্থীদের প্রতিক্রিয়া
লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ হকি ফেডারেশনের সহসভাপতি আলহাজ আব্দুর রশিদ শিকদার বলেছেন, নির্বাচন আসলে মাঠে একাধিক প্রার্থী থাকবে এবং আমাদের এখানেও আছে। এই বিষয়ে জননেত্রী শেখ হাসিনার কাছে সব উপজেলা এবং সব আসনেরই খবরা খবর আছে। তিনি যাকে দিয়ে নির্বাচন করাতে চান আমরা উপজেলা আওয়ামী লীগ তার পক্ষেই কাজ করবো এবং নৌকাকে জয়ী করে তাকে উপহার দেবো।

টঙ্গিবাড়ী উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কাজী ওয়াহিদ বলেন, এমন কোন ঘর নেই, এমন কোন স্কুল, মসজিদ ও বাজার নেই যেখানে গত নয় বছরে উপজেলা চেয়ারম্যান হয়ে যাননি। এই নির্বাচনী এলাকার মাটি ও মানুষের সাথে মিশে আছেন। উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে আগামী নির্বাচনে তিনি প্রার্থী হতে চান বলে জানান।

অ্যাটর্নী জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম জানান, গত নয় বছরের অধিক সময় ধরে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা হিসেবে কাজ করছেন। এই সময়ে বঙ্গবন্ধু হত্যার বিচার, জেলহত্যার বিচার, মানবতাবিরোধী অপরাধের বিচার, ক্যান্টমেন্টের খালেদা জিয়ার বাড়ি দখল, মওদুদ আহমেদ-এর বাড়ি দখলসহ অসংখ্য মামলা-মোকদ্দমা করেছেন। এইসব বিবেচনায় আগামী নির্বাচনে তিনি এই আসনে প্রার্থী হতে চান এবং দলীয় মনোনয়ন পাবেন বলে তিনি আশাবাদী।

সংসদ সদস্য ও সাবেক হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি বলেছেন, বর্তমানে তার নির্বাচনী এলাকার লৌহজংয়ে পদ্মা সেতু নির্মাণ, ব্রিজ-কালভার্ট, শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবন নির্মাণ, কৃষকের ঋণের সুবিধা, বয়স্কভাতা, বিধবাভাতা, আশ্রয়ণ প্রকল্প, শতভাগ বিদ্যুৎ সংযোগ শত শত কোটি টাকার উন্নয়ন হয়েছে এবং তার নির্বাচনী এলকায় উন্নয়নের কর্মযজ্ঞ চলছে। তার আসনে কোন গ্রুপিং নেই, নেই কোন নোংরামি। প্রশাসন, এমপি, উপজেলা পরিষদ এবং উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ মিলেমিশে একটি টিমওয়ার্ক হিসেবে কাজ করছেন। সাধারণ মানুষের সঙ্গে অত্যন্ত সাধারণভাবে মেলামেশা করছেন। সপ্তাহে চার থেকে পাঁচদিন এলাকায় থাকছেন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনে তাকে প্রার্থী দিলে নারী ভোটারসহ সবশ্রেণী পেশার মানুষের ভোট পেয়ে তিনি নৌকার জয় উপহার দিতে পারবেন এবং তার প্রতি এলাকার ভোটারদের আস্থাও আছে বলে এই নারী নেত্রী জানান।

তৃণমূল থেকে জাতীয় রাজনীতিতে আসা কেন্দ্রীয় বিএনপির সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বলেছেন, অবৈধ সরকারের অধীনে তারা কোন নির্বাচন নয় এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে তারা কোন নির্বাচনে যাবেন না-এটা তাদের চূড়ান্ত সিদ্ধান্ত। বেগম জিয়া কারাগার থেকে মুক্ত হয়ে তাদের মাঝে ফিরে এলে তিনি মনোনয়ন চাইবেন। এর আগেও দুইবার তিনি মনোনয়ন চেয়েছেন, দল তাকে দেয়নি।

সাবেক সংসদ সদস্য ও বিএনপির কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহা বলেছেন, দল নির্বাচনে আসলে তিনি নির্বাচনটা ভালোভাবেই করবেন। ২০০৮ সালের নির্বাচনে তাকে জয়লাভ করতে দেয়া হয়নি। এর আগে তিনি যখন সরকারে ছিলেন, তখন এলাকার উন্নয়ন সাধ্যমতো করেছেন। তার প্রতি জনগণের চাহিদা থাকায় এবারও তিনি ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করতে চান। নির্বাচিত হলে টঙ্গিবাড়ী উপজেলার তেঘড়িয়া রাস্তাসহ অসমাপ্ত কাজগুলো করবেন বলে তিনি জানান।

এছাড়া জাতীয় পার্টি থেকে জেলা কমিটির সভাপতি মো. কুতুবউদ্দিন আহম্মেদ, কেন্দ্রীয় নেতা নোমান মিয়া ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জামাল হোসেনও দলীয় মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন।

পূর্ব পশ্চিম

Leave a Reply