বেহাল দশা মুন্সীগঞ্জের ভাগ্যকুল উপস্বাস্থ্য কেন্দ্রের

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ভাগ্যকুল উপস্বাস্থ্য কেন্দ্রটির জরাজীর্ণ টিনশেড ভবন, ময়লা-আবর্জনা, মূল ফটকে টং দোকান ও নিয়মিত ডাক্তার না আসাসহ জনবল না থাকার কারণে উপস্বাস্থ্য কেন্দ্রটির বেহাল অবস্থা।

এখানে পাঁচটি পদের মধ্যে চারটি পদই শূন্য। মাত্র একজন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার দৈনিক কমপক্ষে ৫০-৬০ জন রোগীর চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন।

অন্যদিকে উপস্বাস্থ্য কেন্দ্রে বিভিন্ন ওষুধ কোম্পানির রিপ্রেজেনটেটিভদের উপস্থিতি রোগীর উপস্থিতির চেয়েও বেশি লক্ষ করা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্যস্ততম ভাগ্যকুল বাজারের পাশে ভাগ্যকুল উপস্বাস্থ্য কেন্দ্রটির মূল ফটকে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। স্বাস্থ্য কেন্দ্রের আনাচে-কানাচে ঝোঁপ-জঙ্গলে ভরে গেছে। স্বাস্থ্য কেন্দ্র প্রাঙ্গণে যত্রতত্র ময়লা-আবর্জনা ও বাজারের ব্যবসায়ীরা তেলের ড্রাম, আসবাবপত্রসহ ইত্যাদি যেখানে সেখানে ফেলে রেখেছেন।

এ সময় লক্ষ করা যায়, সরকারি প্রতিষ্ঠানটির প্রবেশ দ্বারে বেশ কয়েকজন রিপ্রেজেনটেটিভ দাঁড়িয়ে আড্ডা দিচ্ছেন কেউ কেউ রোগীর ব্যবস্থাপত্র দেখছেন।

এ সময় চিকিৎসা সেবা নিতে আসা কয়েকজন রোগীর সাথে উপস্বাস্থ্য কেন্দ্রের সার্বিক সেবার বিষয়ে জানতে চাইলে অনেকেই বলেন, মানহীন চিকিৎসা সেবা প্রদানসহ নীতিমালা অনুযায়ী কার্যদিবসে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ডাক্তার থাকার কথা। কিন্তু তারা সকাল ১০টা থেকে সাড়ে ১০টায় আসেন আবার নিদিষ্ট সময়ের আগেই চলে যান। মাসের অনেক কার্য দিবসে ডাক্তার অনুপস্থিত থাকেন।

স্থানীয়রা বলেন, প্রয়োজনীয় ওষুধপত্র ঠিকমতো থাকে না। তাদের দাবি প্রায় সব ধরনের ওষুধই রোগীর বাইরে থেকে কিনতে হয়। রিপ্রেজেনটেটিভরা ব্যবস্থাপত্র দেখাসহ রোগীদের নানা প্রশ্ন করে বেড়ান। এতে মহিলা রোগীরা হয়রানির শিকার হচ্ছেন বলে তারা জানান।

ভাগ্যকুল উপস্বাস্থ্য কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মো. মোশারফ হোসেনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পাঁচটি পদের মধ্যে চারটি পদই শূন্য। আমার একার পক্ষে সবদিক দেখভাল করা সম্ভব হচ্ছে না। মেডিকেল অফিসার ও এমএলএসএস পদগুলো দীর্ঘদিন যাবত শূন্য রয়েছে। রিপ্রেনজেটেটিভদের আসার জন্য সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। তবে তারা এসে দাঁড়িয়ে থাকেন।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সৈয়দ রেজাউল ইসলামের কাছে এ বিষয়ে জানতে চাইলে ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে তিনি বলেন, স্যারের নির্দেশে ভাগ্যকুল উপস্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসারকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কেন্দ্রে নিয়ে আসা হয়েছে।

যত্রতত্র ময়লা আবর্জনা ও নোংরা পরিবেশে উপস্বাস্থ্য কেন্দ্রটির বেহাল অবস্থার সম্বন্ধে জানতে চাইলে তিনি বলেন, জনবল না থাকার কারণে এমনটা হয়েছে।

দৈনিক অধিকার

Leave a Reply