ধান কাটতেও মর্তুজা লাশ দাফনেও মর্তুজা

সময়ের এক ফোড় অসময়ের দশ ফোড় এ প্রবাদটি আমরা সবাই জানি। লৌহজংয়ের যুবলীগের যুগ্ম সম্পাদক মর্তুজা অসময়ে সকল রীতি অনুসৃত নীতি ভঙ্গ করে এখন মানুষের কাছে এক প্রিয় নাম। অসময়ে বন্ধুর পরিচয় এই জানান টা সে দিয়েছেন।

করোনা কালে হলদিয়া কুমার ভোগ, বিভিন্ন এলাকার প্রান্তিক কৃষকদের সহায়তা প্রদানের জন্য তাদের পাকা ধান যখন বর্ষায় লোক বলের অভাবে মাঠেই নষ্ট হয়ে পড়ার উপক্রম তখন যুবলীগের যুগ্ম সম্পাদক মর্তুজা খান তার কর্মীদের নিয়ে তাদের পাশে এসে দাঁড়ায়।

কাস্তে হাতে ছুটে যায় কৃষকের পাশে।ধান কেটে কৃষকদের বাড়ীতে পৌছে দেন তিনি। সেই মূর্তুজা আবার করোনা মৃত মানুষের লাশবহন করে বিশ্ব সাস্হ্য সংস্থার ও সরকারি নিয়ম মোতাবেক মৃত মানুষের লাশ দাফনে এগিয়ে আসছেন।

এই মর্তুজা ও তাদের উংসাহি একটি দল গঠন করে শুধু হলদিয়ায় নয় লৌহজংয়ের কলমা যেখানেই করোনার মৃত মানুষ সেখানেই মূর্তুজা খান হাজিড। আজ কনকসারের মশদগাঁও গ্রামে কনকসার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ যখন এমনি একজন মৃত মানুষের দাফন নিয়ে চিন্তিত তখনি মর্তুজা কে ফোন করলে সে হাজির হয় মরহুম আলহাজ্ব নুরুল হক মুন্সিকে দাফন করার জন্য।

মর্তুজার এ সাহসী কর্মকান্ডের পেছনে উংসাহ দিয়েছেন এ্যবা গ্রুপের চেয়ারম্যান ও বিশিষ্ট সমাজ সেবক সাজ্জাদুর রহমান শিফন মৃধা।

করোনায় মৃত মানুষের স্বজনরা যখন পরিজনের লাশ দাফন করতে বিব্রত হন তখন শিল্পপতি ও সমাজ সেবক সাজ্জাদুর রহমান সীফন মৃধা এগিয়ে আসেন, লজিস্টিক সাপোর্ট দিয়ে হাত বাড়ান এ কাজে।

এলাকার জনগন এ্যবা গ্রুপের চেয়ারম্যান ও তার সহায়ক ভূমিকাকে সাধুবাদ জানিয়েছে। সাজ্জাদুর রহমান শিফন মৃধার আহ্বানে মর্তুজা ও তার দল এগিয়ে আসেন আরেক মানবিক আচরণ নিয়ে। এ যেন আরেক মর্তুজা। কখনো সে কৃষক কখনো সে দাফন কারী। জয় হোক মর্তুজা ও তার সহযোদ্ধাদের। এগিয়ে চলছেন জনাব মোঃ মর্তুজা খান কোন অহংকারের পথে নয় বরং মানবতার ফেরিওয়ালা হিসেবে।

গ্রাম নগর বার্তা

Leave a Reply