মুন্সীগঞ্জে লাইটার জাহাজে হামলার অভিযোগ

মুন্সীগঞ্জের ধলেশ্বরী-শীতলক্ষ্যা মোহনার চরমুক্তারপুর এলাকায় এনডিই রেডিমিক্স কংক্রিট লিমিটেডের ১৩টি লাইটার জাহাজ আটক করে জাহাজের ক্যাপ্টেন ও স্টাফদের মারধর করার অভিযোগ পাওয়া গেছে। এ সময় দুর্বৃত্তরা ওই জাহাজে পেট্রল বোমাও ছোড়ে। শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। গতকাল শনিবার দুপুরে এনডিই রেডিমিক্স কংক্রিট লিমিটেডের নির্বাহী পরিচালক মেজর (অব.) মোজাম্মেল হোসেন এ ঘটনায় মুন্সীগঞ্জ সদরের মুক্তারপুর নৌ পুলিশ ফাঁড়িতে একটি লিখিত অভিযোগ করেছেন।

জাহাজের শ্রমিকরা জানান, চট্টগ্রামের বহির্নোঙর থেকে লাইটার জাহাজ পাথর নিয়ে নারায়ণগঞ্জের রূপগঞ্জে আসছিল। পথে চরমুক্তারপুর এলাকার ধলেশ্বরী-শীতলক্ষ্যা মোহনায় বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ কার্গো ভেসেল ওনারস অ্যাসোসিয়েশনের ৫০ থেকে ৬০ জনের একদল সশস্ত্র শ্রমিক সাত-আটটি ট্রলারে করে এসে জাহাজের গতিরোধ করে জোরপূর্বক নদীতে নোঙর করান। তাঁরা জাহাজের ক্যাপ্টেন ও স্টাফদের মারধর করেন এবং জাহাজ বন্ধ রাখার হুমকি দেন।

এনডিই রেডিমিক্স কংক্রিট লিমিটেডের নির্বাহী পরিচালক মেজর (অব.) মোজাম্মেল হোসেন জানান, তাঁদের প্রতিষ্ঠানটি জাতীয় পর্যায়ের একটি উন্নয়ন প্রকৌশল সংস্থা। এর নিজস্ব ৩৬টি লাইটার জাহাজ রয়েছে। এসব জাহাজ প্রতিষ্ঠানের নিজস্ব মালপত্র গভীর সমুদ্রে থাকা মাদার ভেসেল থেকে পরিবহন করে থাকে। কিন্তু একটি চক্র তাদের কাজ বাধাগ্রস্ত করছে। শুক্রবার দিবাগত গভীর রাতে তাঁদের জাহাজগুলো আটক করে জাহাজের ক্যাপ্টেন ও স্টাফদের মারধর করে জাহাজ চলাচল বন্ধ করে দেয়। জাহাজ শ্রমিকদের হুমকি এবং মারধর করে পেট্রল বোমা ছোড়ে। জাহাজে নিজস্ব অগ্নিনির্বাপনব্যবস্থা থাকায় তাৎক্ষণিক তা নিভিয়ে ফেলা হয়।

মুক্তারপুর নৌ পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত ইনচার্জ এসআই নুরুল ইসলাম বলেন, জাহাজ শ্রমিকদের সব ধরনের নিরাপত্ত দেওয়া হবে। লিখিত অভিযোগ পাওয়া গেছে। তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

কালের কন্ঠ

Leave a Reply