মোল্লাকান্দিতে নৌকার প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের ধাওয়া পাল্টা ধাওয়া

কাজী সাব্বির আহমেদ দীপু: আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে মুন্সীগঞ্জের চরাঞ্চলের মোল্লাকান্দি ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থীর কর্মী সমর্থকদের সঙ্গে বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থীর কর্মী সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। শুক্রবার দুপুর ১২টার দিকে মোল্লাকান্দির পূর্ব মাকহাটী গ্রামে আধা ঘন্টাব্যাপী দু’পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়ার সময় উভয়পক্ষই অসংখ্য ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্কের সৃষ্টি করে বলে নিরীহ গ্রামবাসী সূত্রে জানা গেছে। খবর পেয়ে মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপারের নির্দেশে সদর থানা ও ডিবি পুলিশের টিম ঘটনাস্থলে গিয়ে বিএনপির চিহ্নিত সন্ত্রাসী মিল্টন মল্লিক ও তার বাহিনীকে গ্রেফতারে অভিযান চালিয়ে উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রন করে। তবে এ ঘটনায় জড়িত থাকা দু’পক্ষের কর্মী সমর্থকরা পুলিশের উপস্থিতি টের পেয়ে আত্নগোপনে চলে যাওয়ায় কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে পূর্ব মাকহাটী গ্রাম থেকে শুক্রবার দুপুর ১টার দিকে পুলিশ পরিত্যক্ত অবস্থায় বালতি ভর্তি ককটেল উদ্ধার করেছে বলে জানা গেছে। মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার সুমন দেব জানিয়েছেন, আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে মোল্লাকান্দি ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থীর কর্মী সমর্থকদের সঙ্গে আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থীর কর্মী সমর্থকরা ধাওয়া পাল্টা ধাওয়ায় লিপ্ত হলে দ্রুত সময়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রন করেছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ঘটনাস্থলে টহল পুলিশের তৎপরতা বৃদ্ধি করা হয়েছে বলেও জানান এ পুলিশ কর্মকর্তা।

খোজঁ নিয়ে জানা গেছে, আসন্ন ইউপি নির্বাচনে মুন্সীগঞ্জ সদর উপজেলার মোল্লাকান্দি ইউনিয়নের পূর্ব মাকহাটী গ্রামে আধিপত্য বিস্তার করার আগাম প্রস্তুুতির অংশ হিসেবে নৌকা প্রতীকের প্রার্থী রিপন পাটোয়ারীর কর্মী সমর্থক জমু মোল্লা-খায়রুদ্দিন মোল্লা গংদের সঙ্গে একই গ্রামের বিএনপির চিহ্নিত সন্ত্রাসী মিল্টন মল্লিক গং আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) চেয়ারম্যান প্রার্থী মহসিনা হক কল্পনার পক্ষ নিয়ে বিরোধে জড়িয়ে পড়ে। এরই জের ধরে শুক্রবার দুপুর ১২টার দিকে দু’পক্ষ মজুদ রাখা অসংখ্য ককটেল বিস্ফোরণ ঘটিয়ে একে অপরকে ঘায়েল করার চেষ্টা করে। গ্রামবাসী জানায়, ঘটনার খবর পেয়ে দ্রুত সময়ের মধ্যে পুলিশ ঘটনাস্থলে চলে আসায় গ্রেফতার এড়াতে দু’পক্ষই আত্মগোপনে চলে যায়।

জানা গেছে, ২০১৬ সালে অনুষ্ঠিত ইউপি নির্বাচন নিয়ে স্থানীয় আওয়ামীলীগের নেতাকর্মীরা বিভক্ত হয়ে গত ৫ বছরে অসংখ্যবার সংঘর্ষে লিপ্ত হয়। সেই পুরনো বিরোধের জের ধরেই আসছে ২৮ নভেম্বর অনুষ্ঠিতব্য ইউপি নির্বাচনকে কেন্দ্র করে আবারও ধাওয়া পাল্টা ধাওয়া উভয়পক্ষই একে অপরকে গ্রাম থেকে বিতাড়িত করার চেষ্টা চালায় বলে গ্রামবাসী সূত্রে জানা গেছে।

এ প্রসঙ্গে নৌকা প্রতীকের প্রার্থী রিপন হোসেন পাটোয়ারী বলেন, পূর্ব মাকহাটী গ্রামের মিল্টন মল্লিক বিএনপির চিহ্নিত সন্ত্রাসী। সে গত ৫ বছর ধরে আ’লীগের একটি পক্ষের শেল্টার নিয়ে এলাকায় সন্ত্রাসের রাজত্ব তৈরী করেছে। মিল্টন মল্লিক বাহিনীর নানা অপকর্ম চালালেও হামলা নির্যাতনের ভয়ে কেউ প্রতিবাদ করতে সাহস পায় না। নৌকা প্রতীকের প্রার্থী বলেন, আসন্ন ইউপি নির্বাচনকে সামনে রেখে মোল্লাকান্দির শান্ত পরিবেশকে অশান্ত করতে নানান অপতৎপরতা চালাচ্ছে।
জানতে চাইলে মোল্লাকান্দি ইউপি চেয়ারম্যান ও বিদ্রোহী প্রার্থী মহসিনা হক কল্পনা জানান, পূর্ব বিরোধের জের ধরে তার কর্মী সমর্থকদের গ্রাম থেকে বিতাড়িত করার লক্ষ্যে পূর্ব মাকহাটী গ্রামের আ’লীগ কর্মী জমু মোল্লা ও তার ভাই খায়রুদ্দিন মোল্লা গং বহিরাগতদের নিয়ে হামলা চালালে দু’পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে বলে শুনেছি।

এ প্রসঙ্গে মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার সুমন দেব বলেন, শুক্রবারের বিচ্ছিন্ন ঘটনায় কোনো পক্ষই থানায় কোনো অভিযোগ দাখিল করেনি। তবে পুনরায় যাতে এ ধরণের ঘটনা না ঘটে, তার জন্য পুলিশ কঠোর ভুমিকায় নেমেছে। আইন-শৃক্সখলা পরিস্থিতি অবনতি করার চেষ্টা করা হলে নেতৃত্বে থাকা ব্যক্তিদের আইনের আওতায় নেওয়া হবে। বর্তমানে পুলিশ পরিস্থিতি পর্যবেক্ষন করছে।

গ্রামনগর বার্তা

Leave a Reply