শ্রীনগরে ইউপি চেয়ারম্যানের ড্রেজার বাণিজ্য, ভরাট হচ্ছে চরের জমি

শ্রীনগর উপজেলার বাঘড়ায় স্থানীয় ইউপি চেয়ারম্যানের রমরমা ড্রেজার বাণিজ্য। ভরাট হচ্ছে পদ্মা নদীর তীর ঘেঁষা বাঘড়া বেপারী বাড়ি সংলগ্ন চরের জমি। এরই মধ্যে বেপারী বাড়ির দক্ষিণ পাশে প্রায় ১ একর জায়গা ভরাটের কর্মযজ্ঞ চলছে। এর আশপাশে প্রায় ৮/১০ জায়গা ভরাটের লক্ষ্যে পকেট করে রাখা হয়েছে। বাঘড়া ইউপি চেয়ারম্যান আবু আল নাসের তানজিলের নিয়ন্ত্রণে থাকা ড্রেজারটির কাজের দেখভালের দায়িত্বে রয়েছেন বাঘড়া এলাকার মাগডালের সুমন নামে এক ব্যক্তি।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাঘড়া ১নং ওয়ার্ডের বেপারী বাড়ি দক্ষিণ দিকে পদ্মার চর এলাকায় অবৈধভাবে ড্রেজার দিয়ে জমি ভরাটের কাজ চলছে। চরের ওপর দিয়ে ১২ ইঞ্চির ড্রেজার পাইপের সংযোগের মাধ্যমে দূর থেকে ভরাটের বালু আনা হচ্ছে।

ভরাটের বিষয়ে জানতে চাইলে সুমন নামে এক ব্যক্তি বলেন, ড্রেজারটি বাঘড়া ইউপি চেয়ারম্যানের। বেপারী বাড়ির কামরুলের একটি জায়গা ভরাটের কাজ নিয়েছেন তারা। এ সময় দাড়িয়ে থাকা কামরুলের সাথে ভরাটের ব্যাপারে কথা বলার চেষ্টা করা হলে সুমন নামে ওই ব্যক্তি সাংবাদিকদের সাথে কোন কথা বলতে নিষেধ করায় কামরুল চলে যায়। প্রভাবশালী চেয়ারম্যান ও তার লোকজনের ভয়ে ড্রেজারটির বিষয়ে এলাকার কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেন না।

খোঁজ খবর নিয়ে জানা যায়, এক সময় পদ্মা নদী গর্ভে বিলীন হয় অঞ্চলটি। অনেক বছর পর চর জাগলে ভূমি সিন্ডিকেটের সদস্য যে যারমত করে জমি দখল করে। এরই মধ্যে চরের এসব পয়স্তি ভূমি নিজেদের মালিকানা দাবি করে ভরাট করা হচ্ছে।

স্থানীয় ইউপি সদস্য হাফেজ মো. মজিবরের কাছে জানতে চাইলে তিনি ড্রেজারটির বিষয়ে সঠিক করে মুখ খুলতে রাজি হননি। তবে তিনি বলেন, ড্রেজারটির সাথে অনেকেই জড়িত আছেন। জমি ভরাটের বিষয়ে দেখবেন স্থানীয় ভূমি অফিসের তহশিলদার। এটা দেখার দায়িত্ব আমার না।

বাঘড়া ইউপি চেয়ারম্যান আবু আল নাসের তানজিলের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভরাটের বিষয়ে আমি অবগত আছি। ড্রেজারটির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা আমার না, আবার ধরে নিতে পারেন আমারও।

বাঘড়া ইউনিয়ন ভূমির উপসহকারী কর্মকর্তা প্রিয়াঙ্কা সাহা’র কাছে এ বিষয়ে জানতে মোবাইল ফোনে বেশ কয়েকবার কল করা হলে তিনি ফোন কেটে দেন। পরে তার মোবাইল নম্বরে এ বিষয়ে এক ক্ষুদেবার্তা প্রেরণ করা হলেও কোন সারা পাওয়া যায়নি।

নিউজজি

Leave a Reply