অনৈতিক আবদার পুরণ না করায় সাব রেজিস্টারের বিরুদ্ধে দলিল লেখকদের কর্মবিরতি

নাছির উদ্দিন: মুন্সীগঞ্জের লৌহজংএ অনৈতিক আবদার পূরণ না করায় সাব রেজিস্টারের বিরুদ্ধে ৩ দিন ধরে কর্ম বিরতি পালন করছে দলিল লেখকরা। মঙ্গলবার (৪জুলাই) সকাল থেকে কলম বিরতির কারণে দুর্ভোগে পড়েছে জমির ক্রেতা-বিক্রেতারা।

সাব রেজিস্ট্রি অফিস সূত্রে জানা গেছে, ২২ জুন ২০২৩ইং তারিখ বিকেল ৫টার দিকে দলিল লিখক মো. বিল্লাল হোসেন একটি দলিল সম্পাদনের জন্য উপস্থাপন করে। এসময় সাব রেজিস্টার রাশিদা ইসলাম মিলি উপস্থাপিত নথিপত্র যাচাই করে দেখেন এই দলিন সম্পাদন বিরত রাখার জন্য পূর্বেই একটি অভিযোগ রয়েছে। অভিযোগ নিস্পত্তি না হওয়া পর্যন্ত দালিল সম্পাদন করা যায় না। এ কারণে সাব রেজিস্ট্রার দলিল সম্পাদনে অসম্মতি জানান। দলিল লেখক বিল্লাল হোসেন তখন সাব রেজিস্ট্রার ও তার অফিস স্টাফদের সাথে দুর্ব্যবহার করে কক্ষ থেকে বের হয়ে আসেন। এছাড়া সাব রেজিস্টার এনআইডি ও পরর্চান নাম ঠিক না থকলে সেটি ঠিক করে আনতে বল্লে দলিল লিখকরা তা ঠিক না করেই দলিল সম্পাদন করতে চাপ প্রয়োগ করে, কিছু দলিল লিখক জাল ওয়ারিশ সনদ দিয়েও দলিল সম্পাদন করাতে চায়। এতে সাব রেজিস্ট্রার অসম্মতি জ্ঞাপন করায় দলিল লেখক সমতির সভাপতি সবাইকে কলম বিরতির অহবান জানান। এর সূত্র ধরে গত মঙ্গলবার থেকে দলিল লেখকরা কলম বিরতি পালন করেছে। এসময় বাহির থেকে কেউ দলিল সম্পাদনের জন্য নিয়ে আসলেও তাদেরকে বাধা দেওয়া হচ্ছে।

লৌহজং উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিনা বালেন, কিছু দিন আগে আমি আমার একটি দলিল করতে আসি। সে সময় কামাল নামে একজন দলিল লিখক একটি দলিল সম্পাদনের জন্য নিয়ে আসে। তখন সাব রেজিস্ট্রার মিলি মেড্যাম তাকে বলে আপনার দলিলের সাথে তো এনআইডি কার্ডের মিল নেই। এই দলিল তো সম্পাদন করা জবে না সেসময় দলিল লিখক খুব চিল্লাচিল্লি করে আর সেই দলিল করে দিতে চাপ দেয়।

অভিযুক্ত দলিল লেখক বিল্লাল খান বলেন, আমি যে দলটি সম্পাদন করার জন্য নিয়ে গিয়েছিলাম সেটির আর এস খতিয়ানে মোট ১৭৬ শতাংশ জমি তার মধ্য থেকে ৩১ শতাংশ জমির উপরে একটি পক্ষ অভিযোগ করেছে। আমি মোট সম্পত্তি থেকে সেই ৩১ শতাংশ বাদ দিয়ে শুধু ৫৮ শতাংশ জমি রেজিস্ট্রি করার জন্য যাই। সে বিষয়টি না বুঝেই আমাকে গালিগালাজ করে তখন আমি রেগে গিয়ে দুইএকটা কথা বলি। পরবর্তীতে বিষয়টি নিয়ে আমার দলিল লেখক সমিতির সভাপতি সহ আমরা সবাই সেখানে গেলে সে সবার সাথে দুর্ব্যবহার করে। তাই আমরা সিদ্ধান্ত নেই তার কাছে দলিল করব না।

এই বিষয়ে লৌহজং সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির সভাপাত কামাল খানের মুঠোফোনে একাধিক বার কল করলেও তিনি ফোন রিসিভ করেননি।

লৌহজং সাব রেজিস্ট্রার রাশিদা ইসলাম মিলি বলেন, বর্তমানে মাননীয় আইজিয়ার মহোদয়ের নির্দেশ অনুযায়ী প্রত্যেকটা সাবরেজিস্ট্রি অফিসে অভিযোগ বাক্স মেন্টেন করা এবং উক্ত অভিযোগ রেজিস্টারে তুললে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর জন্য বলা হয়। সে অনুযায়ী আমি দলিলের সংশ্লিষ্ট পক্ষগনের কাছে এর কাছে সময় চাই। তখন বিল্লাল হোসেন আমার ও অফিস স্টাফদের সাথে দুর্ব্যবহার করেন। দলিল লেখক সমিতি তাদের অন্যায় অবদার আমাকে দিয়ে করিয়ে নিতে চায়। আমি না করায় তারা আমার বিরুদ্ধাচারণ করছে। তাদের অবদার পূরণ না করলেই তারা কলম বিরতির ডাক দেয়। ২০২১ সালে আমি যখন এই অফিসে যোগদান করি তখন দলিলের সাথে পে-অর্ডার জমা দেওয়া হতো না। তাদেরকে দলিলের সাথে পে-অর্ডার দিতে বলায় তারা আন্দোলন শুরু করে। আমি তাদেরকে সময় দিলাম। যেহেতু এই এলাকায় অর্পিত সম্পত্তি এবং ভেস্টেড প্রপার্টি সম্পর্কিত জমি রেজিস্ট্রি করা আমাদের নিষেধ তাই আমি এ ব্যাপারে খুব সতর্ক থাকতাম। যথাযথভাবে কাগজপত্র যাচাই করতাম। এটা তাদের ভালো লাগত না। এর মধ্যে জাল সনদ ধরা জাল আইডি কার্ড ধরা এমনকি জাল সার্টিফাই কপিও আমি ধরে তাদেরকে কাদেরকে শাসন করার জন্য সামরিক শোকেস দিতাম। এসব কারণে তারা আমার বিরুদ্ধে এই আন্দোলন করছে

Leave a Reply