মুন্সীগঞ্জে নিম্নমানের ডেমেজ পাথর দিয়ে ব্রিজের স্লোপ নির্মাণ

আবু সাঈদ দেওয়ান সৌরভ: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার সোনারং-টঙ্গীবাড়ি ইউনিয়নের বড়লিয়া আইতলা এলাকায় প্রধান সড়কে খালের উপর নিম্নিত ব্রিজের স্লোপ নির্মাণ করা হচ্ছে ডেমেজ ও নিম্নমানের পাথর দিয়ে। যে কাজ কারার কথা রেডিমিক্স মেশিনে সেই কাজ করা হচ্ছে লোকাল মেশিন দিয়ে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মূল ব্রিজ নির্মাণের কাজ শেষ হয়েছে কয়েক মাস আগে। প্রায় তিন মাস ধরে ব্রিজটির উপর দিয়ে যানবাহন চলাচল করছে। কিন্তু ব্রিজের দুই প্রান্তের চারপাশের সাইড স্লোপ নির্মাণের কাজ চলছে। সাইড স্লোপ নির্মাণ কাজে ব্যবহৃত হচ্ছে নিম্নমানের ডেমেজ পাথর। যে কাজ কারার কথা রেডিমিক্স মেশিনে সেই কাজ করা হচ্ছে লোকাল মেশিন দিয়ে। যে পাথর দিয়ে ব্রিজের স্লোপ ঢালাইয়ের কাজ করা হচ্ছে সেই পাথরের মধ্যে ইটের শুরকি, টাইলস ভাঙ্গা, তারকাঁটা সহ আরো নানা রকমের জিনিস মেশানো রয়েছে। দেখেই বুঝা যায় যে এগুলো ডেমেজ ও নিম্নমানের মানের পাথর।

এ বিষয়ে চলমান কাজের ফোরম্যানকে জিজ্ঞেস করলে তিনি বলেন, এইসব পাথর সিডিউলেই ধরা আছে।

এ বিষয়ে জানতে ঠিকাদারি প্রতিষ্ঠানের সাইড ইঞ্জিনিয়ার মো. তোফায়েল আহমেদকে মোবাইলে কল দিলে তিনি বলেন, এ বিষয়ে তিনি কিছুই জানেন না। মুন্সীগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী-৩ মো. আরিফুর রহমান তত্বাবধান করছেন। তিনি এ বিষয়ে বিস্তারিত বলতে পারবেন।

এ বিষয়ে সড়ক ও জনপথের উপ-সহকারী প্রকৌশলী-৩ মো. আরিফুর রহমানকে মোবাইলে কল দিয়ে বিস্তারিত তথ্য দেয়ার পর তিনি সবকিছু শুনে বলেন ব্রিজের কাজে এমন পাথর সিডিউলে ধরা নেই। তিনি প্রতিবেদককে বলেন ঠিকাদারি প্রতিষ্ঠানের সাইড ইঞ্জিনিয়ারকে বেঁধে রাখতে। পরবর্তীতে তিনি কাজ বন্ধ করে দিবেন বলে অবহিত করেন। প্রায় খানেক পরে সরজমিনে গিয়ে দেখা গিয়েছে ঐ নিম্নমানের ডেমেজ পাথর দিয়েই ব্রিজের দক্ষিণ পূর্ব পাশের সাইড স্লোপের কাজ শেষ করা হচ্ছে।

পরে মুন্সীগঞ্জ জেলা সড়ক ও জনপথ বিভাগের অফিসে গিয়ে উপ- প্রকৌশলী মো. আরিফুর রহমানকে না পেয়ে তার মোবাইলে একাধিকবার কল দিলেও তিনি কল রিসিভ করেননি।

এখন প্রশ্ন হলো যে কাজ উন্নতমানের পাথর দিয়ে রেডিমিক্স মেশিন দিয়ে করার কথা সেই কাজ ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের ডেমেজ পাথর দিয়ে লোকাল মেশিন দিয়ে মিশিয়ে কাজ করছে। এই কাজ কতটুকু মজবুত ও টেকসই হবে?। সম্পূর্ণ ব্রিজ নির্মাণ কাজে ঠিকাদারি প্রতিষ্ঠান সরকারি সিডিউল অনুযায়ী সকল নির্মাণ সামগ্রী উন্নত মানের দিয়েছে কিনা এমন প্রশ্ন স্থানীয় জনগনের।

Leave a Reply