উন্নয়নের নামে অর্থ বরাদ্দ নিয়ে ভুয়া প্রকল্প

গজারিয়ায় ইউপি চেয়ারম্যানের কাণ্ড
মুন্সীগঞ্জের গজারিয়ায় বাজার উন্নয়নের নামে অর্থ বরাদ্দ নিয়ে ইউনিয়ন ভূমি অফিসের জায়গা দখল করার অভিযোগ উঠেছে ৪নং ভবেরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহিদ মোহাম্মদ লিটনের বিরুদ্ধে। স্থানীয়দের অভিযোগ শুধু ইউনিয়ন ভূমি অফিসের জায়গা নয় বরাদ্দের টাকা খরচ দেখাতে নামসর্বস্ব প্রকল্প দেখিয়ে টাকা আত্মসাৎ করেছেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০২১-২০২২ অর্থবছরে ভবেরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহিদ মোহাম্মদ লিটন হাট-বাজার উন্নয়নের ১৫ শতাংশ হিসাবে পাওয়া ৩৩ লাখ ১৯ হাজার ৭৭৬ টাকা খরচ করেছেন ১৯টি প্রকল্প দেখিয়ে যার মাত্র ৩টি বাজার উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট। অন্যদিকে বিশেষ বরাদ্দ হিসাবে হাট-বাজার উন্নয়নের আরও ৫ শতাংশ হিসাবে পাওয়া ৭ সাত লাখ টাকা দুটি প্রকল্পের মাধ্যমে খরচ করেছেন তিনি যার একটিও বাজার উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট নয়।

অর্থাৎ হাট-বাজার উন্নয়নের কাজে বরাদ্দ পাওয়া ৪০ লাখ ১৯ হাজার ৭৭৬ টাকার মধ্যে মাত্র সাড়ে ১১ লাখ টাকা তিনি দেখিয়েছেন বাজার উন্নয়নের কাজে। এই সাড়ে ১১ লাখ টাকা খরচ করতে তিনি আবার ইউনিয়ন ভূমি অফিসের জায়গা দখল করেছেন। বিষয়টি সম্পর্কে ভবেরচর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা রাসেলুর রহমান বলেন, এসএ এবং আরএস রেকর্ড অনুযায়ী ভবেরচর বাজারের নামে ৪৬ শতাংশ জায়গা রয়েছে যা চান্দিনা ভিটা হিসাবে ব্যবহার করা হচ্ছে। তবে সাপ্তাহিক যে পশুর হাট বসে তার জন্য নির্ধারিত কোনো জায়গা নেই এই বাজারে।

এদিকে বাজারের মাঝে অবস্থিত ভবেরচর ইউনিয়ন ভূমি অফিসের জন্য এসএ রেকর্ড অনুযায়ী ৮৩ শতাংশ এবং আরএস রেকর্ড অনুযায়ী ৭০ শতাংশ জায়গা রয়েছে। আমাদের দখলে ৫-৬ শতাংশের মতো জায়গা রয়েছে বাকি জায়গা বাজার হিসাবে ব্যবহার করা হচ্ছে। বর্তমান ভবেরচর বাজারের মাছ বাজার এবং সবজি বাজারের যে শেড রয়েছে তা ইউনিয়ন পরিষদের জায়গায়।

বিষয়টি সম্পর্কে গজারিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিএম রাশেদুল ইসলাম বলেন, রেকর্ড অনুযায়ী ভবেরচর বাজারের নামে অল্প কিছু জায়গা রয়েছে। কিন্তু আপনারা বর্তমানে যে বাজারটি দেখছেন তার অধিকাংশই ইউনিয়ন ভূমি অফিস এবং সরকারি খাস জায়গায়। সাপ্তাহিক হাট হিসাবে যেই জায়গাটি ব্যবহার করা হচ্ছে সেটি মূলত খাস পুকুর। হাট হিসাবে ব্যবহারের জন্য ভবেরচরে রেকর্ডীয় কোনো ভূমি নেই।

বিষয়টি সম্পর্কে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান সাহিদ মোহাম্মদ লিটন বলেন, আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর প্রকল্পের প্রস্তাব দাখিল করেছি তারাই সেটি পাশ করেছে। কয়েকটি প্রকল্পের নামে আমি অর্থ আত্মসাৎ করেছি-আমার বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে। আপনারা খোঁজ নিয়ে দেখেন সংশ্লিষ্ট খাতে আমাকে কোনো অর্থই বরাদ্দ দেওয়া হয়নি।

যুগান্তর

Leave a Reply