দলিল বুঝিয়ে দেওয়ার ১৩ বছর পরও জায়গা বুঝে পাননি ভূমিহীনরা

মুন্সীগঞ্জের গজারিয়ায় দলিল বুঝিয়ে দেওয়ার ১৩ বছর পরও জায়গা বুঝে পাননি ভূমিহীনরা। বন্দোবস্ত পাওয়া জমির দখল বুঝিয়ে দেওয়ার দাবিতে বালুয়াকান্দি ইউনিয়ন পরিষদ ভবনের প্রধান ফটকে অবস্থান কর্মসূচি পালন করেছে ভুক্তভোগী পরিবারের সদস্যরা।

বুধবার বেলা সাড়ে ১১টায় মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলাধীন বালুয়াকান্দি ইউনিয়ন পরিষদ ভবনের সামনে দলিল হাতে তারা এ কর্মসূচি পালন করে।

খবর নিয়ে জানা যায়, ২০১০-২০১১ সালে বালুয়াকান্দি ইউনিয়নে ভূমিহীন এমন তিনশ ব্যক্তিকে সরকারি খাসজমি বসত বাড়ি করার জন্য ৯৯ বছরের জন্য বন্দোবস্ত দেয় মুন্সীগঞ্জ জেলা প্রশাসন। জমির দলিল বুঝিয়ে দেওয়ার প্রায় ১৩ বছর পরও অধিকাংশ ভূমিহীন জায়গা বুঝে পাননি। অনেকেই জানেন না তাদের কোথায় জায়গা দেওয়া হয়েছে।

ভুক্তভোগী মলুদা বেগম বলেন, ২০১০ সালে আমাকে জমির দলিল বুঝিয়ে দেওয়া হলেও এখনো পর্যন্ত জায়গা চোখে দেখিনি। জায়গাটি কোথায় সেটিও আমি জানি না। অভাবের সংসারে একমাত্র মেয়েকে নিয়ে বস্তিতে বসবাস করছি এখন। মানুষের বাড়ি বাড়ি কাজ করে কোনরকমে সংসার চলছে, এভাবে আর কতদিন? মরার আগে আমার মেয়ের জন্য একটি মাথা গোঁজার ঠাঁই করে যেতে চাই।

আরেক ভুক্তভোগী কবির হোসেন বলেন, ২০১১ সালে জমি রেজিস্ট্রি করে আমাদের দলিল বুঝিয়ে দেওয়া হয়। আমরা নিজ উদ্যোগে ওই জমিগুলো নামজারি করি তবে দীর্ঘদিন ধরে দখল বুঝিয়ে না দেওয়ার কারণে আমরা কোনো স্থাপনা তৈরি করতে পারিনি। জমি বন্দোবস্ত পেলেও লাভ হয়নি আমাদের। ২০২১ সালে জমিগুলো বুঝিয়ে দেওয়ার জন্য আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করেছিলাম তাতেও কোনো কাজ হয়নি।

আরেক ভুক্তভোগী আব্দুল খালেক বলেন, সরকার আমাদের অসুবিধার কথা চিন্তা করে জায়গা দিয়েছে সেই জায়গায় আমরা যেতে পারছি না। ভাসমান অবস্থায় আছি। জায়গা পেয়ে আমাদের কি লাভ হল? আমাদের জায়গা দ্রুত আমাদের বুঝিয়ে দেওয়া হোক।

বিষয়টি সম্পর্কে বালুয়াকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহীদুজ্জামান জুয়েল বলেন, বেলা সাড়ে ১১টার দিকে কার্যালয়ে প্রবেশ করার সময় আমি দেখতে পাই ১৫-২০জন নারী পুরুষ ইউনিয়ন পরিষদ ভবনের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়েছেন। খাস জমি বন্দোবস্ত পাওয়ার দীর্ঘ সময় পার হলেও তারা তার দখল বুঝে না পাওয়ার কারণে আজকে এখানে এসেছে বলে আমাকে জানিয়েছে। আমি তাদের সব কথা শুনে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়েছি। তিনি দ্রুতই এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানিয়েছেন।

বিষয়টি সম্পর্কে গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনুর আক্তার বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত ছিলাম না আজই আমাকে জানানো হয়েছে। শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

যুগান্তর

Leave a Reply