মুন্সিগঞ্জে পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে উৎসবের আমেজ

সুজন হায়দার জনি, মুন্সিগঞ্জ থেকে: আসন্ন পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে মুন্সিগঞ্জ পৌরসভার ৯টি ওয়ার্ডে চলছে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের ভোটযুদ্ধের প্রচার-প্রচারণার কাজ। ভোটারদের বাড়ি বাড়ি ও শহরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে জনমত তৈরিতে ব্যাপক গণসংযোগ করতে নির্বাচনের মাঠে নেমেছেন প্রার্থীরা। বিগত সময়গুলোতে নানা সমস্যা আর নাগরিক সুবিধাবঞ্চিত মানুষগুলো গত পাঁচ বছরে মন্সীগঞ্জ পৌরসভায় দেখেছে ব্যাপক উন্নয়নের মুখ। তাই নির্বাচনকে কেন্দ্র করে ভোটারদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ।

নির্বাচনে মেয়র পদে ১০ প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। তারা হলেন জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও বর্তমান মেয়র এডভোকেট মজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সাংসদ মোহাম্মদ মহিউদ্দিনের ছেলে কেন্দ্রীয় যুবলীগ নেতা ফয়সাল আহমেদ বিপ্লব, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ জামাল হোসেন, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহতাবউদ্দিন কল্লোল, সদর থানা মুক্তিযোদ্ধা সংসদ সভাপতি আব্দুল কাদির মোল্লা, শহর বিএনপির সভাপতি ইরাদত হোসেন মানু, স্বতন্ত্র পার্থী আরিফুর রহমান আরিফ, নূরুল ইসলাম, ফখরুজ্জামান মিল্লাদ ও মোশারফ হোসেন খালাসী। এ ছাড়া মহিলা কাউন্সিলর তিনটি পদে ২১ জন ও পুরুষ কাউন্সিলর পদে ৪৩ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন।

মেয়র পদে ১০ জন প্রার্থী মনোনয়ন দাখিল করলেও নির্বাচনী আলোচনার মূল কেন্দ্রবিন্দুতে রয়েছে জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বর্তমান মেয়র এডভোকেট মুজিবুর রহমান ও কেন্দ্রীয় যুবলীগ নেতা ফয়সাল আহমেদ বিপ্লব।

তবে আওয়ামী লীগ থেকে বিদ্রোহী আরো একাধিক প্রার্থী থাকায় দলের মধ্যে হ-য-ব-র-ল অবস্থা বিরাজ করছে। সে কারণে জাতীয় পার্টির প্রার্থী বর্তমান মেয়র এড. মুজিবুর রহমান ভোটযুদ্ধে কিছুটা সুুবিধা ভোগ করবে বলে ধারণা করছে সাধারণ মানুষ।

এ ছাড়াও দায়িত্বে থাকাকালীন অবস্থায় মুন্সিগঞ্জ পৌরসভার ব্যাপক উন্নয়ন হওয়ায় জনসমর্থন রয়েছে তার।

অপরদিকে বিএনপি একক প্রার্থী এরাদত হোসেন মানু দলীয় কর্মী-সমর্থকদের নিয়ে নির্বাচনী মাঠ গরম করতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। দলীয় প্রার্থীকে নির্বাচিত করতে কেন্দ্রীয় কমান্ডের নির্দেশে মাঠে নেমেছেন জেলা বিএনপি সভাপতি সাবেক সংসদ সদস্য আব্দুল হাই। মনোনয়নপত্র দাখিলের দিন দলীয় প্রার্থীর সঙ্গে নির্বাচন অফিসে আসেন তিনি।

স্বতন্ত্র প্রার্থীসহ অন্য প্রার্থীরাও পিছিয়ে নেই তারা জোর প্রচারণা চালিয়ে যাচ্ছেন নিজস্ব আঙ্গিকে। ভোটের পাল্লা ভারী করতে তারা এখন ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে, দিচ্ছেন উন্নয়নের নানা প্রতিশ্র“তি। তবে নানা প্রতিশ্র“তি থাকলেও প্রার্থী বাছাইয়ে ভোটাররা সচেতন ভূমিকা পালন করবে বলে ধারণা করা হচ্ছে।

নির্বাচনী আচরণবিধিতে রঙিন পোস্টার, ব্যানার, ফেস্টুন ও সাইনবোর্ড লাগিয়ে শুভেচ্ছা বিনিময়ে নিষেধাজ্ঞা থাকলেও এখন পর্যন্ত ঈদ ও বিজয় দিবস উপলক্ষে লাগানো শুভেচ্ছা স্মারক শোভা পাচ্ছে শহরের বিভিন্ন স্থানে। কিন্তু সংশ্লিষ্ট দপ্তরের এ ব্যাপারে কোনো মাথাব্যথা নেই।

[ad#bottom]

Leave a Reply