মুন্সীগঞ্জ আওয়ামী লীগের দু’গ্রুপ মুখোমুখি

আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনকে কেন্দ্র করে আবার উত্তপ্ত হয়ে উঠেছে মুন্সীগঞ্জ। স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি দু’গ্রুপের মধ্যে এ উত্তেজনা চলছে। শহর ও সদর উপজেলার কমিটি জেলা আওয়ামী লীগ সভাপতির নিয়ন্ত্রণে হলেও পরে গজারিয়া উপজেলা কমিটি হয়েছে পাল্টা-পাল্টি। এমপি সমর্থকদের অভিযোগ, পেশীশক্তি ব্যবহার করে জেলা আওয়ামী লীগের শীর্ষ নেতা দীর্ঘ বছর ধরে জিম্মি করে রেখেছে মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগকে।

তবে, ওয়ান ইলেভেন সরকারের সময় ৫০ শীর্ষ দুর্নীতিবাজের তালিকায় অভিযুক্ত হয়ে জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনের আত্মগোপন ও সদর আসনে এম ইদ্রিস আলী জয়ী হলে বিরোধী শিবির সংগঠিত হয়ে পরবর্তী সময়ে তার সেই একচ্ছত্র আধিপত্যে ধস নামে। এখন সে জেলা আওয়ামী লীগের সভাপতি পদ ব্যবহার করে সে আধিপত্য ফিরিয়ে আনতে মরিয়া হয়ে উঠেছেন। নানাভাবে মুন্সীগঞ্জের রাজনীতি থেকে বিতাড়িত মুজিবীয় আদর্শের সৈনিকরা স্থানীয় সংসদ সদস্য এম ইদ্রিস আলীকে নিয়ে মুন্সীগঞ্জ আওয়ামী লীগকে একটি সুশৃঙ্খল ও শক্তিশালী দলে পরিণত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে এমপি সমর্থকদের দাবি। এম ইদ্রিস আলীর সঙ্গে রয়েছেন, মুন্সীগঞ্জ সরকারি হরগঙ্গা কলেজের সাবেক ভিপি, আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির উপ-দপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাস, মহিলা এমপি মমতাজ বেগম, মহিউদ্দিনের ভাই সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আনিসুজ্জামান, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মনছুর আহামেদ কালামসহ দলের অঙ্গ সংগঠনের বিচক্ষণ নেতা-কর্মীরা।

কিন্তু বার বার চেষ্টা করেও তাদের সঙ্গে কুলিয়ে উঠতে পারছেন না বিরোধী শিবির। তাদের বক্তব্য, দলের নেত্‌-কর্মীদের তুচ্ছ-তাচ্ছিল্য ও নানা অপকর্মের কারণে দল থেকে মোহাম্মদ মহিউদ্দিন একাধিবার নমিনেশন নিয়েও জয়ী হতে পারেননি। তাদের কারণে যোগ্য লোকেরা দলের সাংগঠনিক কর্মকাণ্ডে আসতে পারছেন না। এসব অভিযোগ প্রতিরক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য এম ইদ্রিস আলীরও। মুন্সীগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন বয়কট করার পর গত ১৮ই ডিসেম্বর রাত ৯টার দিকে সিপাহীপাড়া সুফিয়া পাজায় এক সংবাদ সম্মেলন করে তিনি বলেন, মহিউদ্দিন আওয়ামী লীগকে কুক্ষিগত করে রাখতে চান। মুন্সীগঞ্জের আওয়ামী লীগকে তিনি পেশীশক্তি দিয়ে জিম্মি করে রেখেছেন। সাধারণ মানুষ সন্ত্রাসী কর্মকাণ্ড, পেশীশক্তির ব্যবহার চায় না। তাদের আবেদন নষ্ট হতে দেবো না। তিনি সদর উপজেলা ও শহর আওয়ামী লীগের কাউন্সিল সম্পর্কে বলেন, আমি এলাকার নির্বাচিত এমপি।


অথচ মুন্সীগঞ্জ শহর ও সদর উপজেলা ২টি সম্মেলনে আমাকে দাওয়াত পর্যন্ত করা হয়নি। গঠনতন্ত্র অনুযায়ী ও যোগ্য নেতৃত্ব তৈরি করার লক্ষ্যে স্থানীয় এমপি হিসেবে গত ১৮ই ডিসেম্বর সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য সম্মেলনে গিয়েছিলাম। কাউন্সিলর ছাড়া কেউ থাকতে পারবে না- এমনকি এমপির কাউন্সিলর কার্ড থাকতে হবে বলে তারা অজুহাত তোলেন। তাদের পা-চাটা লোক দিয়ে কমিটি গঠনে বাধাগ্রস্ত হওয়ায় এ অজুহাত তোলেন। সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে মহিউদ্দিন তাকে একাধিকবার সম্মেলনস্থল থেকে চলে যেতে বলেন। মহিউদ্দিনের তীব্র আপত্তিতে অপমান-অপদস্থ হয়ে রাত ৭টার দিকে আমি মাইকে সম্মেলন বয়কট ঘোষণা দিয়ে সম্মেলনস্থল ত্যাগ করতে বাধ্য হই।

এসব করে মহিউদ্দিন আওয়ামী লীগের মধ্যে পেশীশক্তি ও পরিবারতন্ত্রের রাজনীতি কায়েম করছেন। সম্মেলনে ভোটাভুটি হলে এমপি সমর্থক সভাপতি প্রার্থী সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, বায়রার সিনিয়র সহসভাপতি মনছুর আহামেদ কালাম বিপুল ভোটের ব্যবধানে জয়ী হবেন এ আশঙ্কায় মহিউদ্দিন ও তার অনুসারীরা তাদের সিলেকশন করা ২ প্রার্থীর পরাজয় নিশ্চিত ভেবেই এ ঘটনা ঘটায় বলে এমপি সমর্থকদের দাবি। পরে নিজের পছন্দের বালু খেকো ও থানার দালাল হিসেবে পরিচিতদের দিয়ে মহিউদ্দিন পকেট কমিটি ঘোষণা করে। প্রশ্নবিদ্ধ আফসুকে সভাপতি ও কবির মাস্টারকে সাধারণ সম্পাদক করা হয়। এর আগে গত উপজেলা নির্বাচনে মহিউদ্দিন সমর্থক সভাপতি আফসু ও সাধারণ সম্পাদক কবির মাস্টার এই ২ প্রার্থী ভাইস চেয়ারম্যান পদে মনছুর আহামেদ কালামের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হয়।

মানবজমিন

Leave a Reply