বিক্রি হচ্ছে তালের শাঁস, পাকা তালের অস্তিত্ব সঙ্কটে

জেলার গজারিয়া উপজেলার বিভিন্ন স্থানে বিক্রি হচ্ছে অত্যন্ত সুস্বাদু তালের শাঁস। ভ্রাম্যমাণ দোকান বসিয়ে এই তালের শাঁস বিক্রি করছেন ব্যবসায়ীরা। গাছের মালিকরা ভালো দাম পাওয়ায় পাকার আগেই গাছ থেকে তাল বিক্রি করে দিচ্ছেন। ফলে পাকা তালের অভাবে বীজ সংকটে পড়ে তাল গাছের বংশ বৃদ্ধি ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন বৃক্ষপ্রেমীরা।

গজারিয়ায় উপজেলার বিভিন্ন হাট-বাজার, বাসস্ট্যান্ড বিভিন্নস্থানে ভ্রাম্যমান দোকান নিয়ে বসছেন ব্যবসায়ীরা তালের শাঁস বিক্রি করতে ।

উপজেলার ভবেরচর এলাকার এক ব্যবসায়ী জানান, প্রথম দিকে তালের শাঁস ছিল ৬ টাকা এখন দশ টাকা। আমাদের এলাকায় তেমন তাল গাছ নেই, যা আছে সেই সকল তাল গাছের তাল এক সাপ্তাহে বিক্রি হয়ে গেছে।

শারা উপজেলায় অসংখ্য দোকান রয়েছে এখন কুমিল্লা ও চাঁদপুর অঞ্চল থেকে পাইকারি তাল কিনে আনা হয় তাছাড়া ঢাকার যাএাবাড়ি ফলের আরোদ থেকে পাইকারি তাল কিনি।

মুন্সিগঞ্জের গজারিয়া ইউনিয়নের বাসিন্দা মো রাসেল আহমেদ, মো. সুমন জানান, এক সময় তালের বিভিন্ন পিঠা, পাকা তালের রস দিয়ে সকার নাস্তা রুটি খেতাম। মানুষের প্রয়োজনে সবরকম গাছের সাথে তাল গাছ কেটে ফেলেছে,এখন আগের মতো তাল পাওয়া যায় না। এখন তালের শাঁস খেতে পারছি। কিছুদিন পর হয়তো এটিও আর খেতে পারবো কিনা সন্দেহ আছে।

ভাটেরচর বাস স্ট্যান্ড এলাকায় ভ্রাম্যমান তালের শাঁস বিক্রেতা আমজাদ হোসেন জানান দৈনিক ৪’শ থেকে ৫’শ তালের শাঁস বিক্রি করি। প্রতি পিস শাস ১০ টাকা করে, বেশি নিলে ১০-২০ টাকা কম রাখি।

উল্লেখ্য, বজ্রপাত জনিত মৃত্যুর হার কমানোর প্রধান সহায়ক হল তালগাছ।

নিউজজি

Leave a Reply