ধলেশ্বরী নদীতে অবৈধ বালু উত্তোলন রুখে দিয়েছে এলাকাবাসী

মুন্সীগঞ্জ শহরের উপকণ্ঠে মুক্তারপুর এলাকায় ৬ষ্ঠ চীন-বাংলাদেশ মৈত্রী সেতুর অদূরে ধলেশ্বরী নদীতে ড্রেজারে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে ফুঁসে উঠেছে মুক্তারপুর ও চরসৈয়দপুর এলাকাবাসী। গত মঙ্গলবার সকালে শত শত এলাকাবসী সম্মিলিতভাবে অবৈধ বালু উত্তোলন বন্ধ করে দিয়েছেন। এলাকাবাসীর ধাওয়া খেয়ে পালিয়েছে বালু উত্তোলনরত ড্রেজার শ্রমিকরা। এ সময় ৬টি ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করা হচ্ছিল। বালু উত্তোলন বিরোধী অ্যাকশন কমিটির নেতৃত্বে ৫ শতাধিক এলাকাবাসী অবৈধ বালু উত্তোলনে বাধা সৃষ্টি করে।
এলাকাবাসী জানান, চরসৈয়দপুরের আওয়ামী লীগ নেতা দৌলত মেম্বারের বাহিনী দীর্ঘদিন ধরে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। এতে এলাকার বিস্তৃর্ণ ফসলি জমি ও বসতবাড়ি ভাঙনের সম্মুখীন হয়ে পড়েছে। ড্রেজারের পাইপের মাধ্যমে নদীর তীর থেকে নিচ দিয়ে বালু কেটে নিচ্ছে তারা।
বালু উত্তোলনবিরোধী অ্যাকশন কমিটির সভাপতি আবদুল মজিদ মোল্লা জানান, অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেও কোনো প্রতিকার না পেয়ে এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে ওঠে। তাই গত মঙ্গলবার বিক্ষুব্ধ এলাকাবাসী সম্মিলিতভাবে বালু উত্তোলন রুখে দেন।

Leave a Reply