বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নিমার্ণ শ্রীনগরে আড়িয়াল বিল রক্ষা কমিটি ও সচেতন নাগরিক সমাজের পাল্টাপাল্টি কর্মসূচি

মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার আড়িয়াল বিলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর ও বঙ্গবন্ধু সিটি নিমার্ণের পরিকল্পনাকে কেন্দ্র করে বিক্ষুব্দ এলাকাবাসীর পক্ষে আড়িয়াল বিল রক্ষা সংগ্রাম কমিটি বিভিন্ন কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে। এর বিপরীতে সরকারের পক্ষে সরকার সমর্থিত সচেতন নাগরিক সমাজ পাল্টাপাল্টি কর্মসূচী দিয়ে মাঠ গরম করে তুলেছে। এর ফলে যে কোন সময় এখানে অনেকেই রক্ষক্ষয়ী সংঘর্ষের আশংকা করছেন।

আড়িয়াল বিলে প্রচুর পরিমাণ ধান উৎপন্ন হয়। এখানে বড় সাইজের কুমড় ঢাকার চাহিদা পুরণ করে। বর্ষার সময় এখানে প্রচুর পরিমাণে মাছ পাওয়া যায়। নান্দনিক পরিবেশ এখানকার ভৌগলিক পরিবেশ সুন্দর করে তুলেছে।
আড়িয়াল বিলে ভূমি অধিগ্রহণের জমি রক্ষায় এলাকার কয়েক লাখ ক্ষতিগ্রস্ত লোক আড়িয়াল বিল রক্ষা কমিটি গঠন করে। কমিটি গঠনের পর তারা কয়েকটি কর্মসূচির আন্দোলন নিয়ে মাঠ উত্তপ্ত করে তোলে। আড়িয়াল বিলকে ঘিরে এখানে অনেকে মৎস্য শিকারী, অনেকে কৃষি কাজ করে জীবন জীবিকা চালায়। দরিদ্র এই জনগোস্টী তাদের বসতভিটা ও জমিজমা রক্ষায় তারা জীবন দিতে প্রস্তুত। দরিদ্র এ লোকদের কথা হচ্ছে এখানে বিমান বন্দর হলে দেশ বিদেশের বড় বড় লোক বিমানে চড়ে উড়ে যাবে। কিন্তু আড়িয়াল বিলের লাখো মানুষের ভাগ্যের কি হবে। তারা কোথায় পাবে কর্মসংস্থান, কোথায় পাবে জমি, মাছ-ধান। তাই আড়িয়াল বিলের অধিবাসীরা বিমানবন্দর নিমার্ণের প্রতিবাদে আন্দোলন শুরু করেছে। ২৭ ডিসেম্বর সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত ত্রিশ হাজার বিক্ষুব্দ নারী পুরুষ ঢাকা-মাওয়া খুলনা মহাসড়কে জড়ো হয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এ সময় তারা লাঠিসোঠা, ব্যানার, ফেস্টুন ও মাথায় কাফনের কাপড় বেঁধে শ্রীনগর উপজেলার উমপাড়া থেকে সিরাজদিখান উপজেলার নিমতলা পর্যন্ত ৬ কিলো মিটার রাস্তার নিয়ন্ত্রণ নিয়ে বিক্ষোভ মিছিল করে।


এদিকে এ পরিস্থিতি সামাল দিতে আড়িয়াল বিলে বিমানবন্দর নিমার্ণের দাবীতে সরকার সমর্থিত সচেতন নাগরিক সমাজ পাল্টা কর্মসূচি দেয়। এ কর্মসূচির শো ডাউন হিসেবে ৪ জানুযারি ঢাকা মাওয়া মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকাজুড়ে মানববন্ধন কর্মসূচি ও শ্রীনগরের ছনবাড়ীতে এক পথ সভা করা হয়। এত গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান, জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি ও মুন্সিগঞ্জ ১ আসনের সংসদ সদস্য সুমার রঞ্জন ঘোষ অংশ গ্রহণ করেন। মানববন্ধন কর্মসূচিতে শিক্ষা প্রতিস্টানের পাঠদান বন্ধ রেখে বিভিন্ন শিক্ষা প্রতিস্টানের কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে আসা হয়।

[ad#bottom]

Leave a Reply