আড়িয়াল বিলে বিমানবন্দর : পক্ষে-বিপক্ষে

মেজর সুধীর সাহা (অব.)
একেবারেই হঠাৎ করে ঘোষণা এসেছে দোহার-নবাবগঞ্জ-শ্রীনগর সিরাজদিখান এলাকার আড়িয়াল বিলে একটি আধুনিক বিমানবন্দর তৈরি করতে চায় সরকার। আচমকা হোঁচট খেয়েছে অনেকেই। এতোদিন ধরে যারা ত্রিশালকে ধরে নিয়েছিল নতুন বিমানবন্দরের স্থান হিসেবে তাদের কাছে সরকারের পরিবর্তিত সিদ্ধান্ত চমক দেয়ার মতো ঘটনাই বটে। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশের যোগাযোগ ব্যবস্থার বিশেষ করে ঢাকা শহরের যানজট দূরীকরণের স্বার্থে পদ্মা সেতু, শহরের চারদিকে স্যাটেলাইট শহর নির্মাণ, নতুন বিমানবন্দর প্রতিষ্ঠার উদ্যোগ এবং ঢাকা শহরে এলিভেটেড এক্সপ্রেস ওয়ে স্থাপন করার ক্ষেত্রে ব্যক্তিগত উদ্যোগ গ্রহণ করায় বিষয়গুলো গতি পেয়েছে। ইতিমধ্যে পদ্মা সেতুর জন্য তার কূটনৈতিক যোগযোগ একটি সফল পরিণতির ইঙ্গিত দিয়েছে। ঢাকা শহরকে বুড়িগঙ্গার ওপারে বিস্তৃত করার এবং আড়িয়াল বিলের মতো একটি বিশাল জনবসতিহীন বিলকে উন্নত করে এশিয়ার অন্যতম বৃহৎ বিমানবন্দরের সিদ্ধান্ত রীতিমতো সাহসী উদ্যোগ। পৃথিবীর সকল ভালো কাজের পক্ষে-বিপক্ষে মতামত থাকবে এবং সেই মতামত প্রকাশের গণতান্ত্রিক অধিকারও থাকবে এটাই স্বাভাবিক। আড়িয়াল বিলে বঙ্গবন্ধু মুজিব বিমানবন্দরটিও তা থেকে আলাদা হবে না তাইতো স্বাভাবিক।

আধুনিক বাংলাদেশের স্বপ্ন দেখলে এদেশের আর্থ-সামাজিক অবকাঠামো আধুনিকীকরণের স্বপ্ন দেখতে হবে।

প্রস্তাবিত বিমানবন্দরের স্বপ্ন তেমনই একটি স্বপ্ন। বিমানবন্দর বিদেশী নাগরিকদের কাছে সংশ্লিষ্ট দেশের দর্পণ সম। কেননা বিদেশী সকল মানুষই অন্য দেশে প্রবেশের মুখে বিমানবন্দরটিই সর্বাগ্রে দেখে। সেই বিমানবন্দরের আধুনিকীকরণের মানেই হলো আধুনিক বাংলাদেশকে আরো একধাপ আধুনিকীকরণের দিকে এগিয়ে নিয়ে যাওয়া। একসময় তেজগাঁও বিমানবন্দরই ছিল আমাদের দেশের একমাত্র বিমানবন্দর। কিন্তু কালের প্রয়োজনে এক সময় দেশ বাধ্য হয়েছে হযরত শাহ্জালাল বিমানবন্দর তৈরি করতে। পুনরায় সময়ের প্রয়োজনেই এখন প্রয়োজন হয়েছে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত আরো বড় একটি আন্তর্জাতিক বিমানবন্দর প্রতিষ্ঠার। সময়ের প্রয়োজনে আধুনিকরণের এই ধারা যুগে যুগে এবং দেশে দেশে চলে আসছে। তাই বাংলাদেশও এর থেকে আলাদা নয়। ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশে আরো অনেক বেশি বিমানযাত্রীর আনাগোনার সুযোগ রয়েছে। বিমানবন্দরের অপ্রতুল সুযোগ-সুবিধা, রানওয়ের স্বল্পতা এবং সর্বোপরি পর্যটন বিষয়ক দুর্বল অবকাঠামোর কারণে আমাদের বিমানবন্দরটি অধিক বিমান ওঠা-নামার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। সিঙ্গাপুর, হংকং, ব্যাংকক, দুবাই, দিল্লি, বোম্বে যেভাবে বিমানযাত্রীদের পদভারে কানায় কানায় পূর্ণ হচ্ছে ঠিক সেভাবেই ঢাকা বিমানবন্দরও বিমানযাত্রীদের কোলাহলে পরিপূর্ণ থাকার কথা ছিল। বাংলাদেশে আসা-যাওয়াই শুধু নয় ঢাকা ট্রানজিট প্যাসেঞ্জারের জন্যও একটি অন্যতম প্রধান বিমানবন্দর হতে পারে। সেই লক্ষ্যে অধিক এয়ার লাইন্সকে আমাদের দেশে আসার জন্য আগ্রহী করার ক্ষেত্রে জোড়ালো পদক্ষেপ নিতে হবে। বলাই বাহুল্য, এমন পদক্ষেপের ক্ষেত্রে সবচেয়ে যেটা বেশি প্রয়োজন তা হলো সকলের জন্য একটি আধুনিক এবং উন্নত বিমানবন্দর উপহার দেওয়া। এক সময় ঢাকাতে এরোফ্লট, কেএলএম, ব্রিটিশ এয়ারওয়েজসহ বেশ কয়েকটি বড় এয়ার লাইন্সের বিমান আসা-যাওয়া করত। কিন্তু আমাদের বিগত সরকারগুলোর ভুল সিদ্ধান্ত এবং অদক্ষতার কারণে ঐ সমস্ত বড় এয়ার লাইনসের বিমানগুলো ঢাকাতে আর আসছে না। বাংলাদেশকে শুধু সেগুলো ফিরিয়ে আনাই নয়, বরং আরো সমস্ত বড় এয়ার লাইনসের বিমান ঢাকাতে আসা-যাওয়ার ব্যবস্থা করতে হবে। এমন ব্যবস্থা বা উদ্যোগের প্রধান হাতিয়ার হবে আধুনিক সুবিধা সংবলিত একটি বড় বিমানবন্দর। সেই লক্ষ্যে আড়িয়াল বিলে প্রস্তাবিত নতুন বিমানবন্দর প্রতিষ্ঠার ঘোষণা সময়োপযোগী এবং যথাযথ। উন্নয়নের এমন একটি উদ্যোগকে স্বাগত না জানানোর কোনো সুযোগ নেই। যারা একটি আধুনিক বিমানবন্দরের জন্য খরচ কতো হবে শুধু এটুকুই ভাবছে এবং লাভের অংশটুকু বিশ্লেষণ করছে না, তারা কয়েনের একদিক দেখেই মন্তব্য করছে। টেকনিক্যাল বিষয়ে যারা প্রশ্ন তুলেছে তাদের বিষয়টি সরকারের ভেবে দেখতে হবে। তবে এটুকু তাদের উদ্দেশ্যে বলা যায় যে, বিমানবন্দরের মতো একটি বড় কাজের আগে সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবশ্যই টেকনিক্যাল সকল দিকই পূর্ণ গবেষণার মাধ্যমে স্থির করবে তাতে কারও কোনো সন্দেহ থাকা

উচিত নয়। কেননা বিমানবন্দর তৈরি করার সেটাই হবে প্রাথমিক শর্ত। যারা আড়িয়াল বিলের মৎস্য এবং পাখির বাসস্থানের চিন্তা করে বিমানবন্দরের বিরোধিতা করছে তারা ভুলে গেছে যে কোনো স্থাপনা গড়তে হলে তার জন্য মাটি বা জমি দিতেই হবে। তবে আড়িয়াল বিলের ক্ষেত্রে যে বিষয়টি উৎসাহব্যঞ্জক তা হলো প্রস্তাবিত স্থানে জনবসতি নেই। কাজেই কারও বাসস্থান নষ্ট করে বিমানবন্দর হচ্ছে না। এখানে শুধু কৃষি জমি এবং বর্ষায় মৎস্য জমির ক্ষতি হচ্ছে।

শ্রীনগর, দোহার এবং নবাবগঞ্জের অঞ্চল নিয়ে আড়িয়াল বিল অবস্থিত। ঢাকার জিঞ্জিরার পরে এ অঞ্চল অবস্থিত। এখানে বিমানবন্দর হলে ঐ অঞ্চলের কী কী সুবিধা হবে তা বিশ্লেষণের দাবি রাখে। সংশ্লিষ্ট অঞ্চলেও কেউ কেউ বিমানবন্দরের বিপক্ষে কথা বলেছে। তবে বেশিরভাগ লোকই বিমানবন্দর প্রতিষ্ঠার পক্ষে। এখানে বিমানবন্দর স্থাপিত হলে শ্রীনগর, দোহার এবং নবাবগঞ্জ এই তিনটি থানায় উন্নয়নের জোয়ার বয়ে যাবে তা যে কোনো লোকই বলে দিতে পারে। একটি বিমানবন্দরের আশপাশের জায়গার মূল্য বৃদ্ধি পাবে, পর্যটন ব্যবসা, হোটেল-রেস্টুরেন্ট ব্যবসা, আধুনিক নগরায়নের সুযোগ এবং সর্বোপরি অঞ্চলের মানুষের জীবন মান উন্নীত হবে অধিক হারে তা খুব সহজেই বলা যায়। বিমানবন্দরের সঙ্গে যোগাযোগ স্থাপনের স্বার্থে ঐ অঞ্চলে স্থলপথ ও রেলপথের উন্নয়ন ঘটবে এবং মূল ঢাকার সঙ্গে সরাসরি যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে। শ্রীনগর, দোহার, নবাবগঞ্জ তখন ঢাকা শহরের অংশ হিসেবেই বিবেচিত হবে। এই অঞ্চলের হাজার হাজার বেকার মানুষের কর্মসংস্থান হবে এবং মানুষের জীবন মান উন্নীত হবে। কলকারখানা, আধুনিক ব্যবসা-বাণিজ্য সবই পৌঁছে যাবে তখন এই অঞ্চলে। ফলে স্থানীয় লোকের জন্য উন্নতমানের ব্যবসা বা চাকরি করার সুযোগ বৃদ্ধি পাবে।

আমার সৌভাগ্য হয়েছিল কয়েকদিন আগে আয়োজিত আড়িয়াল বিল বিমানবন্দরের পক্ষে মানববন্ধন দেখার। মানববন্ধন হাজার হাজার শিশু, যুবক, ছাত্রছাত্রী এবং কৃষক-শ্রমিক সকল স্তরের মানুষকেই অংশগ্রহণ করতে দেখেছি। ঢাকা-মাওয়া মহাসড়ক জুড়ে কুচিয়ামোড়া থেকে মাওয়া ফেরিঘাট পর্যন্ত দুই কিলোমিটার রাস্তা জুড়ে দুপাশে হাজার হাজার মানুষের ঢল দেখেছি। সকলের কণ্ঠে স্লোগান ছিল আড়িয়াল বিলে বিমানবন্দর চাই। মানববন্ধনের সঙ্গে একাত্মতা জানাতে এসেছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এডভোকেট আবদুল মান্নান খান, স্থানীয় সংসদ সদস্য শ্রী সুকুমার রঞ্জন ঘোষ এবং সংসদের হুইপ সাগুপ্তা ইয়াসমিন এমিলি। অতিথিদের সকলেই বিমানবন্দর আড়িয়াল বিলে হোক এমনটাই আশা করছেন। স্থানীয় লোকজন যাই চাক সরকারের চুড়ান্ত সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হচ্ছে সকলকেই। কিছু কিছু স্থানীয় লোক বিমানবন্দরের বিপক্ষেও মতামত প্রদান করেছে; এমনকি বিপক্ষে মিছিলও হয়েছে। তাদের যুক্তি বিমানবন্দর তৈরি হলে আড়িয়াল বিল আর থাকবে না, এখানে উৎপাদিত শস্য ও মৎস্য চাষ আর থাকবে না; আড়িয়াল বিলে একটি বিশেষ ঋতুতে দেশী-বিদেশী পাখির সমাবেশ হয় যা এর ফলে বিলোপ হয়ে যাবে, স্থানীয় লোকজন যারা বিলে কৃষি কাজে এবং বর্ষা মৌসুমে মৎস্য চাষে জড়িত তারা সকলেই কর্মসংস্থান হারাবে ইত্যাদি। স্থানীয় কিছু লোকের সঙ্গে আমি সরাসরি কথা বলেছি। আমি নিজেও নবাবগঞ্জের মানুষ। নিজস্ব অভিজ্ঞতা এবং লোকজনের কাছ থেকে যেসব মতামত পেয়েছি তার প্রেক্ষিতে দেখেছি বেশিরভাগ লোকই বিমানবন্দর পাওয়ার পক্ষে। অঞ্চলের বিরোধী পক্ষ থেকে যেসব ক্ষতির কথা বলা হয়েছে তা খুবই স্বাভাবিক ক্ষতি। বিমানবন্দর যেখানেই হোক জমিজমার এমন ক্ষতি হবেই। তাই বলে কি উন্নয়ন থামিয়ে দিতে হবে? তবে এক্ষেত্রে সবচেয়ে আশার কথা হলো আড়িয়াল বিলের নির্ধারিত স্থানে কোনো বসতি বাড়ি নেই। কৃষি জমির শুধু ক্ষতি হবে। সরকার যদি উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান করে তবে জমির মালিকদের অধিক ক্ষতির তেমন কোনো প্রশ্ন উঠে না। সংশ্লিষ্ট জমির মালিকগণ ক্ষতিপূরণের টাকা দিয়ে অনায়াসে আশপাশে অন্য জমি কেনার সুযোগ পাবে। সরকার এসব ক্ষতিগ্রস্তদের জন্য ক্ষতিগ্রস্ত প্লট প্রদানের কথাও চিন্তা করতে পারে। সরকার এই অঞ্চলে স্যাটেলাইট শহর তৈরি করতে মনস্থ করলে আড়িয়াল বিলের ক্ষতিগ্রস্তদের প্লট প্রদান করার চিন্তা করতে পারে।

আড়িয়াল বিলে বিমানবন্দর স্থাপনের বিপক্ষে আমি একটি যুক্তিও খুঁজে পাইনি। এশিয়ার অন্যতম বৃহৎ সর্বাধুনিক এই বিমানবন্দরটি এক সময় শ্রীনগর, দোহার, নবাবগঞ্জের চেহারা বদলে দিতে পারে। যার ফলে এই অঞ্চলের প্রতিটি মানুষ উপকৃত হবে। ঐ অঞ্চলের মন্ত্রী এডভোকেট মান্নান খান যথার্থই স্বপ্ন দেখেন পুরো অঞ্চলের উন্নতি। তিনি স্বপ্ন দেখেন এক সময় দেশ-বিদেশের মানুষ পদ্মা নদীর পাড়ে বিনোদনের জন্য জমায়েত হবে। তার স্বপ্নের সঙ্গে সঙ্গতি রেখে আমিও দেখতে পাচ্ছি পুরো অঞ্চলের অভূতপূর্ব উন্নতি। যথার্থই যারা আড়িয়াল বিলের খাস জমি দখল করে আছে অথবা যারা কোনো আইনানুগ কাগজপত্র ছাড়াই আড়িয়াল বিলের জমি দখল করে আছে তাদের ছাড়া আর কারও বিমানবন্দর প্রতিষ্ঠার বিপক্ষে যাওয়ার কোনো যুক্তি থাকতে পারে না। রাজনীতির নামে এবং উন্নয়নের পথে বাধা দিতে যারা এখনো বিরোধিতা করছে, আশা করছি অচিরেই তাদের শুভ বুদ্ধির উদয় হবে। এতো বড় একটি সুযোগ হাতে পেয়েও যদি হারাতে হয় তবে তা হবে চরম দুঃখের ইতিহাস এই অঞ্চলের জন্য। মাননীয় প্রধানমন্ত্রী, বিমানমন্ত্রী এবং গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আপনাদের সবাইকেই ধন্যবাদ জানাতে চাই এমন একটি সুবর্ণ সুযোগ করে দিয়েছেন শ্রীনগর, দোহার এবং নবাবগঞ্জবাসীদের। কোনো ভালো কাজে বা কোনো বড় কাজে বিরোধিতা থাকবে সেটাই স্বাভাবিক। আবার সেই কাজের ফলে কিছুটা ক্ষতি স্বীকার করে যদি উন্নয়নের এতো বড় প্রাপ্তি ঘটে ঐ অঞ্চলে তবে ঐ অঞ্চলের সকল মানুষকেই সেই সামান্য ক্ষতি স্বীকার করে নিয়ে বড় প্রাপ্তির আনন্দে আত্মহারা হওয়াই উচিত। যারা এই সহজ বিষয়টি বুঝতে সক্ষম হচ্ছে না অথবা নিছক বিরোধিতার কারণেই বিরোধিতা করছে তারা সংশোধন না হলে এই বিশাল অঞ্চলের বিশাল সুযোগ হাতছাড়া হতে পারে সে বিষয়টি সকলের মনে রাখতে হবে।

মেজর সুধীর সাহা (অব.) : কলাম লেখক।

[ad#bottom]

Leave a Reply