খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা রুজু হয়নি

শ্রীনগরে সহিংসতা
গতকাল সর্বশেষ পাওয়া তথ্য মতে, মুন্সীগঞ্জের শ্রীনগর থানায় খালেদা জিয়ার বিরুদ্ধে পিপির দায়ের করা মামলাটি রুজু হয়নি। সংশ্লিষ্ট থানার একাধিক সূত্র একই ঘটনায় একাধিক মামলা হওয়ার বিধান না থাকায় পিপি অ্যাডভোকেট আবদুল মতিনের আবেদনের পরিপ্রেক্ষিতে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে শ্রীনগর থানায় মামলাটি হচ্ছে না বলে অনেকটা নিশ্চিত করেছে। কাজেই খালেদা জিয়ার বিরুদ্ধে হত্যাকাণ্ড, পুলিশ ফাঁড়ি পোড়ানো ও মহাসড়কে ভাঙচুরের ইন্ধনের অভিযোগে করা মামলাটি থানা থেকে আদালতেই ফেরত যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। মামলার বাদী অ্যাডভোকেট আবদুল মতিন শহর আওয়ামী লীগের সভাপতি হলেও তিনি জেলা আওয়ামী লীগের সিদ্ধান্ত ছাড়াই মামলাটি আদালতে দায়ের করেছেন বলে জেলা আওয়ামী লীগের সভাপতি মো. মহিউদ্দিন সাংবাদিকদের জানিয়েছেন। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ লুৎফর রহমান বলেন, মামলার প্রধান আসামি বেগম খালেদা জিয়া দেশের প্রধান বিরোধী দলের নেত্রী-চেয়ারপারসন। এমন একজন নেত্রীর বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিতে পারে না জেলা আওয়ামী লীগ। তবে কেন্দ্রীয় আওয়ামী লীগ মামলার বাদীকে কোনো সিদ্ধান্ত দিয়েছে কিনা আমার জানা নেই। অন্যদিকে, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক মৃণাল কান্তি দাস বলেন, এমন একটি উচ্চ মহলের মামলার বিষয়ে মন্তব্য করব না। তবে মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলির সঙ্গে গতকাল সকাল থেকে বহুবার সেল ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। দুই বার তার এপিএস ফোন গ্রহণ করে জানিয়েছেন, হুইপ মহোদয় সংসদ অধিবেশনে ব্যস্ত আছেন কথা বলা সম্ভব নয়।

বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে মামলার অন্যতম সাক্ষী জেলার টঙ্গীবাড়ি উপজেলার চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কাজী ওয়াহিদ গতকাল মামলার সাক্ষী শুনতে পেয়ে হতবাক ও বিস্ময় প্রকাশ করেছেন। তিনি বলেন, আমার কি মাথা খারাপ হয়ে গেছে, আমি খালেদা জিয়ার বিরুদ্ধে মামলায় সাক্ষী দিতে যাব?

তেমনি মামলা সাক্ষী হওয়ার খবরে বিস্মিত হয়েছেন মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ। তিনি বলেন, আমাকে সাক্ষী করা হয়েছে যে বাদী তো আমাকে বলেনি। বাদী আইনজীবী আবদুল মতিনের সঙ্গে সেল ফোনে গতকাল কথা হলেও তিনি আমার সাক্ষী হওয়া প্রসঙ্গে কিছু বলেননি।

মামলাটি প্রসঙ্গে ২ নম্বর সাক্ষী দৈনিক আমাদের সময়ের সম্পাদক নাঈমুল ইসলাম খান নিজ পত্রিকান্তর বলেছেন, আমাকে সাক্ষী করা একটি অনভিপ্রেত ঘটনা। কেননা আমাকে যে কারণে সাক্ষী করা হয়েছে-সেই বিষয়ে গত ৩০ জানুয়ারি প্রকাশিত আমাদের সময়ই যথেষ্ট। অন্যতম সাক্ষী মুন্সীগঞ্জের এএসপি দেওয়ান লালন আহমেদ বলেন, মামলা বিষয়ে আমি অবগত নই। সাক্ষী দেওয়ার প্রশ্নই ওঠে না। সরকারি দায়িত্ব পালন করতে গিয়ে আহত হয়েছি। মামলার বাদী না জানিয়ে সাক্ষী করেছেন_ তা মোটেই ভালো কাজ করেননি। বরং তিনি নিজেই গুরুতর অপরাধ করেছেন।

মুন্সীগঞ্জের আদালতে পিপির দায়ের করা বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে মামলাটি নিয়ে গতকাল দিনভর ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় বয়ে গেছে। আদালতের আইনজীবীদের মাঝে যেমন দেখা গেছে এ নিয়ে নানা গুঞ্জন, তেমনি বাদ যাননি আদালতে আগত বিভিন্ন মামলার বাদী-বিবাদীরাও। মুন্সীগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সালাহউদ্দিন খান স্বপন বলেন, একজন পিপির দায়ের করা এই মামলাটি একটি অনভিপ্রেত ঘটনা। তিনি বিজ্ঞ আইনজীবী হয়েও গুরুতর অভিযোগ এনেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সত্যি। কিন্তু তার করা মামলার বয়ান একেবারেই দুর্বল। এতো দুর্বল এজহারের মামলা টিকবে কিনা তা নিয়ে সত্যিকার অর্থেই সশংয় রয়েছে। অন্যদিকে, জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তোতা মিয়া বলেন, এই মামলাটি দায়েরের ফলে সারাদেশে বিশৃক্সখলা ও অরাজকতার সৃষ্টি হয়েছে। বিএনপিকে সারাদেশে মাঠে নামিয়েছে।

বাংলাদেশ প্রতিদিন

[ad#bottom]

Leave a Reply