শতাধিক গ্রামবাসীর আতঙ্ক কাটেনি

সাখাওয়াত কাওসার ও লাভলু মোল্লা
আড়িয়ল বিলে বিমানবন্দর হচ্ছে না এমন ইঙ্গিতের পরও ঢাকার নবাবগঞ্জ, দোহার এবং মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার শতাধিক গ্রামবাসীর মধ্যে আতঙ্ক কমেনি। সন্ধ্যা থেকে রাত বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে আতঙ্কের মাত্রা। পুলিশি অভিযান ঠেকাতে গতকালও রাতভর পাহারা দিয়েছে শ্রীনগরবাসী। এমনকি তিন উপজেলার প্রধান সড়কগুলোর অন্তত ৫০টি পয়েন্টে কাঠের গুঁড়ি ফেলে ব্যারিকেড দিয়ে রেখেছে তারা। মসজিদে ডাকাত আতঙ্কের কথা বলে রাতজাগার জন্য আহ্বান জানাচ্ছেন গ্রামের নেতৃস্থানীয়রা। গ্রেফতার আতঙ্ক এখনো তাড়িয়ে বেড়াচ্ছে তাদের। গতকাল পর্যন্ত শ্রীনগরবাসীর জীবনযাত্রা স্বাভাবিক হয়নি। পুরোপুরি খোলেনি দোকানপাট।

এদিকে জনতা-পুলিশ সংঘর্ষে খোয়া যাওয়া শর্টগানটি গতকাল ভোরে র‌্যাব-১১ এর একটি দল হাঁসাড়া বাজার এলাকার একটি ফুটবল মাঠের পাশে খেজুর গাছের নিচ থেকে উদ্ধার করে। এ ছাড়া সংঘর্ষের ঘটনায় পৃথক তিনটি মামলার এজাহারভুক্ত আসামি ইলিয়াস হোসেন (৪২) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। অন্যদিকে বিলবাসীর মন থেকে আতঙ্ক দূর করতে গতকাল সকালে শ্রীনগর থানা প্রাঙ্গণে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিয়ম সভা করেছেন পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি আসাদুজ্জামান মিয়া।

বিলবাসীর উদ্দেশে ডিআইজি বলেছেন, কোনো নিরপরাধ লোকদের হয়রানি করবে না পুলিশ। তবে ঘটনার সময়কার ভিডিও ফুটেজ দেখে জড়িতদের ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। এ ক্ষেত্রে কাউকে ছাড় দেওয়া হবে না। মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শ্রীনগর উপজেলা চেয়ারম্যান বেলায়েত হোসেন ঢালী, সিরাজদিখান উপজেলা চেয়ারম্যান মো. মহিউদ্দিন, শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন, আবুল কালাম আজাদ ডালু, আমিনুল ইসলাম তুলু প্রমুখ।

নাম প্রকাশ না করার শর্তে আলমপুর গ্রামের কয়েকজন বাসিন্দা জানান, গত বুধবার দিবাগত রাতেও মোবাইল কোম্পানির লোক পরিচয়ে সাদা-পোশাকের পুলিশ কয়েকবার আলমপুর ও লস্করপুরে ঢুকতে চেয়েছিল। তবে গ্রামবাসী ডাকাত ডাকাত বলে চিৎকার করলে একপর্যায়ে পুলিশ পিছু হটতে বাধ্য হয়। গতকাল শ্রীনগরের কয়েকটি গ্রাম ঘুরে জানা যায়, বুধবার রাতে আড়িয়ল বিল-সংলগ্ন বাড়ইখালী ইউনিয়নের একাধিক গ্রামে পুলিশ ঢুকেছে বলে গুজব উঠে। এ গুজবে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এলাকাবাসী মসজিদ ও বাজারের মাইকে ঘোষণা দিয়ে সবাইকে সংঘবদ্ধভাবে অবস্থান নেওয়ার কথা জানায়। পরে গ্রামবাসী দেশীয় অস্ত্র ও লাঠি হাতে সংঘবদ্ধভাবে রাত জেগে পুলিশের অভিযান ঠেকাতে পাহারা দেয়। আড়িয়ল বিলের মধ্যকার ও আশপাশের গ্রাম খুটিমাড়া, বনসামপুর, মদনখালী, কালাইমাড়া, মরিচপট্টি, জাহাবাজ, কাঁঠালবাড়ি, কাউটাপাড়া, মত্তপাড়া, ভাগ্যকুল, গাছিনা, বাগড়া, বালাসুর, ছত্রপাড়া, আরজিপাড়া, সংসাবাজা, টেওটখালী, ওমপাড়া, পুঁটিমারা, লস্করপুর, আলমপুর, মুন্সীহাটি, শ্যামসিদ্দি হাঁসাড়াসহ সব গ্রামেই পাহারার ব্যবস্থা করা হয়।

বাড়ইখালী ইউনিয়নের চেয়ারম্যান ইকবাল হোসেন জানান, রাত ৯টার দিকে হঠাৎ করেই গুজব উঠে ইউনিয়নের মরিচপট্টি, মদনখালীসহ আশপাশের গ্রামে সড়ক ও নদীপথে ট্রলারে করে পুলিশ ঢুকেছে। এ খবরে পুরো ইউনিয়নে হৈচৈ পড়ে যায়। রাতজুড়ে এলাকাবাসী পুলিশের ভয়ে নির্ঘুম কাটিয়েছে। সোবাহান মোল্লা নামে মরিচপট্টি গ্রামের এক কৃষক জানান, ট্রলারে করে পুলিশ আসছে শুনে রাতে তারা সবাই ঘাটে ঘাটে পাহারা বসায়। সুফিয়া বেগম নামে মদনখালীর এক গৃহিণী জানান, পুলিশের ভয়ে ছেলেমেয়ে নিয়ে কেউ ঘুমাতে পারেনি। পুরো রাত পার হয়েছে আতঙ্কে।

বাড়ইখালীর বাসিন্দা বাবুল জানান, হৈচৈ ও আতঙ্কের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে এসএসসি পরীক্ষার্থীরা। এ কারণে তারা পড়াশোনা করতে পারছে না।

শ্রীনগর উপজেলার হাঁসাড়া ইউনিয়নের চেয়ারম্যান মোশারফ হোসেন মৃধা জানান, রাতে বাড়ইখালী ইউনিয়নের দিকে ব্যাপক হৈচৈ ও পুলিশের অভিযানের খবরশুনে এ ইউনিয়নের গ্রামবাসীও আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। তারা হাঁসাড়া থেকে আলমপুর সড়কে ব্যারিকেড দিয়ে রাখে।

স্থানীয়রা জানান, প্রধানমন্ত্রীর বক্তব্যের পর এলাকাবাসী আশ্বস্ত হলেও পুলিশের মামলা তুলে নেওয়ার বিষয়ে কোনো সুরাহা হয়নি। আন্দোলনকারীদের ধরে নিয়ে পুলিশ হয়রানি করলে এলাকাবাসী আবারও ফুঁসে উঠতে পারে। এলাকাবাসী অবিলম্বে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দাবি করেন। গত বুধবার শ্রীনগরের সাবেক সংসদ সদস্য মাহী বি চৌধুরী আড়িয়ল বিল-সংলগ্ন বেশ কয়েকটি গ্রাম পরিদর্শন করেছেন। পুলিশ মামলা না তুললে বিলবাসীকে নিয়ে উচ্চ আদালতে গিয়ে সরকারের বিরুদ্ধে মামলা করার বিষয়ে গ্রামবাসীকে পরামর্শ দিয়েছেন।

ইলিয়াস হোসেন নামের এক যুবককে গ্রেফতারের কথা স্বীকার করে শ্রীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাখাওয়াত হোসেন জানান, সোমবারের সংঘর্ষের পরপরই ইলিয়াস আত্মগোপন করেছিল। সে সংঘর্ষের ইন্ধনদাতা ও সরাসরি অংশগ্রহণকারী হিসেবে চিহ্নিত।

মুন্সীগঞ্জের শ্রীনগর সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) কামরুল ইসলাম জানান, পৃথক চারটি মামলায় এ পর্যন্ত ২১ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে সাতজনকে দুদিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বাংলাদেশ প্রতিদিন

[ad#bottom]

Leave a Reply