পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে সরকারের টানাপড়েন

কাদের গনি চৌধুরী
পদ্মা সেতু নিয়ে সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে বিরোধ দেখা দিয়েছে। এ বিরোধের কারণে অনিশ্চিত হয়ে পড়েছে পদ্মা সেতুর ভবিষ্যত্। বিশ্বব্যাংক বারবার প্রকল্প ব্যয় বৃদ্ধি এবং প্রি-কোয়ালিফিকেশন টেন্ডারে প্রাকযোগ্য বিবেচনা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে। অপরদিকে যোগাযোগ মন্ত্রণালয় বলছে, পছন্দের প্রতিষ্ঠানকে কাজ দেয়ার ব্যাপারে সম্মত না হওয়ার বিশ্বব্যাংক কাজের অনুমতি দিতে গড়িমসি করছে। এর ফলে বিশ্বের অন্যতম ব্যয়বহুল এ সেতুটির কাজ কবে শুরু হবে তা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না। স্বয়ং যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন এ ব্যাপারে সহযোগিতা চেয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে চিঠি দিয়েছেন। ২১ জুন লেখা এ চিঠিতে বলা হয়, ‘পদ্মা সেতু আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্প। এ প্রকল্প প্রক্রিয়াকরণে সেতু বিভাগ শতভাগ স্বচ্ছতা, দক্ষতা, দ্রুততা, সরকারি নিয়ম-কানুন ও বিশ্বব্যাংকের গাইডলাইন অনুসরণ করেছে। এতে কোনো ব্যত্যয় ঘটেনি। বিশ্বব্যাংকের ইতিহাসে এতো স্বচ্ছতা বজায় রেখে কোনো প্রকল্প বাস্তবায়ন হয়েছে বলে মনে হয় না। এরপরও স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে একটি কুচক্রীমহল বিভিন্নভাবে পদ্মা সেতু বাস্তবায়ন বিলম্বিত করছে।’

সেতু বিভাগের একটি সূত্র জানায়, সরকার ও বিশ্বব্যাংকের টানাপোড়েনের কারণে এ বছর পদ্মা সেতুর কাজ শুরু করা সম্ভব হবে না। সূত্র জানায়, বিশ্বব্যাংক কাজ শুরুর অনুমতি দিলেও প্রক্রিয়া সম্পন্ন করে কাজ শুরু করতে অন্তত ৬ মাস লাগবে। কারণ হিসেবে সূত্র জানায়, বিশ্বব্যাংকের অনুমতি পাওয়ার পর পত্রিকায় বিজ্ঞাপন দিতে হবে। দরপত্র জমা দেয়ার জন্য সময় দিতে হবে। এরপর দরপত্র মূল্যায়ন কমিটি যাচাই-বাছাই করে আবার অনুমোদনের জন্য বিশ্বব্যাংকে পাঠাবে। বিশ্বব্যাংক সম্মতি দিলে চুক্তি স্বাক্ষর হবে। এরপর যারা কাজ পাবে তারা প্রস্তুতি নিয়ে কাজ শুরু করবে। এতসব প্রক্রিয়া সম্পন্ন করে কাজ শুরু করতে এ বছরের বাকি ৬ মাস শেষ হয়ে যাবে।

অর্থমন্ত্রণালয় সূত্র জানায়, বিশ্বব্যাংকের অনুমতি আদায়ের জন্য যোগাযোগমন্ত্রী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে সহযোগিতা চেয়েছেন। অর্থমন্ত্রীকে লেখা চিঠির শেষাংশে তিনি বলেন, বিশ্বব্যাংকের প্রক্রিয়াগত বিলম্বের কারণে পদ্মা সেতুর নির্মাণ নিয়ে আশঙ্কার ধূম্রজাল সৃষ্টি করা হচ্ছে। এ প্রেক্ষাপটে আমরা মনে করি, পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংকের সম্মতির বিষয়টি নিয়ে আপনার তাদের সঙ্গে কথা বলা প্রয়োজন। এতে পদ্মা সেতু বাস্তবায়ন কার্যক্রমে অহেতুক বিলম্ব দূর হবে এবং নির্মাণ কাজ শুরুর কার্যক্রম ত্বরান্বিত হবে।

চিঠিতে সৈয়দ আবুল হোসেন মন্ত্রণালয়ের বক্তব্য তুলে ধরে বলেন, ‘পদ্মা সেতু নির্মাণ বর্তমান সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্প। এ বিবেচনায় এর বাস্তবায়ন প্রক্রিয়া দ্রুত শুরু করার পদক্ষেপ নেয়ার হয়।

সরকার গঠনের ১৩ দিনের মাথায় ২০০৯ সালের ১৯ জানুয়ারি সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রকল্পটি অনুমোদিত হয় এবং ২৯ জানুয়ারি হতে বিস্তারিত ডিজাইন প্রণয়নের কাজ শুরু হয়।

ভূমি অধিগ্রহণ, এলাকার ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান এবং আরএপি-১-এর আওতায় ৪টি পুনর্বাসন এলাকার মাটি ভরাট কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে। বর্তমানে ওই এলাকায় পানি ও বিদ্যুত্ রাইন স্থাপন, ড্রেন, রাস্তা এবং বিদ্যালয়সহ অন্যান্য আর্থ-সামাজিক সেবা অবকাঠামো নির্মাণের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শিগগিরই ক্ষতিগ্রস্তদের মাঝে প্লট হস্তান্তর করা হবে।

এরই মধ্যে মেইন ব্রিজ, অ্যাপ্রোচ রোড, ব্রিজ অ্যান্ড ফেসিলিটিজ এবং রিভার ট্রেনিং ওয়ার্কের বিস্তারিত ডিজাইন চূড়ান্ত করা হয়েছে।

ঋণদানের বিষয়ে এ বছরের ২৮ এপ্রিল পদ্মা নদীতে সেতুর নির্মাণস্থল পরিদর্শন করে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। ১৮ মে জাপানের সঙ্গে প্রতিশ্রুত ঋণচুক্তিও স্বাক্ষর হয়েছে। ফলে ‘জাপানে সুনামির ফলে ঋণ পাওয়া যাবে না, পদ্মা সেতু নির্মাণ হচ্ছে না’—পত্রিকার এ ধরনের রিপোর্ট অমূলক প্রমাণিত হয়েছে। ঋণ পাওয়ার ব্যাপারে অনিশ্চয়তার আশঙ্কাও দূর হয়েছে। এছাড়া ইসলামী উন্নয়ন ব্যাংকের সঙ্গে ২৪ মে এবং এশিয়া উন্নয়ন ব্যাংকের সঙ্গে ৬ জুন প্রতিশ্রুত ঋণচুক্তিও স্বাক্ষর হয়েছে।

২০১০ সালের ১১ এপ্রিল বিশ্বব্যাংকের নির্দেশনা অনুযায়ী প্রাক-যোগ্যতার দরপত্র আহ্বান করা হয়। এতে ১১টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে পাঁচটি প্রতিষ্ঠান যোগ্য বিবেচিত হয়। এ পাঁচটি প্রতিষ্ঠান হলো স্যামসাং সি অ্যান্ড টি কর্পোরেশন অফ সাউথ কোরিয়া, চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লি., ডালিম-বাম-ভিসিআই (সাউথ কোরিয়া), ভিঞ্চি-এইচসিসি (এ জয়েন্ট ভেঞ্চার অফ ফ্রান্স অ্যান্ড ইন্ডিয়া) এবং চায়না কম্যুনিকেশন কন্সট্রাকশন কোম্পানি লিমিটেড। প্রাকযোগ্য বিবেচনা করা যায়নি যে ৬টি প্রতিষ্ঠানকে সেগুলো হলো—চায়না রেলওয়ে ফিফটিন ব্যুরো গ্রুপ কর্পোরেশন (সিআর ফিফটিন বিজি), হুন্দাই-সিওচি (জয়েন্ট ভেঞ্চার), চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানি (সিআরসিসি), সিটিসিই, এসটিআরএবিএজিএজি অস্ট্রেলিয়া ও এইচএল-জিএএম। মূল্যায়ন প্রক্রিয়া শেষ করে একই বছরের ২০ জুলাই প্রাকযোগ্য বিবেচিত পাঁচটি প্রতিষ্ঠানের ব্যাপারে সম্মতির জন্য বিশ্বব্যাংকের কাছে পাঠানো হয়। বিশ্বব্যাংকের গাইডলাইন মেনে মূল্যায়ন প্রক্রিয়া শেষ করা হলেও বিশ্বব্যাংক গত ১০ অক্টোবর মূল্যায়ন কমিটির সুপারিশের ব্যাপারে সম্মতি দেয়নি। বরং তিন মাস পর আবার দরপত্র আহ্বানের পরামর্শ দেয় তারা।

২০১০ সালের ১১ অক্টোবর দ্বিতীয় বার প্রাকযোগ্যতার দরপত্র আহ্বান করা হয়। তাতে ১০টি প্রতিষ্ঠান অংশ নেয়। বিদেশি উপদেষ্টা ও মূল্যায়ন কমিটির মূল্যায়নে আগের দরপত্রে যোগ্য বিবেচিত পাঁচটি প্রতিষ্ঠানই আবার যোগ্য বিবেচিত হয়। দ্বিতীয় বারের আহ্বান করা প্রাকযোগ্যতার মূল্যায়ন প্রতিবেদন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ চলতি বছরের ৭ জানুয়ারি সম্মতির জন্য বিশ্বব্যাংকের কাছে পাঠায়। পরে ২৯ মার্চ বিশ্বব্যাংক চীনা রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানিকে (সিআরসিসি) প্রাকযোগ্য বিবেচনা করার অনুরোধ করে। বিদেশি উপদেষ্টা ও দরপত্র মূল্যায়ন কমিটি সিআরসিসিকে প্রাকযোগ্য বিবেচনা করা যায় না বলে প্রতিবেদন দাখিল করে গত ৩০ মার্চ।

এরপর বিশ্বব্যাংক আবার ৬ এপ্রিল এ চীনা কোম্পানিকে প্রাকযোগ্য বিবেচনা করা যায় কিনা মন্তব্যসহ এ বিষয়ে প্রতিবেদন দাখিল করার জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে (বিবিএ) অনুরোধ করে। বিবিএ বিদেশি উপদেষ্টার প্রতিবেদন সইযুক্ত করে সিআরসিসিকে প্রাকযোগ্য বিবেচনা না করার কারণ ব্যাখ্যা করে বিশ্বব্যাংককে পত্র দেয়।
বিশ্বব্যাংক ১৩ এপ্রিল সিআরসিসির কাছ থেকে সেতু নির্মাণের পাইলের বিষয়ে অধিকতর তথ্য সংগ্রহ ও পরীক্ষা-নিরীক্ষা করে এ প্রতিষ্ঠানকে প্রাকযোগ্য বিবেচনা করা যায় কিনা মর্মে বিবিএকে নির্দেশনা প্রদান করে। সিআরসিসির কাছে রেকিং পাইলের অভিজ্ঞতার প্রমাণ চাওয়া হলে তারা ছবিসহ কিছু ডকুমেন্ট দাখিল করে। বিদেশি উপদেষ্টা ও টিইসি রেকিং পাইলের অভিজ্ঞতার ডকুমেন্ট পর্যালোচনায় দেখতে পায়, প্রতিষ্ঠানটি অন্য একটি প্রতিষ্ঠানের নির্মাণ করা সেতুর ছবি পরিবর্তন করে সিআরসিসির নামে জমা দেয়। গত ৭ মে বিদেশি উপদেষ্টা প্রতিবেদনে উল্লেখ করেন, সিআরসিসি অসত্য তথ্য দাখিল করেছে।

৯ এপ্রিল সিআরসিসি বিবিএকে চিঠি দিয়ে মূল সেতুর পিকিউ প্রস্তাব প্রত্যাহার করে এবং তাদের স্থানীয় এজেন্টের এজেন্সি বাতিল করে। এতে প্রতীয়মান হয়, সিআরসিসি’র পক্ষে স্থানীয় প্রতিনিধি বিভিন্ন জাল তথ্য পরিবেশন করেছে। ১১ মে বিবিএ বিদেশি উপদেষ্টার প্রতিবেদন ও সিআরসিসি’র পিকিউ প্রত্যাহার প্রস্তাব বিশ্বব্যাংক বরাবর দাখিল করে মূল সেতুর প্রাকযোগ্যতার ওপর সম্মতি প্রদানের জন্য অনুরোধ করে। ১২ মে বিশ্বব্যাংক আপডেট পিকিউ মূল্যায়ন প্রতিবেদন জমা দেয়ার জন্য বিবিএকে অনুরোধ জানায়। সে মোতাবেক বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ গত ১৮ মে প্রাকযোগ্য বিবেচিত পাঁচটি প্রতিষ্ঠানের বিষয়ে সম্মতির জন্য বিশ্বব্যাংকের কাছে আবারও প্রতিবেদন পাঠিয়েছে।

এদিকে বিশ্বব্যাংক গত ১৪ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে বলেছে, পদ্মা সেতু নির্মাণে অর্থ খরচে স্বচ্ছ ও জবাবদিহি দেখতে চায় বিশ্বব্যাংক। তদারকির জন্য একটি স্বতন্ত্র কমিটি গঠনের সুপারিশ করেছে এই উন্নয়ন-সহযোগী প্রতিষ্ঠানটি।

বিশ্বব্যাংক ঢাকা অফিসে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্বব্যাংকের স্থানীয় কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এই সুপারিশ করেছেন এবং প্রধানমন্ত্রীও তাদের সুপারিশের পক্ষে মত দিয়েছেন। সরকার ও উন্নয়ন-সহযোগীদের বাইরে তৃতীয় পক্ষের বিশেষজ্ঞরা এই দলের সদস্য হিসেবে থাকবেন।

বিশ্বব্যাংকের স্থানীয় অফিসে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব আরাস্তু খান, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এলেন গোল্ডস্টেইনসহ বিশ্বব্যাংকের কর্মকর্তারা।
তদারকির জন্য স্বতন্ত্র দল গঠন সম্পর্কে এলেন গোল্ডস্টেইন সংবাদ সম্মেলনে বলেন, পদ্মা সেতু নির্মাণে বিপুল পরিমাণ অর্থ ব্যয় হবে, কিন্তু এই অর্থ কীভাবে খরচ হবে, সেটা জানার অধিকার বাংলাদেশের মানুষের রয়েছে। এছাড়া উন্নয়ন-সহযোগীরাও চায়, অর্থ খরচের প্রক্রিয়াটি স্বচ্ছ ও জবাবদিহির মধ্যে থাকুক।

এ সম্পর্কে আরাস্তু খান বলেন, ‘গ্রহণযোগ্যতার জন্য স্বতন্ত্র তদারকি দল গঠনের চিন্তাভাবনা করা হচ্ছে। এই দল গঠিত হলে প্রকল্পের অর্থব্যয়ে স্বচ্ছ ও জবাবদিহি থাকবে। এর মানে এই নয় যে, বিশ্বব্যাংক সরকারকে কোনো শর্ত দিচ্ছে। দুর্নীতির ধারণাসূচক অনুযায়ী বলা হয়, বাংলাদেশ অন্যতম দুর্নীতিপরায়ণ দেশ।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, পদ্মা সেতু নির্মাণ প্রক্রিয়াটি স্বচ্ছ রাখতে তথ্য অধিকার আইন পুরোপুরি অনুসরণ করা হবে। প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্ত জনগণের সঙ্গে পুনর্বাসনসংক্রান্ত জবাবদিহিমূলক বৈঠকও করা হবে। এছাড়া একজন নিরপেক্ষ পরামর্শক নিয়োগ করা হবে, যিনি সরাসরি প্রধানমন্ত্রীকে প্রতিবেদন দেবেন।

যোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানায়, চার দফা পদ্মা সেতুর ব্যয় বৃদ্ধি করা হয়। জানুয়ারির মাঝামাঝি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পদ্মা বহুমুখী সেতু নির্মাণের সর্বশেষ সংশোধিত প্রকল্প অনুমোদন দেয়া হয়। সংশোধনের পর এই সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৫০৭ কোটি ২০ লাখ ১৬ হাজার টাকা। এর আগে বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ২০ আগস্ট অনুষ্ঠিত একনেকের বৈঠকে ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ ১০ হাজার টাকা ব্যয় ধরে পদ্মা সেতু নির্মাণ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছিল। কাজ শুরুর আগেই প্রকল্প ব্যয় দ্বিগুণ বৃদ্ধি করায় নানা সমালোচনার মুখে পড়তে হচ্ছে সরকারকে। তাই বিশ্বব্যাংক এ ব্যাপারে বারবার জবাবদিহি ও স্বচ্ছতার কথা বলে আসছে।

সেতু বিভাগের একটি সূত্র জানায়, এখন অর্থ সঙ্কট কেটে গেছে। সঙ্কট দেখা দিয়েছে কাজ পাইয়ে দেয়া নিয়ে। ওয়ার্ল্ড ব্যাংক চায়, তাদের পছন্দের লোককে কাজ দেয়া হোক, আবার যোগাযোগমন্ত্রী ২০ হাজার কোটি টাকার কাজ হাতছাড়া করতে চান না।

Leave a Reply