জমি জমা লাগাতে না পেরে বিপাকে জমি মালিকরা

টঙ্গিবাড়ীতে হিমাগারে সংরক্ষিত আলু বিক্রি করতে না পারায় আলু আবাদ শুরু করতে পারছেনা কৃষক
ব. ম শামীম: বাংলাদেশের মধ্যে অন্যতম আলু উৎপাদনকারী মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার কৃষকরা আলু রোপনের এই মৌসুমে তাদের হিমাগারে সংরক্ষিত আলু বিক্রি করতে না পেরে চরম হতাশায় দিনতিপাত করছেন । আলু বিক্রি করতে না পারায় প্রয়োজনীয় পুজি সংগ্রহের অভাবে সার, বীজ অন্যান্য প্রয়োজণীয় উপকরনদী ক্রয় করে আলু আবাদের প্রস্তুতি নিতে পারছেন না। অন্যান্য বছর এ সময় হিমাগারের প্রতি বস্তা আলু ২ হাজার থেকে ২৫ শত টাকায় বিক্রি হলেও এবার তা বিক্রি হচ্ছে মাত্র ৫-৬ শত টাকায়। তাও নগদ টাকায় বিক্রি করতে না পেরে বাধ্য হয়ে বাকি টাকায় বিক্রি করে ঠিকমত টাকা পাচ্ছেননা। অন্যদিকে জমির মালিকরা জমি জমা না লাগাতে পারায় আলু চাষিদের দ্বারে দ্বারে জমি জমা নেওয়ার জন্য অনুরোধ করছে।

উপজেলার ধিপুর গ্রামের জমি মালিক মকবুল হোসেন জানান, অন্যান্য বছর চৈত্র মাস এলেই প্রতি ১ গন্ডা (৭ শতাংশ) জমি ৫-৬ হাজার টাকা জমা লাগাই কিন্তু এবার সেই জমা মাত্র ১৫ শত টাকা তাও নেওয়ার মতো লোক পাওয়া যাচ্ছেনা। উপজেলার চাঠাতি পাড়া গ্রামের আরেক জমির মালিক ইমরান হাওলাদার জানান,অন্যান্য বছর ১ গন্ডা (৭ শতাংশ) জমি ৫-৭ হাজার টাকা জমা নগদ টাকা দিয়ে চৈত্র মাসেই নিয়ে যায় কৃষক । কিন্ত সেই জমি এবার জমা যাচ্ছে মাত্র ১ হাজার থেকে ১৫শত টাকায় বাকিতে জমি জমা দিতে চাইলেও নেওয়ার মতো লোক পাচ্ছি না।

এদিকে উপজেলার হাসাইল বানারী ইউনিয়নের চেয়ারম্যান নুরুউজ্জামান দেওয়ান জানান,গত বছর যা আলু আবাদ করেছিলাম এবার তার চার ভাগের এক ভাগ জমি আলু চাষ করবো। বাকী জমি মানুষকে এভাবেই চাষের জন্য দিয়ে দিয়েছি। ঠিকা বর্গা ওরা যা দেয়। ফলে এবার এ উপজেলায় আলু আবাদ অর্ধেকের বেশি কমে যাওয়ার আশংঙ্কা দেখা দিয়েছে। টঙ্গিবাড়ী বাজারের অন্যতম সার বিক্রেতা মহাদেব ঘোপ জানান,অন্যান্য বছর এ সময় দৈনিক হাজার হাজার বস্তা সার বিক্রি করি কিন্ত এ বছর দিনে ১০ বস্তা সার ও বিক্রি করতে পারছিনা । ঘরে প্রর্যাপ্ত সার মজুদ করে রাখলেও নেওয়ার মতো মানুষ পাচ্ছি না।

মোবাঃ ০১৮১৮৪০৫০৮৯

Leave a Reply