টঙ্গিবাড়ীতে প্রভাষক নির্যাতন : মামলা নেয়নি থানা

tongibari lecটঙ্গিবাড়ী উপজেলার সেরাজাবাদ রানা সফিউল্লা কলেজের বাংলা বিভাগের প্রভাষক রমেন রায় (৩২)-কে নির্যাতনের ঘটনায় মামলা নেয়নি পুলিশ। রোববার রাতে টঙ্গিবাড়ী থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা না নিয়ে তা সাধারণ ডায়েরি হিসেবে গ্রহণ করে। এ সাধারণ ডায়েরিও তার হাতে লিখতে প্রভাষককে বাধ্য করে পুলিশ। পুলিশের কথামতো এটি লিখতে হয়েছে বলে নির্যাতিত প্রভাষক রমেন রায় জানান। এমনকি সাধারণ ডায়েরির কপিও তাকে দেয়া হয়নি।

এ ব্যাপারে টঙ্গিবাড়ী থানার ওসি এসএ খালেক বলেন, ঘটনাটি সাধারণ ডায়েরি হিসেবে এন্টি করা হয়েছে। এটি আইনানুগ প্রক্রিয়ায় রয়েছে। তদন্তের জন্য থানার এসআই আরব আলীকে দায়িত্ব দেয়া হয়েছে।


এদিকে, এ ঘটনার তদন্তে সোমবার দুপুর আড়াইটা পর্যন্ত ঘটনাস্থলে যাওয়া কিংবা এর তদন্তে কোন অগ্রগতি নেই বলে প্রভাষক রমেন রায় জানান।

এ ঘটনায় কলেজে থমথমে ভাব বিরাজ করছে। কলেজ কর্তৃপক্ষ ও কলেজের অধ্যক্ষের পেটুয়া বাহিনীর ভয়ে কলেজের অন্য শিক্ষকরাও মুখ খুলছে না বলে অভিযোগ পাওয়া গেছে।
tongibari lec
সোমবার কয়েকজন শিক্ষকও কলেজে যাননি। তাদের আশঙ্কা, প্রভাষক রমেন রায়ের মতো তাদের উপরও হামলা হতে পারে। এসব শিক্ষকদের মধ্যে রয়েছেন ইংরেজি বিভাগের প্রভাষক নাজমুল আরেফিন, অর্থনীতি-বাণিজ্যিক ও ভূগোল বিভাগের প্রভাষক মোকাদ্দেস উজ্জামান, প্রদর্শক বিভাগের প্রভাষক হৃদয় হোসেনসহ আরও কয়েকজন শিক্ষক।


কলেজ কর্তৃপক্ষ ও কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে লড়তে গিয়ে রোববার দুপুর পৌনে ১টার দিকে নির্মম নির্যাতনের শিকার হন প্রভাষক রমেন রায়। কলেজ থেকে তুলে নিয়ে যশলং ইউনিয়ন পরিষদের কার্যালয়ে রমেন রায়কে যশলং ইউপি চেয়ারম্যান আবুল বাশারের উপস্থিতিতে কলেজ কর্তৃপক্ষের ভাড়াটিয়া খোরশেদ মোল্লাসহ ৫-৬ সন্ত্রাসী ইউপি কার্যালয়ের একটি কক্ষে ধরে নিয়ে এলোপাতাড়ি পেটায় ওই প্রভাষককে। পরে তার মোবাইল থেকে সিমকার্ড খুলে রেখে একটি অটো রিকসায় তুলে দিয়ে মুন্সীগঞ্জ ছেড়ে চলে যেতে বলা হয়। আর এ ঘটনা কারো কাছে বললে কিংবা থানা পুলিশকে জানানো হলে জানে মারার হুমকি দেয় সন্ত্রাসীরা। পরে শিক্ষক রমেন দাস কলেজের অন্য ২-৩ জন শিক্ষকের সহায়তায় দুপুর আড়াইটার দিকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নেয়। হামলার আশঙ্কায় হাসপাতালেও ভর্তি হননি তিনি।

এদিকে, এ ঘটনার পর কলেজ কর্তৃপক্ষের সন্ত্রাসীরাও টঙ্গিবাড়ী থানার সামনে অবস্থান নেয়। পরে রোববার রাতে রমেন রায় শিক্ষক ও স্থানীয়দের সহযোগিতায় থানায় প্রবেশ করেন। থানায় গিয়েও তিনি পুলিশের খপ্পরে পড়েন।

প্রভাষক রমেন রায় জানান, এর আগেও ওই থানায় গিয়ে কোন প্রতিকার পাইনি। কলেজ কর্তৃপক্ষের সঙ্গে তাদের সখ্যতা ও টাকার লেনদেন রয়েছে। কলেজ কর্তৃপক্ষের কাছে তার ৩৩ মাসের বেতন বকেয়া রয়েছে বলে তিনি জানান।

এ ব্যাপারে মোবাইল ফোনে কলেজের অধ্যক্ষ মো. নাসিরউদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ বিষয়ে তার কাছে কোন তথ্য নেই। তার কলেজের প্রভাষককে নির্যাতনের ঘটনা সম্পর্কেও তিনি অবহিত নন বলে জানান।

উল্লেখ্য, দিনাজপুর জেলার বীরগঞ্জ সদরের সুজালপুর গ্রামের প্রেমানন্দ রায়ের ছেলে রমেন রায় ২০০৯ সালের ২৬ জুন ওই কলেজে প্রভাষক হিসেবে যোগদান করেন। এরপর নানা অজুহাতে কলেজ কর্তৃপক্ষ তাকে কলেজ থেকে বহিষ্কার করলে তিনি আদালতে মামলা করলে আদালত তার পক্ষে রায় দিলে ২০১২ সালের ৩ জুলাই তিনি আবার কলেজে যোগদান করেন।

জাস্ট নিউজ

Leave a Reply