গানে গানে বাংলা অনুষ্ঠান সম্প্রচার

moni13রাহমান মনি
বিদেশিদের উপস্থিতিতে প্রবাসে বাংলাভাষীদের আয়োজনে সেই দেশ কিংবা ভিন্ন দেশের নাগরিকদের কণ্ঠে প্রিয় বাংলা গান মধুর শোনালেও অপ্রত্যাশিত কিংবা আশ্চর্যের কিছু নয়। এমনটি সচরাচর হয়েই থাকে। বাংলাদেশেও অনেক আয়োজনে বিদেশিদের অংশগ্রহণ মিডিয়ার কল্যাণে প্রায়শই আমরা জেনে থাকি। হানিফ সংকেত পরিকল্পনা ও পরিচালনায় জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদিতে নিয়মিতভাবে আমরা তা উপভোগ করে থাকি। ভালো লাগে। অভ্যস্ত হয়ে গেছি। স্বাভাবিক একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

কিন্তু বিদেশে যখনই সেই দেশের নাগরিকদের আয়োজনে এবং সম্পূর্ণ তাদেরই অংশগ্রহণে বাংলা অনুষ্ঠান দর্শক সারিতে বসে বাংলাভাষীরা উপভোগ করেন তখন তা আর স্বাভাবিক থাকে না। হয়ে ওঠে অসাধারণ ভালো লাগা, উপভোগ্য এবং আনন্দঘন।


তেমনি অসাধারণ ভালো লাগা একটি অনুষ্ঠান উপভোগ করল জাপান প্রবাসীরা, জাপানের জাতীয় সম্প্রচার (ঘঐক ডড়ৎষফ) রেডিও জাপান বাংলা বিভাগ। গানে গানে বাংলা নামক এই সম্প্রচার আয়োজনে উপস্থিত ছিলেন বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা, ভারতীয় দূতাবাসের কর্মকর্তা তপন কুমার দত্ত, স্থানীয় প্রবাসী মিডিয়া এবং বিভিন্ন শ্রেণীর দর্শক শ্রোতা। ২ মার্চ ২০১৩ এনএইচকে সিবুইয়া প্রধান সম্প্রচার কেন্দ্র থেকে সম্প্রচারিত গানে গানে বাংলা অনুষ্ঠানটি পরিচালনা করেন মিজ তনুশ্রী গোলদার, অজন্তা গুপ্ত, শেখ মুহাম্মদ রেফাত আলী। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন প্রডিউসার আই নিইমি। তবলায় তরুণ বড়–য়া, হারমোনিয়ামে বেবি রানী কর্মকার, শাম্মী আকতার সহযোগিতা করেন।

‘গানে গানে বাংলা’ সূচনা গানটি ’৫২র ভাষা আন্দোলনে জীবন উৎসর্গকারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে টোকিও বিদেশি ভাষা শিক্ষা বিশ্ববিদ্যালয়ে একদল শিক্ষার্থী ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গেয়ে শোনান। এ বিশ্ববিদ্যালয়ে ২০১২ সাল থেকে বাংলা ভাষা শিক্ষা কোর্স চালু হয়।
এরপর গিয়োজি আনদোউ সেই তুমি… সেই আমি, সুন্দরবন ছেলেমেয়ে সঙ্গীত গোষ্ঠী ‘আয় খুকু আয়’, ইয়ুগুকে আউকি… ওরে নীল দরিয়া, বেঙ্গলী এসোসিয়েশন অব টোকিও ওরে গৃহবাসী (রবীন্দ্র সঙ্গীত), আয়া সুরা- আমি বাংলা গান গাই, চিজুকু উমেখাওয়া এবং আকিকো মাৎসুনোবু দ্বৈত কণ্ঠে… আকাশ প্রদীপ জ্বলে, ইয়াসুহিকো সাফাই… চেনা চেনা লাগে, চিহারু আউকি এবং সর্বশেষ তাকেও ওজাওয়া নিজ কথা ও সুরে ‘আমি লাল সবুজের দেশ, তুমি সূর্যোদয়ের দেশ’ গান গেয়ে শুনান। যেসব জাপানি শিল্পী বাংলা গান গেয়ে শোনান তাদের সকলেই বিভিন্ন সময় বিভিন্নভাবে স্বাধীনতা পরবর্তী বাংলাদেশ গঠনে কাজ করেন। মেহবা জাইকা প্রতিনিধি হিসেবে কাজ করেন।
গানের ফাঁকে উপস্থিত দর্শক এবং শিল্পীদের অনুভূতি চাওয়া হলে উপস্থিত দর্শক স্রোতা এবং অংশগ্রহণকারী শিল্পীরা বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন এবং সকলেই বাংলাদেশকে ভালোবাসেন বলে জানান। বাংলাদেশের প্রেমে পড়ে তাদের নামের সঙ্গে চানাচুর, রসমালাই… নাম যুক্ত করেন। তাদের একজন তার অনুভূতি জানিয়ে বলেন, জর্জ হ্যারিসনের কণ্ঠে বাংলাদেশের জন্য কনসার্ট শুনে তিনি বাংলাদেশের প্রেমে পড়েন। এরপর ১৯৮০ সালে মহান জাতীয় সংসদ ভবন স্থাপনের সময় আড়াই বছর সেখানে কাজ করেন। কেউবা মিরপুর ট্রেনিং সেন্টার তৈরিতে অবদান রাখেন।


অনুষ্ঠানের শুরুতে প্রডিউসার আই নিইমি সকলকে স্বাগত জানিয়ে এবং প্রথমবারের মতো এই অনুষ্ঠান আয়োজনের উপর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে দর্শকসারি থেকে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং ভারতীয় দূতাবাস কর্মকর্তা তপন কুমার দত্ত অনুভূতি জানিয়ে অত্যন্ত সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

প্রডিউসার আই নিইমি রেডিও জাপানের বাংলা বিভাগ ইতিহাস সম্পর্কে জানান, বন্ধুপ্রতিম জাপানের সঙ্গে বাংলাভাষী পৃথিবীর কোটি কোটি মানুষের মধ্যকার সম্পর্ক বরাবরই মধুর, আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ। বিশেষ করে সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্রে এর অনেক নিদর্শন চোখে পড়ে। জাপানের প্রতি রবীন্দ্রনাথের ভালোবাসা এবং বিশ্ব কবির প্রতি জাপানিদের সম্মান প্রদর্শনের মাধ্যমে এই সম্পর্কের সূচনা। আধুনিক যুগ নানা উত্থান-পতনের মধ্য দিয়ে গেলেও পরস্পর শ্রদ্ধাশীল দুই জাতির মধ্যকার এ বন্ধনে কখনো চিড় ধরেনি।

সুসম্পর্ক গড়ে তোলার জন্য একে অন্যকে জানার কোনো বিকল্প নেই। অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে রেডিও জাপানের বাংলা বিভাগ এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রেখে চলেছে। বাঙালিদের কাছে জাপান ও জাপানিদের সঠিক ইতিহাস তুলে ধরা এবং জাতিগোষ্ঠীর আপামর মানুষের মধ্যে সম্পর্ক আরও গভীর করতে রেডিও জাপান অবিরাম প্রয়াস চালিয়ে আসছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ১৯৪৩ সালে জাপান থেকে শর্টওয়েভের মাধ্যমে রেডিও জাপানের বাংলা অনুষ্ঠান প্রচার শুরু হয়। তখন বেতার কেন্দ্রের নাম ছিল রেডিও টোকিও। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হলো। একই সঙ্গে বন্ধ হয়ে গেল এই সম্প্রচার কার্যক্রম। তারপর ১৯৬১ সালের ৩ এপ্রিল রেডিও জাপান থেকে আবার শুরু হলো বাংলা বিভাগের যাত্রা। তারপর থেকেই বাংলা বিভাগের শ্রোতারা নিরবচ্ছিন্নভাবে প্রতিদিন রেডিও জাপানে বাংলা ভাষায় অনুষ্ঠান শুনতে পাচ্ছেন। আপনাদের পাশে পেয়ে আমরা গর্বিত।

স্বাধীন বাংলাদেশের আবির্ভাবের ফলে দুই বাংলার বাংলাভাষী মানুষের সঙ্গে জাপানিদের বিনিময় কার্যক্রম নানাভাবে সম্প্রসারিত হয়েছে। শিক্ষা-সংস্কৃতি, ব্যবসা-বাণিজ্য, আর্থ-সামাজিক কর্মকাণ্ড, সকল ক্ষেত্রে বাঙালি জনগোষ্ঠীর সঙ্গে জাপানিদের সম্পর্ক ঘনিষ্ঠ থেকে ঘনিষ্ঠতর হয়েছে।
বর্তমানে প্রতিদিন ৪৫ মিনিটের অধিবেশনে টোকিওতে অবস্থিত রেডিও জাপানের স্টুডিও থেকে জাপানসহ এশিয়ায় গুরুত্বপূর্ণ খবর, বিষয়ভিত্তিক তথ্যমূলক অনুষ্ঠান, শ্রোতাদের চিঠি ও ই-পত্রের জবাবসহ বিচিত্র সম্প্রচার করা হচ্ছে। শর্টওয়েভের পাশাপাশি বাংলাদেশের প্রধান কয়েকটি শহরে এফএম তরঙ্গেও আমাদের অনুষ্ঠান শোনা যাচ্ছে। রেডিও ছাড়াও ইন্টারনেটে অনুষ্ঠান শোনার ব্যবস্থা থাকায় শ্রোতাদের পরিধি এখন বাংলাদেশ ও ভারত ছাড়িয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। আপনি যেখানেই থাকুন না কেন, আমরা আপনার মূল্যবান মতামতের মাধ্যমে আমাদের অনুষ্ঠান আরও বেশি শ্রোতানির্ভর করতে দৃঢ় প্রতিজ্ঞ বলে আই নিইমি জানান। রেডিও জাপান পৃথিবীর বিভিন্ন ভাষীয় মোট ১৮টি ভাষায় অনুষ্ঠান প্রচার করে থাকে। রেডিও জাপানের বাংলা অনুষ্ঠান উপভোগ করতে www.nhk.or.jp/bengali/

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply