মেঘনা নদীতে ৫০ বিঘা কৃষি জমি বিলীন

মুন্সীগঞ্জ সদর ও গজারিয়া উপজেলার মাঝামাঝি সোনারগাঁও উপজেলার শম্ভুপুরা ইউনিয়নের চরকিশোরগঞ্জ গ্রামের ৫০ বিঘা কৃষি জমি মেঘনা নদীতে বিলীন হয়ে গেছে। বুধবার সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটে। খবর পেয়ে সোনারগাঁও উপজেলা কৃষি কর্মকর্তাসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করে প্রাথমিকভাবে ক্ষতির পরিমাণ নির্ধারণ করার চেষ্টা চালান।


জানা গেছে, ড্রেজার দিয়ে মেঘনা নদীতে অপরিকল্পিতভাবে বালু তোলার ফলে এক বছর ধরে চরকিশোরগঞ্জ গ্রামের কৃষি জমিগুলোতে ভাঙন দেখা দেয়। প্রতিনিয়ত ভাঙনের ফলে বিস্তীর্ণ কৃষি জমি নদী গর্ভে বিলীন হতে থাকে।

এসব কৃষি জমির মালিকরা জানান, ভাঙন রোধে বারবার প্রশাসনের কাছে ধর্না দেওয়া হয়। কিন্তু তারা কোনো পদক্ষেপ না নেওয়ায় ভাঙনের তীব্রতা আরও বাড়তে থাকে।

এরই ধারাবাহিকতায় বুধবার সকালে চরকিশোরগঞ্জ গ্রামের কৃষি জমিতে হঠাৎ ভাঙন দেখা দেয়। মুহূর্তেই চরকিশোরগঞ্জ গ্রামসহ আশপাশের অর্ধ শতাধিক পরিবারের প্রায় ৫০ বিঘা কৃষি জমি মেঘনার গর্ভে চলে যায়।

চলতি মৌসুমে এসব জমিতে কৃষকরা পেয়াজ, পটল, ইরি ধান, আলু, তিল ও মরিচ রোপণ করেছিলেন। ভাঙনে এসব ফসলাদিও নদীতে বিলীন হয়ে গেছে। এসব জমিতে ফসল ফলিয়ে তারা জীবিকা নির্বাহ করছিলেন।


আব্দুল সালাম, আনোয়ার দেওয়ান, মো. মোস্তাফা, সোনা মিয়া, মো. হাসান, মঞ্জিল দেওয়ান, হোসেন মিয়া, নুরু বেপারী, আশক আলী, আয়নাল হক, আব্দুল আলী, মো. বাতেন ও শহীদুল্লার পরিবারসহ অর্ধ শতাধিক পরিবার কৃষি জমি হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে।

এ জন্য তারা মেঘনা নদীতে বালু মহালের নামে অপরিকল্পিতভাবে কৃষি জমি ঘেঁষে ড্রেজার দিয়ে বালু তোলাকে দায়ী করেন।

সোনারগাঁও উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. নজরুল ইসলাম জানান, কৃষকদের সঙ্গে কথা বলে প্রাথমিকভাবে ৫০ বিঘা জমি মেঘনায় বিলীন হয়েছে বলে নির্ধারণ করা হয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply