মুন্সীগঞ্জে জাটকার হাট!

জাটকা ইলিশ শিকার ও বিক্রি নিষিদ্ধ হলেও মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীতে প্রতিদিন ভোরে মাত্র ২ ঘন্টার জন্য জাটকা বিক্রির হাট বসছে। ভোর ৬ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত ২ ঘন্টা ধরে এ জাটকার হাটের পসরা বসে জেলার টঙ্গিবাড়ী উপজেলার দিঘীরপাড় বাজারে। মুন্সীগঞ্জসহ দেশের দক্ষিনাঞ্চলের পদ্মা ও মেঘনা বক্ষে শিকার করা জাটকা বিক্রির বড় ধরনের এ হাটে বেশ পাইকার ও খুচরা বিক্রেতার সমাগম ঘটে থাকে।

জেলার টঙ্গিবাড়ী উপজেলার দিঘীরপাড় বাজারে পদ্মা নদীর পাড়ে ঝুড়ি ভর্তি করে জাটকা নিয়ে বসে জেলেরা। পরে পাইকার ও খুচরা বিক্রেতারা তার দাম হাকিয়ে কিনে নিয়ে যান প্রচুর পরিমানের জাটকা। এক ঝুড়ি ৮০-১০০ টি জাটকা বিক্রি করা হয় ৪’শ থেকে ৫’শ টাকায়। অথচ এই ৮০ টি জাটকাই বড় হলে ইলিশ হিসেবে বিক্রি করা যেতো কম করে হলেও ১০ হাজার টাকা।


মঙ্গলবার ভোরে সরেজমিনে পদ্মা পাড়ের দিঘীরপাড় বাজারে গেলে জাটকার হাটের এ চিত্র দেখা পাওয়া গেছে। ভোর থেকেই এক দুই করে জেলেরা আসতে শুরু করে জাটকার হাটে। বেলা ৭ টা বাঁজতে অন্তত ৫০ জন জেলের সমাগম ঘটে যায়। পরে সকাল ৮ টার মধ্যে কয়েক শত ঝুড়ি জাটকা বিক্রি শেষ হয়ে যায়। পদ্মা পাড়ের জেলে কিষান দাস জানান, ৪ ইঞ্চি থেকে ৬ ইঞ্চি দৈর্ঘ্যরে জাটকাই এ হাটে বিক্রি বেশী হয়ে থাকে। জেলেরা রাতভর পদ্মা-মেঘনায় জাটকা শিকার করে থাকেন। পরে ভোরে সূর্য উঠার আগে ট্রলারযোগে ঝুড়ি ভর্তি করে জাটকার হাটে আসেন বিক্রির উদ্দেশ্যে।

দিঘীরপাড় বাজারের ইজারাদার প্রভাবশালী ব্যক্তি হওয়ায় প্রতিদিন জাটকা বিক্রি করতে তাদের কোন অসুবিধাই হয় না বলে নাম প্রকাশ না করার শর্তে অপর এক জেলে সাফ কথা জানিয়ে দিলেন। জেলেরা স্থানীয় সাংবাদিকদের সামনে এ সব তথ্য তুলে ধরেন বটে, কিন্তু জাটকার হাটের ছবি ক্যামেরাবন্দিতে বাঁধ সাধলেন তারা।

এদিকে, দিঘীর পাড় বাজারেই সাটানো রয়েছে- “নভেম্বর থেকে মে’মাস পর্যন্ত জাটকা ধরা, পরিবহন ও ক্রয়-বিক্রয় আইনত দন্ডনীয় অপরাধ”- এমন লেখা সম্বলিত একটি ব্যানার। বাজারের ঠিক সবার সম্মুখেই টঙ্গিবাড়ী উপজেলা প্রশাসন ও মৎস অধিদপ্তরের সৌজন্যে সাটানো এ ব্যানারের নীচেই প্রতিদিন শত শত ঝুড়ি জাটকা বিক্রি হচ্ছে এ হাটে।

এ প্রসঙ্গে জেলা মৎস অফিসার আমিনুল ইসলাম বলেন- দিঘীরপাড় বাজারে জাটকা হাট বসার তথ্য জানা নেই। তবে এ ধরনের খবর পেলে আমরা অবশ্যই অভিযান চালাবো। এছাড়া জাটকা শিকার ও বিক্রি করার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যে কোন ভাবেই হোক জাটকা নিধন বন্ধ করবো আমরা।

টাইমস্ আই বেঙ্গলী

Leave a Reply