টঙ্গীবাড়ীতে অবৈধভাবে সরকারী খালের মাটি কর্তন

drajarব.ম শামীম: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার শিলিমপুর গ্রামের বালিগাঁও-তালতলা খালের মধ্যে ড্রেজার বসিয়ে মাটি কেটে বিক্রি করছে দূর্বত্তরা। এতে করে হুমকীর মূখে পড়েছে খালের পারে বসবাস করা বেশ কিছু পরিবারসহ আবাদী জমি। ক্ষতিগ্রস্থ পরিবারগুলো প্রশাসন ও স্থাণীয় নেতৃবৃন্দের কাছে দফায় দফায় নালিশ করার পরও থেমে নেই বালু দশ্যূদের দৌরাত্বা।

ফলে ফূসেঁ উঠেছে খালের পারে বসবাস করা পরিবারগুলো। যে কোন মুহুর্তে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। জানাগেছে ,শিলিমপুর গ্রামের ফজলুল হক স্বপন ও কামরুল দির্ঘদিন যাবৎ শিলিমপুর খাল হতে অবৈধভাবে মাটি কেটে বিক্রি করছে। এছাড়া বালিগাওঁ গ্রামের দেলোয়ার বেপারী ও ফুলকচি গ্রামের মাকসুদসহ আরো অনেক দূর্বত্ত সারা বছরই উক্ত খাল হতে মাটি কেটে বিক্রি করছে।


ক্ষতিগ্রস্থ হাসেম সেখ, আমির হোসেন সেখ জানান, একাধিকবার স্থাণীয় চেয়ারম্যান ও ভূমি অফিসে অভিযোগ করলেও থেমে নেই মাটি উত্তোলন। অভিযোগের পর সরকারী কর্মকর্তারা সরোজমিনে ঘটনাস্থলে আসলে দু-একদিন কাজ বন্ধ থাকে তারপর আবার শুরু হয় বালু উত্তোলন।

এ ব্যাপারে বৃহস্পতিবার এলাকাবাসী টঙ্গীবাড়ী থানায় অভিযোগ দায়ের করে। টঙ্গীবাড়ী থানা ওসি মোহাম্মদ আঃ মালেক জানান, আমি ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে বালু উত্তোলন বন্ধ করে দিয়েছি। এখোন আর কেউ বালু কাটছেনা। তবে এলাকাবাসী জানান, এখোনো মাটি উত্তোলন অব্যাহত আছে।

drajar
খালের ভিতর ড্রেজার বসিয়ে মাটি কাটার দৃশ্য।

Leave a Reply