বজ্রযোগিনী ইউনিয়নে নৌকা প্রতীকের প্রচার ক্যাম্পে হামলা, গুলি-ভাঙচুর

মুন্সীগঞ্জের সদর উপজেলায় নৌকার প্রচার ক্যাম্পে হামলা, ভাঙচুর ও গুলির ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে সদর উপজেলার বজ্রযোগিনী ইউনিয়নের বটতলা এলাকায় এ ঘটনা ঘটে।

নৌকার সমর্থকদের দাবি, কাঁচি প্রতীকের সমর্থকরা এ ঘটনা ঘটিয়েছে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার রাতে বটতলা এলাকায় নৌকার প্রচার ক্যাম্পে স্থানীয় নৌকা সমর্থক জুনায়েদ আহমেদ, বাবু গাজীসহ বেশ কয়েকজন বসেছিলেন। ওই সময় ২০ থেকে ২৫টি মোটরসাইকেল ক্যাম্পের কাছে আসে। ক্যাম্পের ভেতরে থাকা নৌকার সমর্থকদের গালিগালাজ করে। নৌকার লোকজন পাল্টা গালিগালাজ করলে তাদের উদ্দেশ্য করে মোটরসাইকেল থাকা ব্যক্তিরা গুলি করে। এ সময় ক্যাম্পের ভেতরে থাকা সবাই পালিয়ে যায়। মোটরসাইকেল থেকে নেমে কয়েকজন ক্যাম্পে ভাঙচুর চালায়। এ সময় মসজিদের মাইকে ডাকাত পড়েছে বলে ঘোষণা হয়। স্থানীয় লোকজন ছুটে এলে মোটরসাইকেল নিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা।

মুন্সীগঞ্জ-৩ আসনের নৌকার প্রার্থী অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস। তিনি কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক। তিনি দুবার এ আসনের সংসদ সদস্য ছিলেন। কাঁচি প্রতীকের প্রার্থী মোহাম্মদ ফয়সাল। তিনি জেলা আওয়ামী লীগের সদস্য। তার বাবা জেলা আওয়ামী লীগের সভাপতি মো. মহিউদ্দিন। ফয়সাল দুবার মুন্সিগঞ্জ পৌরসভার মেয়র ছিলেন।

ঘটনার বিষয়ে অভিযোগ করে নৌকার সমর্থক জুনায়েদ আহমেদ বলেন, কাঁচি প্রতীকের সমর্থক এবং মুন্সীগঞ্জ পৌরসভার কাউন্সিলর সাজ্জাদ হোসেন সাগরের নেতৃত্বে রাতে আমাদের ক্যাম্পে হামলা চালানো হয়। সাজ্জাদ সাগর নিজে আমাদের লোকজনকে উদ্দেশ্য করে গুলি করেছে। আমরা জান বাঁচতে সরে যাই। এ সুযোগে তারা আমাদের ক্যাম্পে ব্যাপক ভাঙচুর চালায়। পরবর্তী সময়ে এলাকার মাইকে ডাকাত পড়েছে বলে ঘোষণা দেওয়া হলে, তারা পালিয়ে যায়।

তবে অভিযোগ অস্বীকার করেছেন সাজ্জাদ হোসেন সাগর। তিনি বলেন, ঘটনাস্থল আমার এলাকা থেকে ৮-৯ কিলোমিটার দূরে। যে সময় হামলার কথা বলা হচ্ছে তখন আমি আমাদের এলাকার মন্দিরে ছিলাম। সেখানে হিন্দু সম্প্রদায়ের লোকজনের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলছিলাম। ওই এলাকায় যাওয়ার তো প্রশ্নই আসে না।

এদিকে মঙ্গলবার বিকেলে একই ইউনিয়নের রামসিং এলাকায় কাঁচি প্রতীকে ক্যাম্পে হামলা চালানোর অভিযোগ ওঠেছে ওই এলাকার নৌকার সমর্থকদের বিরুদ্ধে। সে সময় দুপক্ষের মধ্য ধস্তাধস্তিও হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যক্তি বলেন, বিকেলে কাঁচির ক্যাম্পে গিয়েছিল নৌকার সর্মথকরা। সেখানে কাঁচির বক্স বাজানো নিয়ে নৌকা ও কাঁচি পক্ষের মধ্যে ধাক্কাধাক্কি হয়। মূলত সেই ঘটনার জের ধরেই রাতে হামলা গুলির ঘটনা ঘটতে পারে বলে মনে করেন এই ব্যক্তি।

মুন্সীগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার (গজারিয়া- সদর সার্কেল) থান্ডার খাইরুল হাসান বলেন, বিকেলে ও রাতে দুইটি ঘটনার খবর পাওয়ার সঙ্গে পুলিশ ঘটনাস্থলে যায়। এসব ঘটনায় আহত হওয়ার বিষয়ে পুলিশের জানা নেই। তবে নৌকার ক্যাম্প ভাঙচুর হয়েছে।সেখান থেকে দুই রাউন্ডরগুলির খোসা উদ্ধার করা হয়েছে। দুটি ঘটনায় নৌকা ও সতন্ত্র প্রার্থীর সমর্থকরা একে অপরকে দুষছেন।কারা, কেন এসব ঘটনা ঘটিয়েছে পুলিশ খতিয়ে দেখছে। এসব ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

প্রতীক বরাদ্দের পর থেকে এ দুটি পক্ষের মধ্যে হামলা, সংঘর্ষ, গুলি, প্রচার ক্যাম্প ভাঙচুরসহ অন্তত ১৮-২০টি ঘটনা ঘটেছে। এসব ঘটনায় উভয় পক্ষের বিরুদ্ধে ৯টি মামলা হয়েছে।

ব.ম শামীম/আরকে
===============================

মুন্সীগঞ্জে আ.লীগের নির্বাচনি ক্যাম্পে হামলা ও গুলিবর্ষণের অভিযোগ

মুন্সীগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী মৃণাল কান্তি দাসের নির্বাচনি ক্যাম্পে স্বতন্ত্র প্রার্থী ফয়সাল বিপ্লবের সমর্থকরা হামলা ও গুলি চালানোর অভিযোগ পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার (২ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে মুন্সীগঞ্জ সদর উপজেলার বজ্রযোগিনী ইউনিয়নে এ ঘটনা ঘটে।

এ ঘটনার পর নৌকার সমর্থকদের পাল্টা হামলায় স্বতন্ত্র প্রার্থীর এক সমর্থক অয়ন দেওয়ান আহত হওয়ার অভিযোগ উঠেছে। আহত অয়ন মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি রয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে দুই রাউন্ড গুলির খোসা উদ্ধার করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে স্বতন্ত্র প্রার্থী ফয়সাল বিপ্লবের ৩৫ থেকে ৪০ জন কর্মী ও সমর্থক মোটরসাইকেলের যোগে বজ্রযোগিনী বটতলায় আসে। এ সময় একজন পিস্তল বের করে নৌকা প্রতীকের ক্যাম্প ও সমর্থক স্থানীয় বাবু মুন্সীর দিকে লক্ষ্য করে গুলি ছুড়ে‌। তবে গুলিতে কেউ আহত না হলেও এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘটনার পর এলাকায় ডাকাত বলে মাইকিং করা হলে হামলাকারীদের ওপর চড়াও হন স্থানীয় বাসিন্দা ও নৌকার সমর্থকরা। এ সময় স্বতন্ত্র প্রার্থীর সমর্থক অয়ন দেওয়ান আহত হন। পরে তাকে মুন্সীগঞ্জ জেনারলের হাসপাতালে পাঠানো হয়।

নৌকার সমর্থক বাবু মুন্সী অভিযোগ করে বলেন, ‘স্বতন্ত্র প্রার্থী ফয়সাল বিপ্লবের সমর্থক পৌরসভার কাউন্সিলর সাজ্জাদ হোসেন সাগর আরও অনেকে হোন্ডার বহর নিয়ে ক্যাম্পে আসে। আমাকে দেখেই অকথ্য ভাষায় বকা দিয়ে গুলি চালায়। ভাগ্যক্রমে গুলি আমার শরীরে লাগেনি৷ পরে এলাকার লোকজন কাঁচির সমর্থকদের প্রতিহত করে।’

অভিযোগের বিষয়ে জানতে পৌরসভার কাউন্সিলর সাজ্জাদ হোসেন সাগরকে মোবাইল ফোনে একাধিকবার কল দেওয়া হলেও তিনি তা রিসিভ করেননি।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার খাইরুল হাসান বলেন, ‘ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে ফোর্স নিয়ে পৌঁছাই। বটতলা এলাকায় নৌকার ক্যাম্পে থেকে দুই রাউন্ড গুলির খোসা উদ্ধার করা হয়েছে। এ বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এনটিভি
===============================================

নৌকার ক্যাম্পে স্বতন্ত্রের গুলি, পাল্টা হামলায় আহত ১

মুন্সিগঞ্জ সদর উপজেলার বজ্রযোগিনী ইউনিয়নে নৌকার ক্যাম্পে হামলা ও গুলির ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ফয়সাল বিপ্লবের সমর্থকরা এই হামলা চালিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

এদিকে এ ঘটনার পর পাল্টা হামলায় স্বতন্ত্র প্রার্থীর সমর্থক অয়ন দেওয়ান আহত হয়েছেন বলে জানা গেছে। আহত অয়ন মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি রয়েছেন। পুলিশ ঘটনাস্থল থেকে ২ রাউন্ড গুলির খোসা উদ্ধার করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, নির্বাচনী প্রচারণা ঘিরে বিকেল থেকেই নৌকা ও কাঁচি সমর্থকদের মধ্যে উত্তেজনা চলছিল। রাত সাড়ে ৮টার দিকে মোটরসাইকেলে ৩৫-৪০ জন কাঁচি মার্কার কর্মী-সমর্থক বজ্রযোগিনী বটতলায় আসেন। এ সময় একজন পিস্তল বের করে নৌকা প্রতীকের ক্যাম্প ও সমর্থক স্থানীয় বাবু মুন্সীর দিকে লক্ষ্য করে গুলি ছোড়েন। তবে গুলিতে কেউ আহত না হলেও এলাকায় আতংক ছড়িয়ে পড়ে।

ঘটনার পর এলাকায় ডাকাত পড়েছে বলে মাইকিং করা হলে হামলাকারী কাঁচি সমর্থকের ওপর চড়াও হন স্থানীয় ও নৌকার সমর্থকরা। এ সময় স্থানীয় ও নৌকার সমর্থকরা প্রতিরোধ করে পাল্টা হামলা করলে অয়ন দেওয়ান নামে একজন আহত ও বাকিরা পালিয়ে যান। পরে স্বতন্ত্র প্রার্থীর সমর্থক অয়নকে মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়।

নৌকার সমর্থক বাবু মুন্সী অভিযোগ করে বলেন, কাঁচির সমর্থক পৌরসভার কাউন্সিলর সাজ্জাদ হোসেন সাগরসহ আরও অনেকে মোটরসাইকেলের বহর নিয়ে ক্যাম্পে আসে। আমাকে দেখেই অকথ্য ভাষায় বকা দিয়ে গুলি চালায়। ভাগ্যক্রমে গুলি আমার শরীরে লাগেনি৷ পরে এলাকার লোকজন কাঁচির সমর্থকদের প্রতিহত করে।

এ বিষয়ে পৌরসভার কাউন্সিলর সাজ্জাদ হোসেন সাগরকে একাধিকবার কল দেওয়া হলেও পাওয়া যায়নি।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার থান্দার খাইরুল হাসান জানান, ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে ফোর্স নিয়ে পৌঁছাই। বটতলা এলাকায় নৌকার ক্যাম্প থেকে ২ রাউন্ড গুলির খোসা উদ্ধার করা হয়েছে। এ বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরাফাত রায়হান সাকিব/এফএ/এএসএম

Leave a Reply