মুন্সীগঞ্জের নদীগুলো দূষিত করছে পাঁচ জেলার বর্জ্য

ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুর ও ময়মনসিংহ এ পাঁচ জেলার কলকারখানার বর্জ্য নদীর মাধ্যমে এসে দূষিত করছে মুন্সীগঞ্জের নদীগুলোকে। এই পাঁচ জেলার কলকারখানার দূষিত বর্জ্য প্রবাহিত হয়ে মুন্সীগঞ্জের প্রধান নদী ধলেশ্বরী ও মেঘনাকে দূষিত করছে। নারায়ণগঞ্জের মদনগঞ্জ থেকে নরসিংদীর ঘোড়াশাল পর্যন্ত গড়ে উঠেছে বিভিন্ন কল-কারখানা। এর মধ্যে রয়েছে তিন শতাধিক ডায়িং কারখানা। যাদের ৮০ শতাংশই থাকে বর্জ্য। ডায়িং ফ্যাক্টরির মধ্যে বৃহৎ কয়েকটি প্রতিষ্ঠানে এফলুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (ইটিপি) বা বর্জ্য পরিশোধন প্রকল্প স্থাপন বাধ্যতামূলক হলেও অধিকাংশ প্রতিষ্ঠানেই ব্যয় বৃদ্ধির কারণে তা স্থাপন করা হয়নি। ফলে শিল্প-কারখানার বর্জ্যে নষ্ট হয়ে গেছে নদীর পানিসহ জেলার বেশির ভাগ খাল-বিলের পানি। নদীর পানি দূষিত হয়ে লালচে রং ও পঁচে উৎকট গন্ধ ছড়াচ্ছে।

ঢাকার বুড়িগঙ্গা ও নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর দুই ধারে গড়ে ওঠা কারখানাগুলোর বর্জ্য ড্রেনের মাধ্যমে সরাসরি নদীতে এসে পড়ছে। এ ছাড়া ঢাকা ও নারায়নগঞ্জের নাগরিক বর্জ্য ও শহরতলির ময়লা আবর্জনা স্রোতের টানে সোজা চলে আসে শীতলক্ষ্যা হয়ে মুন্সীগঞ্জের নদীগুলোতে। নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুর ও ময়মনসিংহ জেলার নদীগুলো এই নদী মুন্সীগঞ্জের মেঘনায় মিলিত হয়েছে।

এসব বর্জ্যরে মধ্যে রয়েছে ক্রোমিয়াম, পারদ, ক্লোরিন, নানা ধরনের এসি দস্তা, নিকেল, সিসা, ফসফোজিপসাম, ক্যাডমিয়াম, লোগা অ্যালকালি ইত্যাদি নামক বিষাক্ত পদার্থ।

এখনই যদি দূষণ রোধে যথাযথ ব্যবস্থা করতে না পারলে ঢাকার বর্তমান বুড়িগঙ্গার মতো মুন্সীগঞ্জের নদীগুলোও একদিন ধ্বংস হয়ে যাবে।

এবিনিউজ

Leave a Reply