মুখুর হয়ে উঠেছে শ্রীনগরের পাল পাড়া!

palpara srinagarআরিফ হোসেন: পহেলা বৈশাখকে সামনে রেখে মুখর হয়ে উঠেছে শ্রীনগরের পাল পাড়া। প্রতিটি ঘরে ঘরে মাটির তৈরি বাঘ, ভালুক, ঘোড়া, জিরাফ, কুমির, বৌ-পুতুলের স্তুপ। শনিবার ষোলঘর এলাকার পাল পাড়ায় গিয়ে দেখা যায়, প্রতিটি বাড়িতে সাজ সাজ রব। নারী-পুরুষ থেকে শিশু-বৃদ্ধরা পর্যন্ত ব্যস্ত মাটির খেলনা তৈরির কাজে। একেকজন একেক রকম কাজ নিয়ে ব্যস্ত। কারো সাথে একটু কথা বলার ফুসরত নেই তাদের। কেউ মাটি নিয়ে বারবার ময়ান করে তা মিহি করছেন। কেউ ছাচে নিয়ে খেলনা তৈরি করে তা রোদে শুকাতে দিচ্ছেন। পরিবারের বয়সে ছোট এমন সদস্যরা ব্যস্ত আগুনে পোড়ানো খেলনায় রং করার কাজে।

প্রতি বছর রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানের পাইকাররা এখানে আসেন খেলনা ও মাটির তৈরি বিভিন্ন সরঞ্জাম কিনতে। তাই সারা বছর এখানে কাজের তেমন চাপ না থাকলেও বৈশাখকে সামনে রেখে পুরো চৈত্র-বৈশাখ মাস জুরে চলে ব্যস্ততা। অর্ডার অনুযায়ী খেলনা সরবাহ করার জন্য দিন-রাত কাজ চলে এখানে। একাজে বাড়তি শ্রমিক নিয়োগের সুযোগ নেই জানান দিনেশ পাল। তিনি বলেন পুরো কাজটাই একটা শিল্প। অভিজ্ঞতা না থকলে একাজ করা সম্ভব নয়। আমাদের ছেলে-মেয়েরা দেখে দেখেই একাজ শিখে ফেলে। অন্যরা এসে হুট করে খেলনা তৈরি করতে পারেনা। তাই বৈশাখ এলে পরিবারের সদস্যদের উপর চাপ বাড়ে। কাজে সাহাজ্য করার জন্য অন্য কাজের সাথে সম্পৃক্ত এমন পরিবারের সাথে বিয়ে দেওয়া মেয়েরা বেড়াতে এসে তারা পরিবারের দৈনন্দিন কাজে সাহাজ্য করে।

অঞ্জন পালের বাড়িতে গিয়ে দেখা যায় শত ব্যস্ততার মাঝেও চলছে নিজেদের ঘর-দুয়ার ধোয়া মোছার কাজ। তৈরি হচ্ছে মুড়ি-মুরকি। ছেলে মেয়েদের জন্য কেনা হয়েছে নতুন পোষাক।

অঞ্জন পাল জানান, সারা বছর ধরে তাদের ছেলে মেয়েরা এসময়টির অপেক্ষয় থাকেন। বড়তি আয় থেকে পরিবারের সকল সদস্যদেরকে নতুন কাপড় কিনে দেওয়ার রেওয়াজ অনেক দিন ধরে চলে আসছে।
palpara srinagar
উল্টো চিত্র দেখা যায় কার্তিক পালের বাড়িতে গিয়ে, খুপরি ঘরে খেলনার স্তুপ দেখিয়ে তিনি বলেন এগুলো বিক্রি করে সারা বছরের দেনা শোধ করতে হবে। এবছর ছেলে মেয়েদের নতুন কাপড় দেওয়া হবেনা।

শত বছর ধরে ষোলঘর এলাকার পাল সম্প্রদায় মাটির তৈরি হাড়ি-পাতিল ও খেলনা তৈরির কাজ করে আসছে। বর্তমানে অর্ধ শতাধিক পরিবার এ পেশায় নিয়োজিত থাকলেও প্লাষ্টিক দ্রব্যের কারণে এখন আর আগের মতো তাদের তৈরি খেলনা ও জিনিস পত্রের চাহিদা নেই। এ কারণে অনেকেই বাপ-দাদার পেশা ছেড়ে অন্য পেশায় ঝুকছেন। জনি পাল জানান, আগে দেড় থেকে দুশ পরিবার এ কাজের সাথে সম্পৃক্ত ছিল । এখন অনেকেই এপেশা ছেড়ে যাচ্ছেন। তিনি জানান, মাটি,লাকড়ী ও রং এর দাম দিন দিন বাড়লেও সেহারে তাদের তৈরি জিনিস পত্রের দাম বাড়ছেনা। একারনে সারা বছর ধরে তাদের লোকসান গুনতে হয়। শুধুমাত্র উৎসব কেন্দ্রিক ব্যবসা ধরে রাখা দায় হয়ে পড়েছে। তাদের মধ্যে যারা বিভিন্ন মূর্তি তৈরির কাজ করেন তারা কিছুটা ভাল আছেন বলে জানান পবন পাল। তিনি বলেন, দেশের সীমা ছাড়িয়ে ভারতেও তাদের ছেলেরা ঠাকুর (মুর্তি) বানাতে যান। মুর্তি তৈরির ক্ষেত্রে এখানকার পালদের সুনাম রয়েছে সর্বত্র।

বৃদ্ধা বিনা রানী পাল, মাঝ বয়সী মনখুশি পাল, স্কুল ছাত্রী শেফালী পাল জানান এসময় একটু খাটুনি হলেও পরিবারের বাড়তি আয়ে তারা খুশি।

Leave a Reply