খোকাসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র

khoka dudakঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) প্রায় ৮০০ কোটি টাকা আত্মসাতের দায়ে সাবেক মেয়র সাদেক হোসেন খোকাসহ চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ঢাকা মহানগর হাকিম আতাউল হকের আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম।

দিলকুশা বাণিজ্যিক এলাকায় বহুতলা ভবন নির্মাণে ক্ষমতার অপব্যবহার করে ডিসিসিকে যথাযথ মালিকানা থেকে বঞ্চিত করে এ অর্থ আত্মসাৎ করা হয়েছে বলে এ চার্জশিটে উল্লেখ করা হয়।

অভিযুক্ত অন্যরা হলেন— ডিসিসির নির্বাহী প্রকৌশলী মো. মনসুর আহম্মেদ, ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী (কেইস প্রজেক্ট) মো. মফিজুর রহমান ও উপ-সহকারী প্রকৌশলী (অঞ্চল-৮) মো. আমিনুর রহমান চৌধুরী।

অভিযোগপত্রে আরও উল্লেখ করা হয়, ডিসিসি ও ঠিকাদার এম আর ট্রেডিংয়ের যোগসাজশে আনুমানিক প্রায় ৮০০ কোটি টাকা ক্ষতি সাধনের দায়ে সাবেক মেয়র খোকাসহ চারজনের বিরুদ্ধে চার্জশিট দাখিলের অনুমোদন দেওয়া হয়েছে। কার পার্কিংয়ের জন্য ভবনের আয়তন বৃদ্ধির সময় বলা হয়, ডিসিসি পাবে ৩০ শতাংশ আর ঠিকাদার প্রতিষ্ঠান পাবে ৭০ শতাংশ। ডিসিসি ওই স্থানের মালিক বলে ৩০ শতাংশ পাবে। অভিযুক্তরা যোগসাজশে ডিসিসিকে ২৫ শতাংশ মালিকানা দেয়।

ঠিকাদার এম আর ট্রেডিংয়ের করা রিট আইনগতভাবে নিষ্পত্তি না করে এ দুর্নীতি করা হয়েছে। অভিযুক্তরা গঠিত মূল্যায়ন কমিটির সিদ্ধান্তের ভিত্তিতে নিষ্পত্তিকৃত মামলার সলেনামা অনুযায়ী ৯০ দিনের মধ্যে চুক্তি সম্পাদন না করে নিষ্পত্তিকৃত তারিখের ১২ দিন পর চুক্তি সম্পাদন করেন। এতে মূল্যায়ন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ডিসিসির ৩০ শতাংশ মালিকানার পরিবর্তে ২৫ শতাংশ মালিকানা হয়। ফলে পাঁচ শতাংশ মালিকানা থেকে বঞ্চিত হয় ডিসিসি। ৩৭/দিলকুশা বাণিজ্যিক এলাকায় বহুতলা ভবন কাম-কার পাকিং নির্মাণে এ দুর্নীতি হয়।

২০১২ সালের ২৯ মার্চ রাজধানীর শাহবাগ থানায় মামলাটি (মামলা নং-৪১) করা হয়।

দ্য রিপোর্ট
– See more at: http://www.thereport24.com/article/61146/index.html#sthash.niWOqfLf.dpuf

Leave a Reply