ক্ষতিগ্রস্থদের টাকা দিতে এলএ শাখার গড়িমসি

পদ্মা সেতুর জমি অধিগ্রহণ
‘সেতু তৈরির জন্য পদ্মার দুই তীরে চলছে এপ্রোচ সড়কের কাজ। প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছি। কত না আকুতি-মিনতি করছি। তবু টাকা দিচ্ছে না জেলা প্রশাসনের এলএ শাখার কর্মকর্তারা। আর কত ঘুরতে হবে আমাকে। কবে পাব জমি অধিগ্রহণের টাকা’।

স্বপ্নের পদ্মা সেতু নির্মাণে জমি অধিগ্রহণের টাকা না পেয়ে আক্ষেপের সুরে কথাগুলো বলেন মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার পশ্চিম কুমারভোগ গ্রামের বাসিন্দা আসলাম শেখ। তার ৬১ শতাংশ জমি পদ্মা সেতুর জন্য অধিগ্রহণ করা হয়েছে। শতাংশ প্রতি সরকার টাকা দিচ্ছে ১ লাখ ৭৩ হাজার টাকা। সেই মোতাবেক সর্ব-সাকুল্যে জমি অধিগ্রহণ বাবদ আসলাম শেখ পাবেন ১ কোটি টাকার ওপরে।

অথচ এখনও পর্যন্ত এক টাকাও পাননি তিনি। আসলাম শেখের মত আরো অনেকেই পদ্মা সেতুর জমি অধিগ্রহণের টাকা পাননি। তাই আক্ষেপ দক্ষিণ মেদেনীমন্ডল গ্রামের সালাম দর্জিসহ আরো অনেকেরই।

সালাম দর্জি ছাড়াও উত্তর কুমারভোগ গ্রামের মিজান চৌধুরীর ১৪ শতাংশ জমি, পশ্চিম কুমারভোগের আলতামাছের ৪৮ শতাংশ ও সৈয়দ বেপারীর ১২ শতাংশ জমি অধিগ্রহণ করা হলেও আজ অব্দি অধিগ্রহণ বাবদ সরকারের ঘোষিত টাকা বুঝে পাননি। পদ্মা সেতু নির্মাণে জমি অধিগ্রহণ বাবদ টাকা না পেয়ে এমনই অসংখ্য পরিবার এখন দিশেহারা হয়ে পড়েছেন।

কুমারভোগ গ্রামের ভুক্তভোগী খোরশেদ বেপারী জানিয়েছেন, জেলা প্রশাসকের কার্যালয়ের এলএ শাখায় গিয়ে দিনরাত মাথা ঠুকেও জমি অধিগ্রহণের টাকা বুঝে পাচ্ছেন না তার মত আরো অনেকে। ক্ষতিগ্রস্থ খোরশেদ বেপারী বলেন, জীবনের শেষ সম্বল বলতে ১৪ শতাংশ জমি। আর পদ্মা সেতু নির্মাণে ১৪ শতাংশ জমির সবটাই অধিগ্রহণ করা হয়েছে।

শেষ সম্বল অধিগ্রহণ বাবদ এক টাকাও বুঝে পাইনি। চলছে পদ্মা সেতুর নদী শাসনের কাজ। জমি অধিগ্রহণের টাকা না পাওয়ায় খোরশেদ বেপারীর মতই জেলা প্রশাসকের কার্যালয়ের এলএ শাখার কর্মকর্তাদের দুষেছেন-মাওয়ার বিসা খা, মনির হোসেনসহ আরো অনেকে।

এ ব্যাপারে নিজ কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসক সাইফুল হাসান বাদলের দেখা করে জমি অধিগ্রহণ বাবদ কি পরিমাণ টাকা বাকী রয়েছে ও কত জন জমি অধিগ্রহণের টাকা বুঝে পায়নি-জানতে চাওয়া হলে তিনি পরে জানাতে পারবেন বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, সাংবাদিক সাব আপনি পরে এসে এ সংক্রান্ত তথ্যাদি নিয়ে যাবেন। নতুবা আমাকে মোবাইল ফোনে কল করে জেনে নিবেন। এ বিষয়ে পদ্মা সেতুর পুনর্বাসন প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মো. তোফাজ্জেল হোসেন জানিয়েছেন, পদ্মা সেতু নির্মাণে ১ হাজার ১’শ হেক্টরেরও বেশি জমি অধিগ্রহণ করা হয়েছে।

এরমধ্যে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে যশলদিয়া ও কুমারভোগ পুনর্বাসন প্রকল্প ও অতিরিক্ত আরো ২ টি পুনর্বাসন কেন্দ্রের জন্য ৩০ দশমিক ৮ হেক্টর জমি অধিগ্রহণ করা হয়েছে।

পুনর্বাসন কেন্দ্র গুলোতে সর্বমোট ৯’শ ৯৮টি প্লট তৈরি করা হয়েছে। ৪’শ ৫০ টি প্লট ইতিমধ্যে ভূমির মালিকদের মধ্যে বিলি করা হয়েছে। বাকিগুলো প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে, মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের এলএ শাখায় খোঁজ নিয়ে জানা গেছে- জমি অধিগ্রহণ বাবদ যারা টাকা বুঝে পাননি, তাদের অনেকেরই জমির মালিকানা নিয়ে বিরোধ দেখা দিয়েছে। আবার বিরোধপূর্ণ জমি নিয়ে আদালতে রয়েছে মামলা। অনেকের জমির মালিকানা একাধিক ব্যক্তি দাবি করেছে।

কাজেই প্রশাসন জমির মালিকানা বিরোধের কারণে জমি অধিগ্রহণের টাকা বুঝিয়ে দিতে পারছে না। তবে কি পরিমাণ বিরোধপূর্ণ জমি পদ্মা সেতুর জন্য অধিগ্রহণ করা হয়েছে-তাও জানাতে অপারগতা জানিয়েছেন এলএ শাখার নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তা-কর্মচারীরা।

বাংলাএক্সপ্রেস

Leave a Reply