শ্রীনগরে সম্পত্তির বিরোধে উত্তেজনা

শ্রীনগরের ভাগ্যকুলের আলআমিন বাজারে বিরোধকৃত সম্পত্তি নিয়ে দুই পক্ষের মধ্যে চলছে দখল ও পাল্টাদখলের প্রতিযোগিতা। একপক্ষ মার্কেট নির্মাণকাজ শুরু করলে প্রতিপক্ষ তা ঠেকাতে মরিয়া হয়ে উঠছে। এ নিয়ে গত দেড় মাসে একাধিকবার দখল- পাল্টাদখল ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। দুপক্ষই শ্রীনগর থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের করেছে। এ ছাড়া একাধিক অভিযোগ নিয়ে শ্রীনগর থানা পুলিশের তদন্ত অব্যাহত রয়েছে। বর্তমানে দুপক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

স্থানীয় একাধিক সূত্র জানায়, একপক্ষে রয়েছেন স্থানীয় ফরেস মোড়ল, ইউপি সদস্য নুরুল আমিন মোড়ল গং। অন্যপক্ষে রয়েছেন ভাগ্যকুল ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম ও সৌদি প্রবাসী হাবিবুর রহমান মাসুদ গং। রফিকুলের বিরুদ্ধে অন্যের জমি দখলে নিয়ে বিক্রি করাসহ নানা অভিযোগ রয়েছে। যাদের জমিতে সামান্য ত্রুটি রয়েছে, সেসব জমিই তিনি পাওয়ার অব অ্যাটর্নি নিয়ে দখলদারিত্ব চালান। রফিক এক সময় সৌদি প্রবাসী ও পরে ইতালি প্রবাসী ছিলেন। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তিনি দেশে ফেরেন। ফরেস মোড়ল অভিযোগ করেন, কামারগাঁও মৌজার ২৩ শতাংশ জমির খাজনা পরিশোধ ও নামজারিসহ আমাদের ৪টা ভায়া দলিল রয়েছে। আমার মালিকানা থাকা সত্ত্বেও রফিকুল জমিটির ১৮ শতাংশ অন্য একজনের কাছে বিক্রি করে দেন। আমাদের সব বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও ১৫৩ দাগের জমিটিতে এলাকার মৃত ইদ্দিস মুন্সীর ছেলে সৌদি প্রবাসী মো. হাবিবুর রহমান মাসুদ জোরপূর্বক হাজী মালেক ফকির প্লাজা নামে একটি মার্কেট নির্মাণের প্রস্তুতি নেয়। এ ঘটনায় আদালতে মামলা চলমান রয়েছে।

স্থানীয় ইউপি সদস্য মো. নুরুল আমিন মোড়ল অভিযোগ করেন, অনেক বছর ধরেই রফিকুল ইসলাম বিভিন্ন মানুষের জমি দখল কাজে জড়িত। সম্প্রতি নিজের মামার জমি তিনি দখলে নিয়ে হাবিবুর রহমান মাসুদের কাছে বিক্রি করে দেওয়ায় উত্তেজনার সৃষ্টি হয়েছে। তাকে আইনের আওতায় নেওয়ার জন্য জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে আবেদন করা হয়েছে।

অভিযোগ প্রসঙ্গে রফিকুল ইসলাম বলেন, ২০১৬ সালে এ সম্পত্তি ক্রয়ের পর থেকে আমার ভোগদখলে ছিল। পরে মো. হাবিবুর রহমান মাসুদের কাছে তা বিক্রি করে দেওয়া হয়। ইউপি সদস্য মো. নুরুল আমিন মোড়ল গং ভুয়া দলিল তৈরি করে জমিটি দখলে নেওয়ার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়।

শ্রীনগর থানার ওসি মো. আমিনুল ইসলাম জানান, দুপক্ষই পাল্টাপাল্টি অভিযোগ দাখিল করেছে থানায়। অভিযোগগুলোর তদন্ত চলছে। দুপক্ষকে নিয়ে থানায় সালিশ বৈঠক করা হলেও কোনো সুরাহা হয়নি। এর মধ্যেই দুপক্ষ বিরোধকৃত জমি নিয়ে আবার দখল পাল্টাদখলের চেষ্টা চালাচ্ছে। তবে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করছে।

আমাদের সময়

Leave a Reply