শ্রীনগরে অবৈধ স্থাপনার কারনে আটকে আছে সরকারী রাস্তার কাজ

আরিফ হোসেন: শ্রীনগরে পাকা স্থাপনা, দোকান ঘর সহ ঘরবাড়ি নিমার্ণ করে সরকারী রাস্তা দখল করার কারনে এক বছর ধরে আটকে আছে সরকারী রাস্তার পিচ ঢালাইয়ের কাজ। এতে দুর্ভোগে পড়েছে উপজেলার কুকুটিয়া ইউনিয়নের প্রায় ১২ টি গ্রামের কয়েক হাজার মানুষ। রবিবার সকালে সরজমিনে গিয়ে দেখা যায়, এলজিইডির নিয়ন্ত্রনাধীন কুকুটিয়া-বনগাঁও রাস্তাটির ঝাপুটিয়া এলাকায় অবৈধ ভাবে দোকান ঘর, পাকা স্থাপনা সহ ঘরবাড়ি নির্মান করে দখল করে রাখা হয়েছে। স্থাপনা ছাড়াও কোন কোন স্থানে পাকা ওয়াল ও টিনের বেড়া দিয়ে নতুন করে দখলের পাঁয়তারা করছে। এতে করে যানবাহন ও মানুষের হাঁটা চলায় চরমদুর্ভোগ পোহাতে হচ্ছে। তাছাড়া এক বছর ধরে রাস্তাটি পিচ ঢালাইয়ের টেন্ডার হলেও অবৈধ স্থাপনা না সরানোর অজুহাতে ঠিকাদার কাজ শেষ না করেই প্রকল্পের বেশীর ভাগ অর্থ তুলে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয়রা জানায়, প্রায় ৪ কিলোমিটার দীর্ঘ এই রাস্তাটি ইউনিয়ন পরিষদের সাথে ওই এলাকার জনসাধারণের যোগাযোগের একমাত্র মাধ্যম। রাস্তাটির কাজ করার জন্য প্রায় এক বছর আগে খোরাখুরি করে রাখা হয়। ইটের সুরকি বিছানো রাস্তাটি জনসাধারণকে আরো বিপাকে ফেলে। এক বছর পর রাস্তাটির কাজ শুরু হলে স্থানীয়দের মধ্যে আনন্দ দেখা দেয়। কিন্তু অল্প কয়েক দিনের ব্যবধানে অবৈধ স্থাপনার কারণে কাজ আবার বন্ধ হয়ে যায়।

স্থানীয়রা জানায়, দখলকারীদের মধ্যে ঝাপুটিয়া এলাকার আব্দুল জলিল শেখ, ছিদ্দিক ফকির, আসলাম বেপারি, নবীন দেওয়ান, শাজাহান শেখ, মোঃ নবুসহ অনেকেই রাস্তার জায়গা দখল করে দোকান ঘর, বিল্ডিং,টিউবয়েল স্থাপন সহ রাস্তায় বেড়া দিয়ে রাখা হয়েছে। দখলদারদের সাথে কথা হলে তারা জানান রাস্তাটি তাদের জায়গার উপড় দিয়ে যাওয়ায় তারা তা নিজেদের দখলে রেখেছে। স্থানীয় ইউপি সদস্য সুলতান বেপারী জানান, তিনি অনেকবার তাদেরকে মৌখিক ভাবে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে বলেছেন কিন্তু দখলদাররা তার কথা মানছেন না।

প্রকল্পটির ঠিকাদার হানিফ বেপারী জানান, রাস্তাটিতে অবৈধ স্থাপনা রয়েছে। তাছাড়া বর্ষার কারণে কাজ করা সম্ভব হয়নি। টাকা উত্তোলনের বিষয়টি তিনি অস্বীকার করেন।

শ্রীনগর উপজেলা এলজিইডি প্রধান প্রকৌশলী আ ঃ মান্নান জানান, আমি নতুন দায়িত্বভার গ্রহন করেছি। এব্যাপারে খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply