চরের জাহাজ ঘোড়ার গাড়ি

পদ্মার দুর্গম চরে শাখা নদী পার হয়ে যেখানে ভ্যান, ট্রলি ও ট্রাক যেতে পারে না, সেখানে জনপ্রিয় বাহন হিসেবে কদর বেড়েছে ঘোড়ার গাড়ির। পরিচিতিও পেয়েছে চরের জাহাজ হিসেবে। মুন্সীগঞ্জে মার্চের প্রথম সপ্তাহ থেকে শুরু হয়েছে আলু উত্তোলন। এখন তা পুরোদমে চলছে। জেলার ছয়টি উপজেলার বিস্তীর্ণ এলাকায় আলু উত্তোলনের ধুম পড়েছে। সেই আলু পরিবহনের জন্য কদর বেড়েছে ঘোড়ার গাড়ির।

মানিকগঞ্জের দৌলতপুর থেকে ২৭টি ঘোড়ার গাড়ি নিয়ে মুন্সীগঞ্জে আলুর বস্তা পরিবহন করতে এসেছেন মঞ্জু মিয়া। তার সঙ্গে এসেছেন একই জেলার আরও ৪৮ জন শ্রমিক। তারা বস্তা প্রতি চুক্তিতে আলু বহন করে পৌঁছে দেন বিভিন্ন গন্তব্যে। এতে বিচ্ছিন্ন চরাঞ্চলের আলু পরিবহনের ক্ষেত্রে চরের জাহাজ হিসেবে পরিচিতি পেয়েছে এই ঘোড়ার গাড়ি।

এ বিষয়ে মঞ্জু মিয়া ঢাকা পোস্টকে বলেন, মুন্সীগঞ্জের চরাঞ্চলে ঘোড়ার গাড়ির ব্যাপক চাহিদা রয়েছে। দুর্গম চরাঞ্চলে অন্য সব পরিবহন চলাচল করে না। জমি উঁচু-নিচু থাকায় ঘোড়ার গাড়ি ব্যতীত অন্য গাড়ি চলাচল অনেকটা কষ্টসাধ্য। এছাড়া যান্ত্রিক গাড়িতে জমির ব্যাপক ক্ষতি হয়। তাই ঘোড়ার গাড়ির দিকেই ঝুঁকছেন কৃষকরা।

সরেজমিনে চরাঞ্চলে গিয়ে দেখা যায়, বিস্তীর্ণ চরের জমিগুলোতে আলু উত্তোলন করে বস্তাবন্দি করা হচ্ছে। জমি থেকে আলুর বস্তাগুলো নদীর পাড়ে বহন করে নিয়ে আসছে ঘোড়ার গাড়ি। পরে নৌকায় করে হিমাগারে পৌঁছে যায় আলু। জমি থেকে নদীর দূরত্ব অনুযায়ী প্রতি বস্তা আলু ২৫ থেকে ৬০ টাকা দরে পরিবহন করা হয়। একটি ঘোড়ার গাড়িতে বহন করা যায় ১৮ থেকে ২০ বস্তা আলু।

ঘোড়ার গাড়ি চালক আব্দুর রহমান বলেন, আলু মৌসুমকে আমরা ঈদের মৌসুম মনে করি। এ মৌসুমে আমরা ঘোড়া নিয়ে মুন্সীগঞ্জে চলে আসি। এখানে এসে দৈনিক ২৮টি ঘোড়ার গাড়ি দিয়ে তিন হাজারেরও বেশি বস্তা বহন করতে পারি। ১৫ থেকে ২০ দিন এ আলু বহনের কাজ থাকে। ঘোড়ার খাবার বাদ দিয়ে এ সময়ের মধ্যে একেকজনের রোজগার হয় ২২ থেকে ২৫ হাজার টাকা।

১৫টি ঘোড়ার গাড়ি নিয়ে এসেছেন জাহাঙ্গীর মাঝি। তার বাড়ি মানিকগঞ্জের সিংগাইর এলাকায়। তার সঙ্গে এসেছেন ২৩ জন শ্রমিক। তিনি বলেন, চরাঞ্চলে আলু বহন করার জন্য অন্যতম বাহন ঘোড়ার গাড়ি। অন্যান্য বাহনের থেকে কম খরচ পড়ে। এছাড়া জমির ক্ষতিও কম হয়। তাই এখানকার কৃষকরা ঘোড়ার গাড়ি দিয়ে আলু বহন করেন।

তিনি আরও বলেন, প্রতিটি দলের জন্য আলাদা আলাদা দলিল হয়। চুক্তির মাধ্যমে নিদিষ্ট স্থানে আলু পৌঁছে দেই। বাড়ি ফেরার সময় শ্রমিকদের নিয়ে বসে থাকা-খাওয়া, ঘোড়ার খাবারের খরচ ও গাড়ি মেরামতসহ অন্যান্য খরচ বাদ দিয়ে হিসাব করা হয়। পরে সবাইকে টাকা ভাগ করে দেই। তবে যে সরদার সে তাদের থেকে কিছু টাকা বেশি নেয়।

কৃষক আফজাল খাঁন বলেন, বর্তমানে ঘোড়ার গাড়ি চালু হওয়ায় কৃষক এখন তার উৎপাদিত ফসল হাটে নিয়ে ন্যায্য দামে বিক্রি করতে পারছেন। এমনকি যথাসময়ে হিমাগারেও মজুত করতে পারছেন। পরিবহন ঝামেলার কারণে অনেকেই জমিতে কম দামে পাইকারদের কাছে আলু বিক্রি করে দেন। এ বছর ঘোড়ার গাড়ি বেশি থাকায় কষ্ট কিছুটা কমেছে। এসব চরাঞ্চলে প্রায় শতাধিক ঘোড়ার গাড়ি রয়েছে।

মুন্সীগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর জেলায় ৩৫ হাজার ৭৯৬ হেক্টর জমিতে আলু আবাদ করা হয়েছে। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১০ লাখ ৯৭ হাজার ১৪৭ মেট্রিক টন।

ব.ম শামীম/এবিএস

Leave a Reply