মুন্সীগঞ্জ-৩: আসন ধরে রাখতে আওয়ামী লীগ, বিএনপি মরিয়া

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল: মুন্সীগঞ্জ সদর উপজেলা ও গজারিয়া উপজেলা নিয়ে মুন্সীগঞ্জ-৩ আসন। জেলা সদরের আসন এমনিতেই গুরুত্বপূর্ণ। জেলা সদর থেকেই জেলার রাজনীতি নিয়ন্ত্রণ হয়। এ আসন যে দলের প্রার্থী নির্বাচিত হয় সে দলের জেলায় আধিপত্য বেশি থাকে। পরাজিত দলের বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি সফল করতে সমস্যা সৃষ্টি হয়ে থাকে। সে কারণে জাতীয় সংসদ নির্বাচনে মুন্সীগঞ্জ-৩ আসন দখলে রাখতে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি সব সময় মরিয়া হয়ে থাকে।

মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ যে কোনো আন্দোলন-সংগ্রামে এই আসনের মানুষের অবদান রয়েছে অনেক। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচন থেকে এপর্যন্ত পর পর তিনবার আওয়ামী লীগের দখলে রয়েছে আসনটি। এর আগে ১৯৯১ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত পর পর তিনবার বিএনপির দখলে ছিল। আগামী জাতীয় সংসদ নির্বাচনে এই আসন আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলের প্রার্থীই বিজয়ী হতে সর্বাত্মক চেষ্টা চালাবে। তা এখনই বোঝা যাচ্ছে। উভয় দলের সম্ভাব্য প্রার্থীরা দলীয় কর্মসূচিসহ স্থানীয় বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। আওয়ামী লীগের প্রত্যাশা আসনটিতে টানা চতুর্থবারের বিজয়, বিএনপির টার্গেট পুনরুদ্ধার। বর্তমানে এই আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের কেন্দ্রীয় মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস।

দেশের অর্থনৈতিক অবদানের ক্ষেত্রেও এই আসন অন্যতম গুরুত্বপূর্ণ। এই আসনের গজারিয়ায় রয়েছে ওষুধ শিল্প পার্ক, মোনায়েম অর্থনৈতিক জোন, হোসেন্দি অর্থনৈতিক অঞ্চল, অসংখ্য গার্মেন্টস-ইন্ডস্ট্রিজসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠান। হাজার হাজার মানুষের কর্মসংস্থান ছাড়াও সরকারের বিপুল পরিমাণ রাজস্ব আদায় হয়ে থাকে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক গজারিয়ার ওপর দিয়ে যাওয়ার করণেও আসনটির গুরুত্ব আরও বেড়েছে। এই মহাসড়ক চার লেনে উন্নীত করা হয়েছে। আর মহাসড়কটির মুন্সীগঞ্জ অংশের মেঘনা দ্বিতীয় সেতু এবং মেঘনা-গোমতী দ্বিতীয় সেতু নির্মাণসহ পুরনো সেতু দুটি আবার নতুন করে সংস্কার করা হয়েছে।

মহাসড়কের দু’পাশে রয়েছে বিভিন্ন শিল্প কলকারখানা। আলু ভিত্তিক অর্থনীতিতেও এই অঞ্চলের অবদান রয়েছে অনেক। মুন্সীগঞ্জ সদর থেকে গজারিয়ায় যোগাযোগের জন্য মেঘনা নদীতে চরকিশোরগঞ্জ-গজারিয়া ফেরি চালু করা হয়। তবে ঘাট নাব্য সংকটে ড্রেজিং করে আবার চালু করা হবে বলে বিআইডব্লিউটিসি জানিয়েছে। চালু রয়েছে ফুলদী নদীর রসুলপুর ফেরি সার্ভিস। তবে গজারিয়াবাসীর দীর্ঘদিনের দাবি ফুলদী নদীতে সেতু নির্মাণ। এরই মধ্যে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ফুলদী নদীর এই সেতুর সম্ভাব্যতা যাচাইয়ে সয়েল টেস্ট করেছে। একইসঙ্গে গজারিয়া-মুন্সীগঞ্জ সড়কের চরকিশোরগঞ্জের কাছে মেঘনা নদীতে সেতু নির্মাণেরও সম্ভাব্যতা যাচাই হয়েছে।

গজারিয়ার ভবেরচরে থানা ভবন নির্মাণ, ফায়ার সার্ভিস স্টেশনসহ নানাবিধ উন্নয়নকাজ পরিচালিত হয়েছে। যোগাযোগের ক্ষেত্রে উন্নতি ছাড়াও আশপাশে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান পর্যায়ক্রমে গড়ে উঠছে। চরকিশোরগঞ্জের কাছে মেঘনা নদীর ওপর সেতু নির্মিত হলে রাজধানী ঢাকার অত্যন্ত কাছের এই আসনে আরও শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে এবং দেশের অর্থনীতিতে আরও বেশি অবদান রাখতে পারবে। মেঘনা নদীর উপর সেতু নির্মাণ হলে কুমিল্লা থেকে কক্সবাজার পর্যন্ত মানুষের পদ্মা সেতুর সুফল আরো বেশি পারবে। অর্থাৎ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে ঢাকা-মাওয়া তথা পদ্মা সেতুর সহজ যোগাযোগ সৃষ্টি হবে। তখন ওই অঞ্চলের মানুষ ঢাকা-নারায়ণগঞ্জ না ঘুরে মাওয়া থেকে সরাসরি মুন্সীগঞ্জ-৩ আসনের ওপর দিয়ে চলে যেতে পারবে। এতে সময় ও অর্থ উভয়ই সাশ্রয় হবে অনেক। যোগাযোগের ক্ষেত্রেও নতুন দিগন্তের সৃষ্টি হবে।

এছাড়া শীতলক্ষ্যা-৩ সেতু উদ্বোধন হওয়ায়ও মুন্সীগঞ্জ নানাভাবে উপকৃত হচ্ছে। অনেকে নারায়ণগঞ্জের যানজট এড়াতে এই সেতু ব্যবহার করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উঠে ঢাকায় যাচ্ছে। আবার চট্টগ্রাম পথেও এই সেতু ব্যবহার হচ্ছে। এবারে নির্বাচনের আগে মুন্সীগঞ্জবাসীর বড় চমক মুক্তারপুর-পঞ্চবটি দ্বিতল ও আধুনিক সড়ক নির্মাণ শুরু হয়েছে। এটি চালু হলে এই অঞ্চলের মানুষের ঢাকায় যাতায়াত সহজ হবে। ২ হাজার ২৪২ কোটি ৭৭ লাখ ৪৫ হাজার টাকা এই প্রকল্পটি আগামী তিন বছরে শেষ হবে। এতে যানবাহনের গতি বাড়বে ৬ গুণ।

এ ছাড়া সরকারি হরগঙ্গা কলেজে ১০ তলা প্রশাসনিক ভবন এবং বঙ্গবন্ধু হোস্টেল নির্মাণসহ এই আসনের প্রায় স্কুল ও মাদ্রাসা ভবন নির্মাণ হয়েছে। সকল ও ব্রিজ ছাড়াও নানা রকম উন্নয়ন চলমান রয়েছে। প্রত্যন্ত অঞ্চলের চরের সঙ্গেও শহরের পিচঢালা পথ। তাই আধারা, শিলই, মোল্লাকান্দি ও চরকেওয়ারে যোগাযোগ উন্নত হয়েছে। এই আসনের সদর ও গজারিয়া দুটি উপজেলায় অসহায় ছিন্নমূল ‘ক’ শ্রেণির শতভাগ পরিবারকে প্রধানমন্ত্রীর ভূমিসহ ঘর উপহার দেওয়ায় এখন গৃহহীন ও ভূমিহীনমুক্ত আসন এটি। নারী কর্মসংস্থান ও নারী উদ্যোক্তা বৃদ্ধি করতেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। উদ্যোগ নেওয়া হয়েছে শিশু একাডেমি ভবন নির্মাণের। সবকিছু মিলিয়ে ঢাকার অত্যন্ত কাছের এবং নারায়ণগঞ্জ সংলগ্ন মুন্সীগঞ্জ-৩ আসন অনেক গুরুত্বপূর্ণ।

গুরুত্বপূর্ণ আসনটি নিজেদের দখলে রাখতে ইতোমধ্যে মাঠে নেমেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বিএনপিও এআসনটি পুনরুদ্ধার করতে সাধ্যমত লড়াই করার আভাস দিচ্ছে। মুন্সীগঞ্জে জামায়াতে ইসলামীর কোনো অবস্থান নেই। আর জাতীয় পার্টি মুন্সীগঞ্জে শক্তভাবে দাঁড়াতে পারেনি। তাই এই আসনে অন্য জাতীয় নির্বাচনগুলোর মতোই মূল লড়াই হবে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে। এক সময়ের বিএনপির শক্ত ঘাঁটি এখন আওয়ামী লীগের ঘাঁটিতে পরিণত হয়েছে। তার পরও নির্বাচনে লড়াই হবে হাড্ডাহাড্ডি। আসনটিতে আওয়ামী লীগে একাধিক শক্তিশালী প্রার্থী রয়েছেন। তবে আব্দুল হাই অসুস্থ থাকায় বিএনপি শক্তিশালী প্রার্থী সংকটে পড়বে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

আসন্ন নির্বাচনকে ঘিরে এখন পর্যন্ত বিএনপির অবস্থান পরিষ্কার না হওয়ায় সম্ভাব্য প্রার্থীরা ভেতরে ভেতরে নিজেদের অবস্থান তৈরি করাসহ নানাভাবে প্রার্থী হওয়ার জন্য দৌঁড়ঝাপ করছেন। সম্প্রতি মুক্তারপুরে বিএনপির শোডাউন থেকে পুলিশের ওপর হামলা চালিয়ে বিএনপি তাদের অবস্থান জানান দিয়েছে। পুলিশের সঙ্গে মুখোমুখি হলেও বর্তমান আওয়ামী লীগের টানা মেয়াদে আওয়ামী লীগ ও বিএনপির মুখোমুখি অবস্থান তেমন দেখা যায়নি। বিএনপির কর্মসূচির প্রতিবাদে আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি পালন করলেও তা হয়েছে শান্তিপূর্ণ।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে সম্ভাব্য মনোনয়নপ্রত্যাশীরা মাঠে নেমেছে। এই আসনে আগামী নির্বাচনেও অন্যতম মনোনয়নপ্রত্যাশী বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস। শুধু নির্বাচনী এলাকাতেই শুধু নয়, আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনীতিতেও তার রয়েছে শক্তিশালী অবস্থান। আগামী নির্বাচনেও তার মনোনয়ন পাওয়ার সম্ভাবনাই বেশি বলেই মনে করছেন তার সমর্থক নেতাকর্মী, সমর্থকরা।

এই আসনে নতুন চমক হিসাবে যমুনা ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য আলহাজ নুর মোহাম্মদ এই আসন থেকে আওয়ামী লীগের টিকিটে নির্বাচন করতে চাচ্ছেন। এমন খবর চাউর হওয়ার পর নানা হিসাব-নিকাশ চলছে। আলহাজ নুর মোহাম্মদ তার ব্যাংকে বহু লোককে এরই মধ্যে চাকরি দিয়েছেন। নানাবিধ সেবামূলক কাজ করে যাচ্ছেন। নুর মোহাম্মদ ট্রাস্ট করে সদরের সিপাহিপাড়ায় কিডনি ডায়ালাইসিস চালু করেছেন। আওয়ামী লীগের একটি অংশ তার সঙ্গে কাজও করছেন।

বসে নেই বর্তমান বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাসও। তিনি আগেরমতই নিয়মিত মাঠে রয়েছেন। প্রায় সপ্তাহে ৪/৫ দিনই গজারিয়া বা মুন্সীগঞ্জ সদরে তার কর্মসূচি রয়েছে। কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রভাবশালী নেতা অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস উন্নয়ন কর্মকান্ড ছাড়াও বিভিন্ন সরকারি, বেসরকারি, সামাজিক, ধর্মীয় অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। জনসাধারণের কাছাকাছি থাকার চেষ্টা করছেন। ভোটারদের কাছে আবারও নৌকার পক্ষে ভোট চাইছেন, ভোটারদের মন জয় করতে নানা কর্মসূচি নিয়ে মাঠে সক্রিয় রয়েছেন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতি ফজিলাতুন্নেসা ইন্দিরা সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য। তবে এবার তিনি এই আসন থেকে সরাসরি নির্বাচন করতে দলীয় মনোনয়ন চাইবেন। এরই মধ্যে তার নানা রকম প্রচারও চলছে। সৎ, স্বচ্ছ ও ত্যাগী রাজনীতিক হিসেবেও তার সুখ্যাতি রয়েছে। গজারিয়ার সন্তান এই নারী নেত্রী উন্নয়ন কর্মকান্ড ছাড়াও প্রচার চালিয়ে যাচ্ছেন।

মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র হাজী মোহাম্মদ ফয়সাল বিপ্লব এবার এই আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। তিনিও নানাভাবে তার অবস্থান শক্তভাবে জানান দিচ্ছেন। তার বাবা সাবেক সাংসদ আলহাজ মোহাম্মদ মহিউদ্দিনের ইমেজ কাজে লাগাতে চাইছেন। তিনি এই আসনে প্রার্থী হওয়ার বিষয়ে নিজের অবস্থান জানান দিয়ে বেশ কিছুদিন ধরে নানা কর্মকা- পরিচালনা ছাড়াও ব্যাপক প্রচার চালাচ্ছেন। তার বিলবোর্ড ছড়িয়ে পড়েছে পুরো নির্বাচনী এলাকায়।

এ ছাড়া এই আসন থেকে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের মধ্যে আলোচনায় রয়েছেন মুন্সীগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আনিস-উজ-জামান। জনসাধারণের সঙ্গে তারও ব্যাপক যোগাযোগ। জেলা আওয়ামী লীগের সহসভাপতি আনিস তৃণমূলে ব্যাপক গ্রহণযোগ্য। তার প্রমাণ তিনি বার বার দিয়েছেন। পৌর মেয়র, বার বার উপজেলা চেয়াম্যান হলেও অনেকে এখন তাঁকে সংসদ সদস্য হিসাবে দেখতে চাইছেন।

মুন্সীগঞ্জ সদর ও গজারিয়া উপজেলার ২টি পৌরসভা ও ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত মুন্সীগঞ্জ-৩ আসনে ভোটারের সংখ্যা ৪ লাখ ১৬ হাজার ৬৮১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১৫ হাজার ১২ জন ও নারী ভোটার ২ লাখ ১৬ হাজার ৬৯ জন। মুন্সীগঞ্জ-৩ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস ২০১৪ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এর পর ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দ্বিতীয়বারের মতো আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়ে বিএনপির প্রার্থী আব্দুল হাইয়ের বিপরীতে বিপুল ভোটের ব্যবধানে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

এর আগে ২০০৮ সালে এই আসনে বিএনপির প্রার্থী দলের স্থায়ী কমিটির সদস্য ও সাবেক প্রভাবশালী মন্ত্রী এম শামসুল ইসলামকে হারিয়ে আওয়ামী লীগ প্রার্থী সাবেক প্রতিরক্ষা সচিব এম ইদ্রিস আলী সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে ১৯৯১, ১৯৯৬ এবং ২০০১ সালের নির্বাচনে আসনটি ছিল বিএনপির দখলে। তবে ২০০১ সালে এই আসনের ফলাফল নিয়ে দেশে-বিদেশে সমালোচনা রয়েছে। আওয়ামী লীগ প্রার্থী মোহাম্মদ মহিউদ্দিনকে রাষ্ট্রীয় টেলিভিশন বিটিভি ও একুশে টেলিভিশন নির্বচান কমিশন বুথ থেকে জেলা থেকে প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে বিজয়ী ঘোষণা করা হয়। কিন্তু বিএনপি সরকার গঠন করার সম্ভবনা সৃষ্টি হওয়ায় তৎকালীন জেলা প্রশাসক গভীর রাতে ফলাফল ঘোষণা হওয়া বড় তিনটি ভোট কেন্দ্রের ফলাফল বাতিল করে নির্বাচন স্থগিত করেন। পরে স্থগিত হওয়া কেন্দ্রেগুলোতে একতরফা ভোট গ্রহণে বিএনপি প্রার্থী আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করে।

বিএনপির সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রয়েছেন এই আসনে পরপর চারবারের সংসদ সদস্য ও সাবেক উপমন্ত্রী আব্দুল হাই। তবে তিনি শারিরিকভাবে অসুস্থ। তিনি নির্বাচনে অংশ না নিলে তার ছোট ভাই জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ মনোনয়ন চাইবেন। এ ছাড়া বিএনপির অন্যতম সম্ভাব্য প্রার্থীদের সাবেক ভূমি, তথ্য ও বাণিজ্যমন্ত্রী প্রয়াত শামসুল ইসলামের ছেলে ঢাকা চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম বাবু।

বিএনপি সম্ভাব্য প্রার্থীদের মধ্যে আরও রয়েছেন- জেলা বিএনপির সদস্য সচিব কামরুজ্জামান রতন। জাতীয় পার্টি থেকে মনোনয়নপ্রত্যাশী দু’জন। এর মধ্যে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘রূপনগর’র টিপু চরিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করে নেওয়া রফিকউল্লাহ সেলিম এবার রাজনীতির মাঠে। তিনি বাবা প্রায়ত আলহাজ কলিমুল্লাহ শূন্যতা পূরণে এবার প্রার্থী হবেন বলে জানিয়েছেন। জেলা জাতীয় পার্টির সবশেষ কমিটির সাংগঠনিক সম্পাদক এবং বর্তামান সম্মেলন প্রস্তুতি কমিটির অন্যতম সদস্য এএফএম আরিফুজ্জামান দিদারও এই আসনে প্রার্থী ঘোষণা করে দীর্ঘদিন ধরে সরব রয়েছেন। এ ছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মুফতি মো. সাইফুল ইসলাম সাইফ ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টি থেকে শেখ মোহাম্মদ শিমুল প্রার্থী হওয়া ঘোষণা দিয়েছেন।

জনকন্ঠ

Leave a Reply