মুন্সীগঞ্জ-১: চৌধুরী বাড়ির আধিপত্য ভাঙার তোড়জোড় বড় দুই দলের

জুয়েল রানা: রাজধানীর কাছের জেলা মুন্সীগঞ্জে সংসদীয় আসন সংখ্যা ৩টি। এ জেলার ৬টি উপজেলার মধ্যে প্রতিটি আসন বিন্যাস করা হয়েছে ২টি করে উপজেলা নিয়ে।

বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত এ জেলায় ক্ষমতার তিন মেয়াদে রাজত্ব করছে আওয়ামী লীগ। রয়েছে দলের নেতাকর্মীদের দাপটও। জেলার ৩টি আসনের মধ্যে দুটিতে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ও ১টিতে বিকল্পধারা রাজনীতির সংসদ সদস্য রয়েছেন। এ জেলায় দীর্ঘদিন ধরে ক্ষমতার স্বাদ থেকে বঞ্চিত থাকার কারণে অনেকটা ঝিমিয়ে পড়েছেন বিএনপির নেতাকর্মীরা। একই সঙ্গে বিএনপির রাজনীতিতে রয়েছে বিভক্তি।

জেলার সিরাজদিখান ও শ্রীনগর উপজেলা নিয়ে গঠিত মুন্সীগঞ্জ-১ আসন। বিএনপি দলীয় সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর আসন হিসেবেই পরিচিত সংসদের এক আসনটি। তাকে ছাড়াও এরশাদ সরকারের সাবেক উপ-প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেমের কারণে আসনটি জেলার ভিআইপি আসন হিসেবেও পরিচিতি পায়। বি চৌধুরীর দলত্যাগের পর থেকে এ আসনের রাজনীতিতে পিছিয়ে পড়তে থাকে বিএনপি। রয়েছে নানা বিভক্তিও। তা ছাড়া বি চৌধুরীর গঠিত বিকল্পধারা বাংলাদেশের অবস্থানও এখানে বেশ মজবুত। বর্তমানে এ আসনের সংসদ সদস্য হচ্ছে বিকল্পধারা বাংলাদেশের মুখপাত্র বি চৌধুরীর তনয় মাহী বি চৌধুরী।

মুন্সীগঞ্জ-১ আসন মানেই যেন চৌধুরী বাড়ির ঘাঁটি। ৩২ বছরে মাত্র দুবার এ গ-ি ভাঙা সম্ভব হয়েছে। এরপর আবার ঘাঁটি দখলে নিয়েছেন একিউএম বদরুদ্দোজা চৌধুরীর ছেলে মাহী বি চৌধুরী। ২০১৮ সালের নির্বাচনে জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে মহাজোটের সঙ্গে যুক্তফ্রন্ট একীভূত হলে নির্বাচনে অংশ নেন তিনি। নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন সংসদ সদস্য। আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে চৌধুরী বাড়ির এ গ-ি ভাঙার তোড়জোড় শুরু করেছে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি। আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রত্যাশীদের জোরালো দাবি হচ্ছে এ আসনে জোট নয়, দলীয়ভাবে মনোনয়ন দিলে নির্বাচনি বৈতরণী পাড়ি দেওয়া সম্ভব। কাজেই জোটের প্রার্থী হিসেবে বিকল্পধারা নয়, আওয়ামী লীগের পক্ষ থেকেই প্রার্থী দেওয়া হোক। আবার বিএনপির দলীয় মনোনয়নপ্রত্যাশীরা মনে করছেন, এখানে বিএনপির যে কারও পক্ষেই দলের বিশাল ভোট ব্যাংক নিয়ে নির্বাচনে জয়লাভ করা সম্ভব হবে।

আওয়ামী লীগের স্থানীয় নেতারা চাইছেন এবার দলের কোনো নেতাকে যেন মনোনয়ন দেওয়া হয়। মাহী বি চৌধুরী আবার নৌকা প্রতীক পান, তা আর চাইছেন না তারা। আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইবেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবীর, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও বিক্রমপুর ভূঁইয়া মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু, আওয়ামী লীগের আইন বিষয়ক উপকমিটির সাবেক সদস্য ব্যারিস্টার জি কিবরিয়া শিমুল, আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপকমিটির সাবেক সদস্য মাকসুদ আলম ডাবলু, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, সিরাজদিখান উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ। এ ছাড়াও জাতীয় পার্টি থেকে মুন্সীগঞ্জ জাতীয় পার্টির সদস্য সচিব মো. জানে আলম ও জেলা আহ্বায়ক শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মো. আতিকুর রহমান খান, কমিউনিস্ট পার্টি থেকে সমর দত্ত ও জাকের পার্টি থেকে আতাউর রহমান মনোনয়ন পাওয়ার চেষ্টা করছেন।

মুন্সীগঞ্জ-১ আসনে আলোচনায় আছেন সিরাজদিখান উপজেলা বিএনপির আহ্বায়ক শেখ আবদুল্লাহ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু ও শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ মমিন আলী। ২০০৪ সালের উপনির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে নির্বাচনে অংশগ্রহণ করে বিকল্পধারার মাহি বি চৌধুরীর সঙ্গে পরাজিত হয়েছিলেন শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ মমিন আলী।
আসনের ইতিহাসে জ্বলজ্বল করছে একটি নাম-একিউএম বদরুদ্দোজা চৌধুরী। ১৯৯১ সালের জাতীয় নির্বাচনে বিএনপির হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। সেই ধারা অব্যাহত রাখেন ১৯৯৬ ও ২০০১ সালেও। ২০০১ সালের নভেম্বরে রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন তিনি। তার ছেলে মাহী বি চৌধুরী বিএনপি থেকেই ২০০২ সালের উপনির্বাচনে জয়ী হয়ে বাবার স্থলাভিষিক্ত হন। কিন্তু কয়েক দিন না যেতেই রাষ্ট্রপতি পদ থেকে পদত্যাগ করেন বি চৌধুরী। পরে দল থেকেও বেরিয়ে যান তিনি ও তার ছেলে।

বিএনপি থেকে বাবা-ছেলে উভয়ই বের হয়ে গঠন করেন বিকল্পধারা বাংলাদেশ নামে আলাদা দল। দুই বছর পর ২০০৪ সালে আবারও উপনির্বাচন হয় এ আসনে। এবারও মাহী বি চৌধুরী সংসদ সদস্য নির্বাচিত হন। তবে ২০০৮ সালে বিএনপি ও বিকল্পধারা উভয় দলের শক্ত প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের সুকুমার রঞ্জন ঘোষ।

২০১৪ সালে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করায় আওয়ামী লীগের সুকুমার রঞ্জন ঘোষের নিজের অবস্থান ধরে রাখা সহজ হয়ে যায়। পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতা নৌকা প্রতীকের মনোনয়ন দৌড়ে নামেন। সুকুমার রঞ্জন ঘোষের অসুস্থতা এবং মহাজোটের কারণে নৌকা পান মাহী বি চৌধুরী। নির্বাচনে জয়লাভ করেন তিনি।

মনোনয়নপ্রত্যাশী ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবীর দৈনিক সময়ের আলোকে বলেন, এই নির্বাচনি এলাকার ২৮টি ইউনিয়নের আওয়ামী লীগের সব নেতাকর্মীদের সঙ্গে আমার একটা সুদীর্ঘ সম্পর্ক আছে। যদি আমাকে মনোনয়ন দেন তা হলে আমি বিপুল ভোটে জয়ী হব ইনশাআল্লাহ।

মনোনয়নপ্রত্যাশী বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও বিক্রমপুর ভূঁইয়া মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু বলেন, আমি মনে করি, আমার রাজনৈতিক যোগ্যতা ও আদর্শের প্রতি আমার অটল বিশ^াস এবং দেশের জনগণের পাশে আমি যেভাবে থাকি, আছি মনোনয়ন বোর্ড আমাকে বিবেচনায় রাখবে।

মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের আইন বিষয়ক উপকমিটির সাবেক সদস্য ব্যারিস্টার গোলাম কিবরিয়া শিমুল বলেন, এবারের নির্বাচনে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা যাকে নমিনেশন দেবে তার জন্যই কাজ করব। আমি একজন মনোনয়নপ্রত্যাশী।

মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপকমিটির সাবেক সদস্য মাকসুদ আলম ডাবলু বলেন, আমি মনে করি যে, জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশের যে উন্নয়নের ধারা সূচনা করেছেন, সেই ধারাকে অব্যাহত রাখার জন্য আমাদের এই আসনে একজন যোগ্য।

মনোনয়নপ্রত্যাশী মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শেখ রাসেল ক্রীড়া চক্রের সভাপতি নুরুল আলম চৌধুরী বলেন, সবসময় জনগণের পাশেই ছিলাম, দলের শৃঙ্খলার বাইরে কখনো কোনো কাজ করিনি, সেই চিন্তাভাবনা থেকে আমি মনে করি নেত্রী বিবেচনা আমাকে করবেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লুৎফর রহমান দৈনিক সময়ের আলোকে বলেন, গতবার জোটগত কারণে বিকল্পধারার মাহি বি চৌধুরীকে মনোনয়ন দেওয়া হয়েছে। এবার আমাদের একাধিক যোগ্য প্রার্থী রয়েছে এ আসনটিতে। জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে দাবি করা হবে, এই আসনে যেন আওয়ামী লীগের কাউকে মনোনয়ন দেওয়া হয়।

এদিকে মনোনয়নপ্রত্যাশী সিরাজদিখান উপজেলা বিএনপির সাবেক সভাপতি আবদুল কুদ্দুস ধীরেন বলেন, তত্ত্বাবধায়ক সরকার ও নিরপেক্ষ সরকার ছাড়া আমরা কোনোভাবে নির্বাচনে অংশগ্রহণ করব না। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে যদি নির্বাচন হয় আমি মনোনয়ন চাইব। আমাকে যদি মনোনয়ন না দেওয়া হয় বাংলাদেশ জাতীয়তাবাদী দল যাকেই ধানের শীষে মনোনয়ন দেবে আমি তার পক্ষে কাজ করব।

মনোনয়নপ্রত্যাশী শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ মমিন আলী বলেন, নিরপেক্ষ সরকারের অধীনে যদি নির্বাচন হয় এবং জনগণ যদি আমাকে সাপোর্ট করে ও বিএনপি যদি আমাকে মনোনয়ন দেয় আমি নির্বাচন করব।

সিরাজদিখান উপজেলা বিএনপির আহ্বায়ক শেখ আবদুল্লাহ বলেন, বিএনপি যদি নির্বাচনে আসে আমি মনোনয়নপ্রত্যাশী। মনোনয়ন পেলে নির্বাচন করব। মনোনয়ন না পেলে দল থেকে যাকে নমিনেশন দেবে তার পক্ষেই কাজ করব।

এদিকে নির্বাচন নিয়ে বিএনপির বেশ কয়েকজন নেতা মুখ খুলতে নারাজ। এ বিষয়ে বেশ কয়েকজন নেতা প্রায় একই কথা জানান, যদি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দেয় তা হলেই নির্বাচনে আসবে বিএনপি। নির্বাচনি প্রস্তুতি নিতে তেমন সময় লাগবে না বলেও দাবি করেন তারা।

মনোনয়নপ্রত্যাশী মুন্সীগঞ্জ জাতীয় পার্টির সদস্য সচিব মো. জানে আলম বলেন, মুন্সীগঞ্জ-১ আসনে আমি মনোনয়নপ্রত্যাশী। যদি অন্য দলের সঙ্গে নির্বাচনি সমঝোতা হয় সে ক্ষেত্রে জাতীয় পার্টি যে সিদ্ধান্ত দেবে সে সিদ্ধান্ত আমি মেনে নেব। তবে এ বিষয়ে মাহী বি চৌধুরীর বক্তব্য নিতে বেশ কয়েক দিন ধরে মোবাইলে ফোন ও এসএমএসের মাধ্যমে যোগাযোগ করা হলেও তার মন্তব্য পাওয়া সম্ভব হয়নি।

সময়ের আলো

Leave a Reply