মুন্সীগঞ্জে বালুমহাল ইজারা দেয়ায় নদীর ভাঙন ঝুঁকিতে হাজারো পরিবার

মেঘনা নদীর মুন্সীগঞ্জ অংশে সম্প্রতি বালুমহাল ইজারা দেয়া হয়েছে। এতে নদীর ওই অংশের পাড় ভাঙনঝুঁকিতে রয়েছে। দীর্ঘ দিন বন্ধ ছিল বালুমহালটি। এতে কিছুটা স্বস্তিতে ছিল নদী তীরবর্তী ছয়টি গ্রামের মানুষ। বর্তমানে বর্ষার এই ভরা মৌসুমে বালুমহাল ইজারা দেয়ায় ভাঙন আতঙ্কে দিন কাটছে তাদের। জনস্বার্থে অনতিবিলম্বে বালুমহালটির ইজারা বাতিল করতে হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করেছেন স্থানীয় এক ইউপি চেয়ারম্যান।

সরেজমিন দেখা যায়, মেঘনা নদীর গজারিয়া অংশের নির্মাণাধীন ষোলআনী বিদ্যুৎ কেন্দ্রের ছয় শ’ মিটারেরও কম দূরত্বে শতাধিক ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে। বিগত ২০১৮ সালে জেলা প্রশাসন থেকে জায়গাটি বালুমহালের জন্য ইজারা দিতে চাইলে নদীভাঙনের ঝুঁকি আছে দাবি করে আফসার উদ্দিন ভূঁইয়া নামে এক ব্যক্তি এর বিরুদ্ধে আন্দোলন শুরু করেন। তখন থেকে নদীর ওই অংশে বালুমহাল ইজারা দেয়া বন্ধ ছিল; কিন্তু অবাক করার বিষয় হলো আন্দোলনকারী ওই ব্যক্তিই এবার বালুমহালটির ইজারা নিয়েছেন। তিনি দুই কোটি ৭১ লাখ টাকায় নদীর গজারিয়া অংশের নয়ানগর, ষোলআনী, কালীপুরা ও রমজানবেগ অংশে সর্বমোট ১২৮ একর এলাকায় ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ইজারা নেন।

মেঘনা নদীর বড় কালীপুরা এলাকার ভাঙন : নয়া দিগন্ত –

এ দিকে স্থানীয়দের অভিযোগ, নদীর ইজারা দেয়া অংশে বালুর পরিমাণ কম হওয়ায় সন্ধ্যা হলেই ড্রেজারগুলো নদীর তীর ঘেঁষা অংশে চলে আসে এবং বালু উত্তোলন করতে থাকে। এতে ষোলআনী কয়লা বিদ্যুৎকেন্দ্র, কোস্টগার্ডের গজারিয়া ডকইয়ার্ড ও বেইজ স্টেশন, গজারিয়া লঞ্চঘাটসহ বেশ কিছু সরকারি স্থাপনা এখন ভাঙনঝুঁকিতে রয়েছে। নদীর এই ভাঙনপ্রবণ অংশে বালুমহাল পুনরায় চালু হওয়ায় ইসমানীচর, গোয়ালগাঁও, নয়ানগর, ষোলআনী, বড় কালীপুরা এবং তনু সরকারের কান্দি গ্রামে নদী তীরবর্তী এলাকায় ভাঙন তীব্রতর হয়েছে।

ষোলআনী বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নকারী সংস্থা আরপিসিএলের নির্বাহী পরিচালক (প্রকৌশল) সেলিম ভূঁইয়া জানান, বিষয়টি সম্পর্কে আমরা অবগত রয়েছি। আমাদের বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য নির্ধারিত জায়গার খুব কাছেই একটি বালুমহাল করা হয়েছে। আমরা সবসময় সজাগ দৃষ্টি রাখছি।

বিষয়টি সম্পর্কে ইমামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুজ্জামান খান জিতু বলেন, আপনারা যদি জেলা প্রশাসনের ওয়েব পোর্টাল দেখেন সেখানে এখনো বলা হয়েছে এই জায়গাটি ভাঙনপ্রবণ হওয়ায় এখানে বালুমহাল ইজারা দেয়া বন্ধ রয়েছে। মহালটি ইজারা দেয়ায় ভাঙনঝুঁকিতে পড়েছে ষোলআনী বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প এবং আমার ইউনিয়নের বড় কালীপুরা, তনু সরকার কান্দি গ্রামের কয়েক শ’ পরিবার। ইজারা বাতিল চেয়ে উপজেলার সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একজোট হয়ে এ বিষয়ে জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়েছে বলেও জানান তিনি।

বিষয়টি সম্পর্কে রিট পিটিশনকারী হোসেন্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুল হক মিঠু বলেন, বালুমহালটি চালু করার পর থেকে আমার ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে ভাঙন শুরু হয়েছে। আমরা বালুভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধের চেষ্টা করছি। বিষয়টি আমরা লিখিতভাবে জেলা প্রশাসনকে জানিয়েছি। তারা কোনো পদক্ষেপ না নেয়ায় জনস্বার্থে আমি হাইকোর্টে এ ব্যাপারে রিট পিটিশন দায়ের করেছি। আরো অবাক করার বিষয় হলো, যথাযথভাবে হাইড্রোগ্রাফিক সার্ভে না করে যে স্থানে নদীভাঙনের ঝুঁকি বেশি, উদ্দেশ্যপ্রণোদিতভাবে সেই স্থানেই বালুমহাল ইজারা দেয়া হয়েছে।

বিষয়টি সম্পর্কে বালুমহাল ইজারাদার আফসার উদ্দিন ভূঁইয়া বলেন, সব প্রক্রিয়া মেনেই আমরা বালুমহাল চালু করেছি। জেলা প্রশাসন থেকে নির্ধারণ করে দেয়ার সীমানার বাইরে আমরা বালু উত্তোলন করছি না। আমার জানা মতে নদীর এই অংশে কোথাও কোনো ভাঙন দেখা দেয়নি।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিøউটিএ) হাইড্রোগ্রাফি বিভাগের পরিচালক বেগম শামসুন্নাহার বলেন, মুন্সীগঞ্জ জেলা প্রশাসন থেকে প্রায় ত্রিশটির মতো জায়গা বালুমহাল ইজারা দেয়ার জন্য হাইড্রোগ্রাফিক সার্ভে করে দেয়ার জন্য বলা হয়েছিল। নদীর তলদেশে পর্যাপ্ত বালু না থাকায় আমরা অধিকাংশেরই অনুমতি দিইনি। জেলা প্রশাসনের বিশেষ অনুরোধে হাইড্রোগ্রাফিক সার্ভের পরে অল্প পরিমাণ বালু আছে এমন পাঁচ-ছয়টি জায়গা বালুমহাল ইজারা দেয়া যায় মর্মে আমরা প্রতিবেদন দিই।

এ ব্যাপারে গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, হাইড্রোগ্রাফিক সার্ভে সংক্রান্ত কোনো কাগজ আমার কাছে নেই। তবে ইজারাদার যদি নির্দিষ্ট সীমানার বাইরে থেকে বালু কাটে তাহলে অবশ্যই ব্যবস্থা নেব।

বিষয়টি সম্পর্কে মুন্সীগঞ্জের জেলা প্রশাসক আবুজাফর রিপন বলেন, যথাযথ প্রক্রিয়া মেনেই বালুমহাল ইজারা দেয়া হয়েছে। এ ব্যাপারে প্রশ্ন তোলার সুযোগ নেই।

নয়া দিগন্ত

Leave a Reply