দুশ্চিন্তা মাড়িয়ে ধান কাটার ধুম

কাজী সাব্বির আহমেদ দীপু: প্রচণ্ড গরমে ঘাম ঝরছে শরীর থেকে। তবু দুশ্চিন্তার ছাপ নেই। হাসিমুখে পাকা ধান কাটছেন আড়িয়ল বিলের কৃষক। দেশের গুরুত্বপূর্ণ এ খাদ্যভান্ডারটি পড়েছে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলায়। কয়েক দিন ঘুরে বিললাগোয়া গ্রামে গ্রামে উৎসবের আমেজ চোখে পড়েছে। কৃষকের ভাষ্য, গরমে ব্লাস্ট রোগের প্রাদুর্ভাবে দুশ্চিন্তায় ছিলেন। তবে পাকা ধান কাটার সময় সে দুশ্চিন্তা কেটে গেছে। যদিও ফলন কিছু কম হবে এবার। তবু তারা খুশি।

শ্যামসিদ্ধি গ্রামের বাসিন্দা মো. আমান বেপারি এবার বিলের পাঁচ কানি (১৪০ শতাংশে কানি) জমিতে ২৮ ও ২৯ জাতের আবাদ করেন।
বুধবার তিনি বলেন, ইউরিয়া সার দিতে হওয়ায় এবার ফলন কম হয়েছে। কিছু জমির ধান ব্লাস্টের কারণে চিটা হয়ে গেছে। এর পরও ফলন মোটামুটি ভালো হয়েছে।

এই কৃষক মাড়াইয়ের পর ভেজা ধান পাইকারের কাছে বিক্রি করে মণপ্রতি দাম পেয়েছেন ৯০০ টাকা। প্রতি গণ্ডায় (৭ শতাংশ) এবার ধান পেয়েছেন চার মণের মতো। সেই হিসাবে পাঁচ কানি জমিতে প্রায় ৪০০ মণ ধান বিক্রি করে সাড়ে ৩ লাখ টাকার মতো আয়ের আশা করছেন আমান বেপারি।

সরেজমিন শ্যামসিদ্ধি, গাদিঘাট, আরধীপাড়া, ষোলঘর, আলমপুর, লস্করপুর, বাড়ৈখালী, শ্রীধরপুর, মদনখালীসহ আড়িয়ল বিলের বিভিন্ন পয়েন্টে পাকা ধান কাটতে দেখা যায় কৃষককে। প্রচণ্ড রোদ ও তাপদাহের মধ্যেই হাজারো কৃষিশ্রমিক ব্যাপক ব্যস্ত। কাটা ধান কেউ নৌকায় করে খাল দিয়ে লোকালয়ে আনছেন। কেউ আবার শ্রমিক দিয়ে বহন করাচ্ছেন। এ ছাড়া বিলে ভাড়ায় আনা হয়েছে বেশ কয়েকটি কম্বাইন হারভেস্টার ও রিপার যন্ত্র। ফলে অনেকের দুর্ভাবনা কেটেছে।
বারেক মিয়া নামের এক চাষি বলেন, এবার ৫ হেক্টর জমিতে ধান চাষ করেছেন। ঘরে তোলায় ব্যস্ত বাড়ির সবাই।

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, শ্রীনগরে এ মৌসুমে ধান চাষ হয়েছে ১০ হাজার হেক্টরের বেশি জমিতে। সিংহভাগ ধানই ব্রি ২৮ ও ২৯ জাতের। এর মধ্যে আড়িয়ল বিলের জমিই প্রায় ৫ হাজার হেক্টর। এবার ব্লাস্ট রোগে আক্রান্ত জমিতে ফলন কম হয়েছে। কৃষক প্রতি কানি জমিতে গড়ে ৮০ মণ করে ধান পাওয়ার তথ্য দিয়েছেন।

চাষিদের দেওয়া তথ্যমতে, স্থানীয়ভাবে ভেজা ধান মণপ্রতি ৯০০ টাকায় বিক্রি হচ্ছে। ঝাড়ার পর শুকনো ধানের দাম বেড়ে প্রকারভেদে উঠছে ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকায়।

গাদিঘাটের আমিরুল ইসলাম, আব্দুল কাদের মিয়া, আলমপুরের আলম চাঁন মুন্সী ও লস্করপুরের মহসিন ঢালীর ভাষ্য, তারা সবাই পাকা ধান আঙিনায় নেওয়ায় ব্যস্ত। অথচ সপ্তাহখানেক আগেও তাদের দুশ্চিন্তার শেষ ছিল না। তবে বিলের সব এলাকায় আতঙ্ক ছড়াচ্ছে সাপ। ছোবলের আশঙ্কা মাথায় নিয়েই তাদের ধান কাটতে হচ্ছে।
উপজেলা কৃষি অফিসার মোহসিনা জাহান তোরণ বলেন, এবার ব্লাস্ট রোগের আক্রমণের পরিমাণ কম। ২৮ জাতের ধানের জমিতে রোগটির আক্রমণ বেশি হয়। তারা জমিতে একযোগে ছত্রাকনাশক ছিটানোর পরামর্শ দিয়েছিলেন। উপজেলায় এবার ১০ হাজার ৪ হেক্টর জমিতে নানা জাতের ধান চাষ করা হয়েছে। তাদের প্রদর্শনী ক্ষেত রয়েছে ৩০টি। উৎপাদিত ধান থেকে ৪০ হাজার টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

মুন্সীগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিপ্লব কুমার মোহন্তের ভাষ্য, পাকা ধান কাটা শুরু হওয়ায় আড়িয়ল বিলের কৃষকের বাড়িতে আনন্দের আমেজ। অত্যাধুনিক কম্বাইন হারভেস্টার ও রিপার যন্ত্রও ব্যবহৃত হচ্ছে। পাশাপাশি ফরিদপুর ও শরীয়তপুর এলাকা থেকে কয়েক হাজার শ্রমিক এসেছেন। অন্য জেলাও থেকে আসছেন। ফলে শ্রমিক সংকট নেই।

সমকাল

Leave a Reply