মুখ থুবড়ে পড়েছে মুন্সিগঞ্জ শহর রক্ষা বাঁধের নির্মাণকাজ

তানভীর হাসান, মুন্সিগঞ্জ
মুন্সিগঞ্জে ধলেশ্বরীর তীর ঘেঁষে প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে ১৮ কিলোমিটার দীর্ঘ শহর রক্ষা বাঁধের নির্মাণ প্রকল্পটি মুখ থুবড়ে পড়েছে। বাঁধের একটি গ্রুপের ৭০০ মিটারের কাজের ৮০ ভাগ হওয়ার পর তা নিম্নমানের বলে ধরা পড়ায় নির্মাণকাজ প্রায় এক বছর আগে বন্ধ করে দেওয়া হয়েছে। এদিকে জমি অধিগ্রহণের বিরুদ্ধে মামলা থাকায় এবং অধিগ্রহণের জন্য টাকার অভাবে বাঁধের অন্যান্য অংশের নির্মাণকাজ শুরু করা যাচ্ছে না।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ২০০৭-০৮ অর্থবছরে মুন্সিগঞ্জ পৌরসভার মাঝারি শহর সমন্বিত বন্যা প্রতিরোধ প্রকল্পের আওতায় প্রায় ২৯ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে শহর রক্ষা বাঁধ নির্মাণের সিদ্ধান্ত হয়। মুক্তারপুরে সেতুপ্রান্ত থেকে লঞ্চঘাট হয়ে ১৮ কিলোমিটার বাঁধের কাজ ছয়টি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রথম গ্রুপের লঞ্চঘাট থেকে ৭০০ মিটারের কাজ ২০০৭ সালে শুরু হয়। গোটা প্রকল্পের কাজ ২০১১ সালের জুনের মধ্যে শেষ হওয়ার কথা।

সূত্র জানায়, প্রথম গ্রুপের ৭০০ মিটার বাঁধের ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। এ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এসএএসআই জেভি। বিভিন্ন মহল থেকে এ কাজ নিম্নমানের হচ্ছে বলে অভিযোগ ওঠায় এডিবির পক্ষে তদন্তে তা প্রমাণিত হওয়ায় কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।

সূত্র জানায়, বাঁধ নির্মাণে ব্লক বসানোর আগে কাদা, বালু ও পাথরের গুঁড়ো দিতে হয়। কিন্তু কেবল বালু দিয়ে তার ওপর ব্লক বসানোয় ব্লক দেবে যাচ্ছে। গোটা প্রকল্পের কাজটি পানি উন্নয়ন বোর্ডের (ঢাকা) তত্ত্বাবধানে চলছে।
পানি উন্নয়ন বোর্ডের (ঢাকা) উপবিভাগীয় প্রকৌশলী আব্দুল মতিন ৭০০ মিটারের কাজ নিম্নমানের হওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, এ কারণে ওই গ্রুপের কাজ বন্ধ আছে। বাকি গ্রুপের কাজ জমি অধিগ্রহণের টাকার অভাবে করা যাচ্ছে না। জমি অধিগ্রহণের টাকা সরকার দেবে। অধিগ্রহণ বাবদ ৮০ কোটি টাকার প্রয়োজন, কিন্তু দেওয়া হয়েছে সাড়ে তিন কোটি টাকা। জমি অধিগ্রহণের টাকা বরাদ্দ না পাওয়া পর্যন্ত অন্যান্য গ্রুপের কাজের টেন্ডার আহ্বান করা সম্ভব নয়।

কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, মুন্সিগঞ্জ শাখার সভাপতি জাহাঙ্গীর সরকার মন্টু জানান, শহর রক্ষা বাঁধ আর হবে কি না, তা অনিশ্চিত। আর বাঁধের যেটুকু কাজ হয়েছে, তা নিম্নমানের হওয়ায় ব্লক দেবে যাচ্ছে।
ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এসএএসআই জেভির স্বত্বাধিকারী সুলতান আহমেদ জানান, তাঁর কাজে কোনো ত্রুটি ছিল না। জমি দিতে না পারায় কাজ বন্ধ আছে বলে তিনি জানান।

মুন্সিগঞ্জ পৌরসভার মেয়র মুজিবুর রহমান জানান, জমি অধিগ্রহণ নিয়ে সমস্যা হচ্ছে। কেউ কেউ জমি দিতে রাজি না হয়ে মামলা করেছে। বিষয়গুলো নিষ্পত্তি না করে এবং জমি অধিগ্রহণ না করা পর্যন্ত বাঁধের কাজ শুরু করা যাচ্ছে না।

[ad#co-1]

Leave a Reply