আড়িয়ল বিলে বিমানবন্দর

বদরুদ্দীন উমর
নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের প্রকল্প চূড়ান্ত হওয়া ও কাজ শুরু হওয়ার অনেক আগেই এর নামকরণ করা হয়েছে। বিমানবন্দর কোনো স্মারক ভবন নয়। কাজেই এভাবে আগে থেকে নাম নির্ধারণকে স্বাভাবিক ব্যাপার বলা যায় না। কিন্তু অন্য অনেক কিছুর মতো বাংলাদেশে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান ও স্থাপনার নামকরণ যেভাবে হয় তার মধ্যে কোনো স্বাভাবিকত্ব নেই। যারা ক্ষমতায় থাকে তারা নিজেদের ইচ্ছেমত আত্মীয়-স্বজনের নামে অনেক কিছুর নামকরণ করে। এদিক দিয়ে আওয়ামী লীগের সঙ্গে অন্য কারও তুলনা হয় না, কারণ তারা পারতপক্ষে সব কিছুই শেখ মুজিবুর রহমান, তাঁর স্ত্রী, তাঁর সন্তান, বাড়ির জামাই ও বৌসহ অন্য আত্মীয়দের নামে প্রায় সব গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও স্থাপনার নামকরণ করে রেখেছে। রাস্তা-ঘাট, ব্রিজ, খেলাধুলার ক্লাব, স্টেডিয়াম, শিক্ষা প্রতিষ্ঠান, মিলনায়তন, সাফারি পার্ক, প্ল্যানেটেরিয়াম বা নভোথিয়েটার থেকে নিয়ে সম্ভাব্য যা কিছু আছে তার নামকরণই শেখ মুজিব ও তাঁর পরিবারের লোকজনের নামে রাখা হয়েছে। এমনকি পচাত্তর সালে নাবালক অবস্থায় নিহত তাঁর কনিষ্ঠ পুত্রের নামও নামকরণের তালিকা থেকে বাদ পড়েনি। কয়েকটি রাস্তা আওয়ামী লীগের প্রথম সরকারের আমলে ১৯৭২ সাল থেকে ১৯৭৫-এর মধ্যে হলেও এভাবে প্রায় সব নামকরণই হয়েছে শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার সরকারের আমলে। তিনি বাংলাদেশকে তাঁদের একচ্ছত্র পারিবারিক জমিদারি জ্ঞান করে সব কিছুকেই নিজেদের সম্পত্তি হিসেবে ধরে নিয়ে একেবারে বেপরোয়াভাবে নামকরণের এই উত্সবে মত্ত হয়েছেন। তাঁর এই মত্ততার সর্বশেষ দৃষ্টান্ত হলো, বিদ্যমান আন্তর্জাতিক বিমানবন্দরটিতে বাংলাদেশে আন্তর্জাতিক বিমান চলাচল আরও অনেক বছর সচল রাখার ব্যবস্থা থাকা সত্ত্বেও নিজের পিতার নামে একটি নতুন আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্ত ও তা কার্যকর করার উদ্যোগ গ্রহণ।

বাংলাদেশকে নিজেদের পারিবারিক জমিদারি হিসেবে ব্যবহার করার যৌক্তিকতা হিসেবে তাঁরা যে ঐতিহাসিক মূর্খতা প্রচার করেন সেটা হলো, শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ না করলে বাংলাদেশ হতো না! তিনি জন্মগ্রহণ করে বাংলাদেশকে জন্মদান করেছেন!! কাজেই এই সূত্রে তিনি হলেন বাংলাদেশী নামক জাতির পিতা। তবে আসল কথা হলো, শেখ মুজিব ও তাঁর দল আওয়ামী লীগ বাংলাদেশের জন্মদাতা পিতা না হলেও এর শাসক-শ্রেণীর পালক পিতা বটে। তাঁদের শাসন আমলেই বাংলাদেশের শাসক-শ্রেণী লুটতরাজ, চুরি, দুর্নীতি, সন্ত্রাস ইত্যাদির মাধ্যমে নিজেকে সম্প্রসারিত ও নিজের চরিত্র গঠন করেছে। যে শাসক-শ্রেণীর শোষণ-নির্যাতনে আজ বাংলাদেশের জনগণ বিপর্যস্ত হচ্ছেন ও বহুমুখী সঙ্কটের মধ্যে জীবন কাটাচ্ছেন, সে শাসক-শ্রেণীর বুনিয়াদ শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী-বাকশালী আমলেই নির্মিত হয়েছিল। জিয়াউর রহমান, এরশাদ ও পরবর্তী সময়ে বিএনপি এবং আওয়ামী লীগের একের পর এক সরকার সেই বুনিয়াদের ওপর দাঁড়িয়ে এবং সেই কাঠামোর মধ্য থেকেই দেশের শোষণ-শাসন পরিচালনা করে দেশ ও জনগণকে আজ তার বর্তমান অবস্থায় নিয়ে এসেছে।

যাই হোক, এ কথা স্বতন্ত্র বিষয়, যা প্রাসঙ্গিকভাবে এখানে উল্লেখ করা হলো। নামকরণের প্রশ্নে ফিরে এলে দেখা যাবে যে, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর পিতার নামে একটি নতুন আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। আন্তর্জাতিক বিমানবন্দরের মতো একটি গুরুত্বপূর্ণ স্থাপনা যে তাঁর পিতার নামে না হয়ে জিয়াউর রহমানের নামে হয়েছিল এটা তাঁর পক্ষে হজম করা বা মেনে নেয়া অসম্ভব হওয়ায় তিনি এর নাম পরিবর্তনের চিন্তা অনেক আগে থেকেই করেছিলেন। সেটা না হলে ক্ষমতায় বসার সঙ্গে সঙ্গেই তিনি ঢাকার বিমানবন্দর থেকে জিয়াউর রহমানের নাম মুছে ফেলার উদ্যোগ নিতেন না। কিন্তু সে কাজ করতে গিয়ে সরাসরি জিয়াউর রহমানের নামের পরিবর্তে নিজের পিতার নাম বসিয়ে দেয়া খুবই দৃষ্টিকটু হওয়ার কথা চিন্তা করে তিনি সম্পূর্ণ অনাবশ্যকভাবে শাহজালালের নামে তার নামকরণের সিদ্ধান্ত নেন। শাহজালাল একজন অতি সম্মানিত ও জনগণের শ্রদ্ধেয় পীর। কিন্তু তাঁর নামে বিমানবন্দরের নাম রাখার কোনো প্রয়োজন তো নেই। বিমানবন্দর বা অন্য কোনো স্থাপনার নাম তাঁর নামে রাখা না রাখার সঙ্গে তাঁর অবস্থানের কোনো পরিবর্তন হওয়ার নয় এবং সেটা হয়ওনি। কিন্তু এই অনাবশ্যক কাজ করার প্রয়োজন শেখ হাসিনার হয়েছে এ কারণে যে, তিনি মনে করেছেন শাহজালালের নামে বিমানবন্দরটির নামকরণ করলে পরে বিএনপি ক্ষমতায় এলে সেটা পরিবর্তন করা তাদের দ্বারা কিছুতেই হবে না। কাজেই শেখ মুজিবুর রহমানের নামে বিমানবন্দরটির নাম রাখা সম্ভব না হলেও এ কাজের দ্বারা জিয়াউর রহমানের নাম বিমানবন্দর থেকে চিরতরে মুছে দেয়া যাবে। শেখ হাসিনার এই পীর-মুর্শেদভক্তির দ্বিতীয় কোনো কারণ নেই।

কিন্তু বর্তমান বিমানবন্দরের নাম এভাবে পরিবর্তন করেই শেখ হাসিনার চিত্ত-শান্তি হওয়া সম্ভব নয়। কারণ আন্তর্জাতিক বিমানবন্দরের মতো একটি গুরুত্বপূর্ণ স্থাপনার নাম তাঁর পিতার নামে থাকবে না এটা এক হৃদয়বিদারক ব্যাপার! কাজেই প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা এখন তাঁর পিতার নামে অন্য একটি আন্তর্জাতিক বিমানবন্দর করার সিদ্ধান্ত গ্রহণ করে সেটি নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছেন।

এখানে বলা দরকার যে, এসব কাজের সঙ্গে যদি জনগণের স্বার্থ জড়িত না থাকত তাহলে এ নিয়ে আলোচনা করে সময় নষ্ট করার কোনো প্রয়োজন আমাদের হতো না। কিন্তু দেখা যাচ্ছে যে, শেখ হাসিনা কর্তৃক এই নতুন বিমানবন্দর নির্মাণের যে পরিকল্পনা গৃহীত হয়েছে ও কার্যকর হতে চলেছে তার ফলে দেশের ও জনগণের সমূহ ক্ষতি নয়, সর্বনাশ হবে।

শেখ হাসিনার পিতার নামে নতুন আন্তর্জাতিক বিমানবন্দর বর্তমান বিমানবন্দরটি থেকে আকারে ছোট হবে এটা চিন্তার বাইরে। শুধু তাই নয়, এটা হতে হবে আরও অনেক বড়। কাজেই এর পাঁচগুণ বেশি জায়গাজুড়ে নতুন আন্তর্জাতিক বিমানবন্দরটি নির্মাণের পরিকল্পনা হয়েছে। এর জন্য স্থান নির্বাচন করা হয়েছে ঢাকা ও মুন্সীগঞ্জ জেলার তিন উপজেলাজুড়ে অবস্থিত আড়িয়ল বিল এলাকায়। এটি ঢাকার পার্শ্ববর্তী একটি বিরাট বিল। প্রচার করা হচ্ছে যে, এই বিল এলাকায় মানুষের বিশেষ বসবাস নেই। কিন্তু প্রকৃতপক্ষে এখানে দশ লাখ মানুষের বাস। এখানকার জমি তিন ফসলা। এখানে ধান, রবিশস্য, তরিতরকারি, মাছ ইত্যাদি উত্পাদন হয়। শুধু ধানই উত্পাদন হয় বাত্সরিক ৪০ হাজার মেট্রিক টন। কাজেই খাদ্য সরবরাহের এই বিরাট এলাকায় খাদ্য উত্পাদন বন্ধ হলে বাংলাদেশে খাদ্য সমস্যার যে অবনতি ঘটবে এতে সন্দেহ নেই। ঢাকা শহরও এর দ্বারা ক্ষতিগ্রস্ত হবে, কারণ এখানে মাছ ও তরিতরকারির সরবরাহ অনেকটা এই এলাকা থেকে আসে।

আড়িয়ল বিল ধ্বংস করে সেখানে বিমানবন্দর নির্মাণ ও তার পার্শ্ববর্তী এলাকায় উপশহর তৈরি করলে সমগ্র এলাকার জীববৈচিত্র্য সম্পূর্ণ নষ্ট হবে। সেখানে এখন মানুষ ও মাছ ছাড়াও আছে ৩২ প্রজাতির পাখি। তাদের আবাস নষ্ট হওয়ার দ্বারা অন্য কোথাও গিয়ে আশ্রয় পাওয়া খুবই মুশকিল। তারা ধ্বংস হবে।

ঢাকার বর্তমান আন্তর্জাতিক বিমানবন্দরের জায়গা হলো ২,০০০ একর। প্রস্তাবিত নতুন বিমানবন্দরের আয়তন হবে ১০,০০০ একর! অর্থাত্ এর পাঁচগুণ। বর্তমান বিমানবন্দরটিতে বর্তমানে যত বিমান চলাচল করে তার তিন-চারগুণ চলাচলের ব্যবস্থা এতে আছে। যার ফলে কিছু উন্নতি সাপেক্ষে এর পক্ষে ২০৩০ সাল পর্যন্ত প্রয়োজন মেটানো সম্ভব। তাছাড়া অন্য একটি রানওয়ের জায়গা পার্শ্ববর্তী এলাকায় আছে এবং আরও আছে সামরিক বাহিনীর গল্ফ ক্লাবের বড় এলাকা যা সেখান থেকে সরিয়ে নেয়া যায় অথবা দেশের স্বার্থে একেবারে উঠিয়ে দেয়া যায়। গলফের মতো খেলা বাংলাদেশে কোনো জায়গাতেই থাকার প্রয়োজন নেই।

নতুন বিমানবন্দরটির জন্য প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৫০,০০০ কোটি টাকা। এ অঙ্ক বিশাল। কিন্তু এখানে কথা আছে। আমাদের দেশে যেসব প্রকল্প তৈরি করা হয় তার ব্যয় প্রথম হিসাব অনুযায়ী রচিত হয় না। প্রায়ই তা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় দুই-তিন-চারগুণ। পদ্মা সেতুর যে ব্যয় ধরা হয়েছিল এখন তা দ্বিগুণ হয়েছে। পদ্মা সেতু থেকে আন্তর্জাতিক বিমানবন্দরটি নির্মাণের সময় লাগবে অনেক বেশি। কাজেই এর ব্যয় বৃদ্ধি হয়ে এক থেকে দেড় লাখ কোটি টাকা পর্যন্ত সহজেই দাঁড়াবে। এই ব্যয় কি পরিমাণ এটা বোঝা যাবে যদি বিবেচনা করা হয় যে, বাংলাদেশের বাত্সরিক বাজেট ব্যয় এক লাখ কোটি টাকার কাছাকাছি!

দেশের সম্পদ ব্যবহার করে ও বিদেশি ঋণ নিয়ে সম্পূর্ণ অনাবশ্যক এক কাজের জন্য এই অর্থনৈতিক বোঝা যারা দেশের জনগণের ঘাড়ে চাপিয়ে দিতে পারে তাদের চরিত্র কি? তারা এ দেশে জনগণের কোন অংশের প্রতিনিধি? যদি এ বিষয়টির প্রতি দৃষ্টি দেয়া যায় তাহলে বলা যায় যে, এদের সঙ্গে জনগণের স্বার্থের কোনো সম্পর্ক নেই। উপরন্তু এরা নিজেদের পারিবারিক, দলীয় ও শ্রেণীস্বার্থ রক্ষা করতে গিয়ে দেশের জনগণের সঙ্গে শত্রুতাই করে থাকে। জনগণের সঙ্গে আসলে এদের শত্রুতার সম্পর্ক।

বিমানবন্দরটি নির্মাণের জন্য যে ব্যয় ধরা হয়েছে তাতে এটা সরকারি দলভুক্ত শীর্ষতম নেতৃত্ব থেকে তাদের নিম্নতর স্তরের নেতা, পাতি নেতাদের এক বিরাট লুণ্ঠনের ক্ষেত্রে পরিণত হবে। তারা চুরি, ঘুষ, দুর্নীতি ইত্যাদির মাধ্যমে হাজার হাজার কোটি টাকা লুটপাট করবে। কাজেই এই পরিকল্পনা শেখ মুজিবুর রহমানের নাম অমর রাখার জন্য তৈরি হলেও এর অর্থকরী স্বার্থের দিকটিও উল্লেখযোগ্য। বাংলাদেশের বর্তমান লুণ্ঠনজীবী শাসক শ্রেণীর লুণ্ঠন যেভাবে সারাদেশ জুড়ে চলছে এই বিমান বন্দরের পরিকল্পনা সেই লুণ্ঠনের সঙ্গেও সম্পর্কিত।

এসব বোঝার ক্ষমতা জনগণের আছে। কাজেই শুধু আড়িয়ল বিল এলাকার জনগণ নয়, সারাদেশের জনগণের মধ্যেই এই নতুন আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাঁরা এর বিরুদ্ধে সোচ্চার হচ্ছেন, আড়িয়ল বিল এলাকার হাজার হাজার মানুষ নিজেদের জমি ও ভিটেমাটি রক্ষার জন্য আন্দোলনে নেমেছেন। তাঁদের এই আন্দোলন ক্রমশই শক্তিশালী হচ্ছে। বিমানবন্দর নির্মাণ যে তাঁরা নিজেদের সর্বশক্তি দিয়ে প্রতিরোধ করতে প্রস্তুত, এটা তাঁরা ইতিমধ্যেই প্রমাণ করেছেন। কাজেই শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার আড়িয়ল বিল অঞ্চলে বিমানবন্দর তৈরির কাজ যদি রাষ্ট্রীয় শক্তির জোরে চালিয়ে যেতে চান তাহলে সেখানে জনগণের সঙ্গে সরকারের সংঘর্ষ হবে। এই সংঘর্ষের পরিণতি যে তাঁদের জন্য শুভ হবে না, এটা বলাই বাহুল্য।

১৯.০১.২০১১

[ad#bottom]

Leave a Reply