শ্রীনগরে ভুয়া ডিগ্রী ব্যবহার করে ডাক্তারের অনিয়ম

শ্রীনগরে এমবিবিএস ডা. আবু আলম বিভিন্ন ভুয়া ডিগ্রী ব্যবহার করে রোগীদের সাথে প্রতারনা করে আসছেন বলে অভিযোগ উঠেছে। আবু আলম ২০০৯ সালে এমবিবিএস পাস করেন। তার বিএমডিসি সনদ নং, এ-৪৯৬৩৪। অথচ ডা. আবু আলম এমবিবিএস’র সাথে ডিগ্রী হিসেবে ব্যবহার করছেন এফসিপিএস-১ম পর্ব (মেডিসিন), এফসিপিএস ১ম পর্ব (শিশু), এমডি ১ম পর্ব (মেডিসিন)।

দাবি করেন স্যার সলিমুল্লাহ্ মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্মরত চিকিৎসক হিসেবে। অথচ এই হাসপাতালে তিনি কখনই চিকিৎসকের দায়িত্ব পালন করেনি। তিনি শ্রীনগর সদর এলাকার ডাকবাংলো মার্কেটের মা-বাবার দোয়া ফার্মেসী ও শ্রীনগর বাজার চাল হাটায় আনোয়ার মেডিসিন কর্নারে বসে সপ্তাহের ৭ দিন বিভিন্ন সময় রোগী দেখেন।

কিছুদিন আগে ডা. আবু আলম প্রতিবন্ধি রোগীর সনদ দিলে উপজেলা সমাজসেবা অধিদপ্তরে এনিয়ে প্রশ্ন উঠে। পরে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু আলমকে নোটিশ দিয়ে ডেকে আনেন। ডা. আবু আলম মঙ্গলবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপস্থিত হয়ে সংশ্লিষ্টজনদের এমবিবিএস’র সনদ ব্যাতিত অন্যান্য ডিগ্রীর কোন প্রকার কাগজপত্র দেখাতে পারেনি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু তোহা মোহাম্মদ শাকিল ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ডা. আবু আলমকে ডেকে আনা হয়। দাবিকৃত ডিগ্রীর সনদ দেখতে চাওয়া হলে তার এমবিবিএস’র সনদ ছাড়া অন্যান্য ডিগ্রীর কাগজপত্র দেখাতে পারেনি। তার বিএমডিসির সনদের মেয়াদও শেষ হয়ে গেছে ২০১৪ সালে। এছাড়া তিনি বিশেষজ্ঞ ডিগ্রীধারী না হয়েও প্রতিবন্ধির সনদ দিচ্ছেন। এটা দেয়ার যোগ্যতা তিনি রাখেন না। এসব অনিয়মের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ডা. আবু আলম শ্রীনগর উপজেলার শ্যামসিদ্ধি ইউনিয়নের উত্তর সেলামতি গ্রামের পশ্চিম পাড়ার মরহুম আনু বেপারীর ছেরে। বিশেষজ্ঞ ডাক্তারদের এসব ডিগ্রী ব্যবহার করে তিনি বিভিন্ন চেম্বারে বসে দৈনিক ৩০০-৪০০ রোগীকে ব্যবস্থাপত্র দিচ্ছেন। ভুয়া ডিগ্রীর বিষয়টি জানাজানি হলে এলাকার সচেতন মহল ও রোগীরা ক্ষোভ প্রকাশ করেন।

ডাকবাংলো মার্কেটের কয়েকজন ব্যবসায়ী বলেন, তিনি স্যার সলিমুল্লাহ্ মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকের পরিচয় দেন। ডা. আবু আলমের এসব অনিয়মের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া দাবি করেন তারা।

অভিযুক্ত ডা. আবু আলমের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আমি আমার কাগজপত্র দেখানোর জন্য ৭ দিনের সময় চেয়েছি। এটাস্ট্যাটেড ও মানসিক রোগীর সার্টিফিকেট দিতে পারেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা আমার ভুল হয়েছে। মানুষের উপকারের জন্য এটা দিতে হয়। মেয়াদ উর্ত্তীণ বিএমডিসি’র সনদের ব্যাপারে তিনি বলেন, আজ সনদ নবায়ণের জন্য আবেদন করেছি।

নিউজজি

Leave a Reply