মেঘনায় অবৈধ বালু উত্তোলন নিয়ে সংঘর্ষে আহত ১৫

গ্রামবাসীর বিক্ষোভ মিছিল ও ড্রেজার ভাংচুর
কাজী দীপু মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে অবৈধ বালু উত্তোলনকে কেন্দ্র করে গতকাল শুক্রবার গ্রামবাসী ও বালু খেকো লাঠিয়াল বাহিনীর সংঘর্ষে ১৫ জন আহত হয়েছে। এ সময় বিক্ষুব্ধ গ্রামবাসী ২টি ড্রেজার ভাংচুর করে। মেঘনায় অবৈধ বালু কাটা বন্ধের দাবীতে গ্রামবাসী বিক্ষোভ মিছিল বের করলে হামলা-সংঘর্ষের সূত্রপাত হয়।

গ্রামবাসী জানায়, দৌলতপুর ও বালুরচর গ্রামের শত শত নারী-পুরুষ অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবীতে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি দৌলতপুর গ্রাম প্রদক্ষিন করে মেঘনা পাড়ে সমবেত হয় গ্রামবাসী। এ সময় গ্রামবাসী উত্তেজিত হয়ে বালু উত্তোলনরত ড্রেজারের উপর হামলা চালায়। গ্রামবাসী এ সময় ৬ ড্রেজার শ্রমিককে মারধর করে। এছাড়া আললাহর দান ও মায়ের দোয়া নামের দু’টি ড্রেজারে ভাংচুর চালায়। এর ফলে বালু উত্তোলনকারী চক্রের নিজস্ব লাঠিয়াল বাহিনী দৌলতপুর ও বালুরচর গ্রামে হামলা চালালে উভয়ের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। গজারিয়া থানার ওসি মো: আরজু মিয়া জানান, এ ঘটনায় কোন পক্ষই থানায় অভিযোগ দায়ের করেনি।

জানা গেছে, গজারিয়া উপজেলার দৌলতপুর ও বালুরচর এলাকায় মেঘনা নদীতে দীর্ঘ দিন ধরে অবৈধ পন্থায় একটি বালু খেকো চক্র অবাধে বালু উত্তোলন করে আসছে। এতে দৌলতপুর, বালুরচরসহ ১০টি গ্রামে নদী ভাঙ্গন দেখা দিয়েছে। নদী ভাঙ্গনের কবলে হুমকির মুখে রয়েছে ওই সব গ্রামের তীরবর্তী বাসিন্দাদের বসতঘর, ফসলি জমি।

Leave a Reply