বেপরোয়া স্পিডবোট

আতঙ্কের নাম কাওড়াকান্দি-মাওয়া নৌরুট
কাওড়াকান্দি-মাওয়া-মাঝিকান্দি-কাঁঠালবাড়ী নৌরুটের যাত্রী নিরাপত্তা হুমকির মুখে। বিধি-নিষেধ, নিয়ম-কানুন, নিরাপত্তা ঝুঁকির কথা অগ্রাহ্য করে দিনের পর দিন প্রশাসনের নাকের ডগায় স্পিডবোটের মালিকরা বেপরোয়া হয়ে উঠছেন। সন্ধ্যার পর নদীতে স্পিডবোট চলাচল নিষিদ্ধ হলেও যাত্রীদের কাছ থেকে অধিক ভাড়া নিয়ে রাতে নদী পারাপার করতে দেখা যাচ্ছে। ফলে একদিকে যেমন ঘটছে দুর্ঘটনা, অন্যদিকে ছিনতাই, ডাকাতির কবলে পড়ে প্রাণ পর্যন্ত হারাতে হচ্ছে যাত্রীদের।

সড়কপথে রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলের স্বল্প দূরত্বের মাওয়া-কাওড়াকান্দি-মাঝিকান্দি-কাঁঠালবাড়ী নৌরুটে তিন শতাধিক স্পিডবোট, ৮১টি লঞ্চ, দু’শতাধিক ট্রলার ও ১৬টি ফেরি প্রতিদিন চলাচল করে। এর মধ্যে স্পিডবোট ও ট্রলার চলাচলের কোনো বৈধ রেজিস্ট্রেশন নেই। ১৮ কিলোমিটার দূরত্বের এ রুট পাড়ি দিতে কম সময় লাগায় স্পিডবোটের প্রতি যাত্রীদের দুর্বলতা রয়েছে। সন্ধ্যার আগে থেকেই দ্রুতগতির এ নৌযানটি বন্ধের কথা থাকলেও কর্তৃপক্ষ উদাসীন বলে গভীর রাত পর্যন্ত চলে শত শত স্পিডবোট। সন্ধ্যার সঙ্গে সঙ্গে লঞ্চ বন্ধ করে দেওয়া হয়। মাওয়ায় একটি নৌফাঁড়ি থাকলেও মাঝে মধ্যে মাইকিং করে সচেতনতা বৃদ্ধি করা ছাড়া তেমন কোনো তৎপরতা দেখা যায় না তাদের। গত বছরের ১০ সেপ্টেম্বর রাতে হত্যা করা হয় শিবচরের বকুল মিয়া ও নূর-এ-আলমকে। ৪ সেপ্টেম্বর রাতে একইভাবে হত্যা করা হয় মাদারীপুরের সুপারউদ্দিনকে। নভেম্বরের প্রথম সপ্তাহে তিন জলদস্যুকে আটক করলে কিছুদিনের মধ্যে বের হয়ে আসে জলদস্যু গিয়াস-রেজু বাহিনীর লোকজন। এরপর থেকেই পলাতক ছিল গিয়াস ও রেজুসহ কয়েকজন। গত ৫ ডিসেম্বর রাতে এ রুটের ট্রলারে যাত্রীবেশী ডাকাতরা সর্বস্ব কেড়ে নিয়ে দেড় শতাধিক যাত্রীকে ডুবোচরে নামিয়ে দেয়। রুটটিতে রেজুর নেতৃত্বে আবারও স্পিডবোট ডাকাতি শুরু হয়। প্রতিটি ঘটনার পরই উভয় পাশের প্রশাসন সভা করে তখন থেকেই সন্ধ্যার পর স্পিডবোট বন্ধসহ বিভিন্ন ঘোষণা দেয়। দু’একদিন পর আবার আগের অবস্থায় ফিরে যায়। রুটটির আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটায় জানুয়ারিতে প্রত্যাহার করা হয় মাওয়া নৌফাঁড়ির আইসি মোঃ তায়েফুজ্জামানকে। গত ৭ ফেব্রুয়ারি শিবচর থানার পুলিশ রেজুর সহযোগী রুবেল বেপারীকে আটক করে।

গত ১৭ মে কাওড়াকান্দি-মাওয়া রুটে বাংলাবাজারে কালবৈশাখীর কবলে পড়ে দুটি স্পিডবোটের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় ৫ জন নিখোঁজ ও আহত হন ২০ যাত্রী। পরে নিখোঁজ ৫ যাত্রীর লাশ উদ্ধার হয়।

উভয় পাড়ের স্পিডবোটের সিন্ডিকেট এতই প্রভাবশালী যে, তারা ধরাছোঁয়ার বাইরে। সরকারদলীয় প্রভাবশালী নেতাদের ছত্রচ্ছায়ায় তারা বেপরোয়া।

এদিকে স্পিডবোটের যাত্রী ভাড়া নিয়ে রয়েছে বিভিন্ন অভিযোগ। সাধারণত স্পিডবোটের ভাড়া ১৪০ টাকা হলেও সন্ধ্যার পর ইজারাদার টিকিট কাউন্টার বন্ধ করে দিয়ে সুপারভাইজর নদীপাড়ে গিয়ে যাত্রীপ্রতি ২০০-২৫০ টাকা করে ভাড়া নিয়ে নদী পারাপার করছে। এসব হচ্ছে প্রশাসন ও পুলিশ প্রশাসনের সামনেই।

এ ব্যাপারে স্পিডবোট মালিক সমিতির সাধারণ সম্পাদক দেলোয়ার হাওলাদার জানান, সন্ধ্যা ৬টার পর স্পিডবোটের টিকিট কাউন্টার বন্ধ হয়ে গেলে ইজারাদার আবদুল হাই সিকদারের লোকজন নদীপাড়ে অবস্থান নিয়ে ২০০-২৫০ টাকা ভাড়া আদায় করে অবৈধভাবে রাতে যাত্রী তুলে দিচ্ছে।

মাওয়া পোর্ট কর্মকর্তা বাবুলাল বৈদ্য বলেন, সন্ধ্যার পর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও স্পিডবোটসহ অবৈধ নৌযান চলাচল বন্ধ করলে অপরাধ কর্মকা বা দুর্ঘটনা ঘটত না। উভয়পাড়ের প্রশাসন শক্তভাবে পদক্ষেপ নিলেই এটি এড়ানো সম্ভব। মাওয়া নৌফাঁড়ির আইসি খন্দকার খালিদ হোসেন বলেন, ‘সন্ধ্যার পর স্পিডবোট চলাচল বন্ধে মাইকিংসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছি।

সন্ধ্যার পর কেউ স্পিডবোট চালানোর চেষ্টা করলে তাদের গ্রেফতার করা হবে।’

শিবচর থানার ওসি আবদুর রাজ্জাক পিপিএম বলেন, ব্যস্ত এ নৌরুটের উভয় প্রান্তেই নৌফাঁড়ি প্রয়োজন। মাদারীপুর পুলিশ সুপার মোঃ নজরুল হোসেনও উভয়পাড়ে নৌফাঁড়ির অনুরোধ জানিয়ে বলেন, উভয়পাড়ের প্রশাসনের প্রধানদের অবহেলায় এ দুর্ঘটনাগুলো ঘটছে।

এ ব্যাপারে নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, স্পিডবোটগুলো দ্রুত রেজিস্ট্রেশনের আওতায় আনার ব্যবস্থা নেওয়া হয়েছে। রাতে স্পিডবোট চালানো নিষেধ। তারপরও যারা আইন অমান্য করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এরা দিনে চালক, রাতে খুনি…
রাতে স্পিডবোট চলাচলে প্রশাসনের নিষেধাজ্ঞা থাকলেও থেমে নেই। পুলিশকে ম্যানেজ করে হরহামেশা রাতে স্পিডবোটে পারাপার চলছেই। রাতে যাত্রীদের সর্বস্ব কেড়ে নিতে চালকরাই হয়ে ওঠে ভয়ঙ্কর অপরাধী। কোনো কোনো সময় মালপত্র নিতে পারলেও নিজের জীবনটা হারাচ্ছেন যাত্রীরা। গুম-খুনের ঘটনা একের পর এক ঘটে চললেও স্পিডবোটপ্রতি পুলিশকে ১০০ টাকা করে চাঁদা দিয়ে রাতে চলাচল অব্যাহত রয়েছে। এসব ঘটনায় নিখোঁজ ব্যক্তিদের পরিবার দাবি করে, যাত্রীর টাকা, মালপত্র লুটে নিতে রাতের স্পিডবোটচালকরাই ভয়ঙ্কর হয়ে ওঠে। যাত্রীর সর্বস্ব কেড়ে নিতে এরা প্রয়োজনে হত্যা-গুম করছে।

সমকাল

Leave a Reply