নারীদের সংরক্ষিত আসনের মাধ্যমে নয়, রাজনীতির মূল ধারায় সম্পৃক্ত করতে হবে

সানজিদা খানম,(ঢাকা-৪)
আওয়ামী লীগ নবম জাতীয় সংসদে বেশ কয়েকটি আসনে নারীদের সরাসরি নির্বাচনের জন্য মনোনয়ন দেয়। এর একটি প্রধান কারণ ছিল নারীর ক্ষমতায়ন। আমি মনে করি, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে এ সিদ্ধান্ত মাইলফলক হিসেবে কাজ করবে এবং ভবিষ্যতে নারীরা আরও বেশি করে নির্বাচিত হয়ে আসতে পারবে। তবে নারীরা যাতে আরও বেশি নির্বাচিত হতে পারে সে ব্যবস্থা করতে হবে। এটি করতে হলে রাজনৈতিক দলের মূল ধারায় নারীদের সম্পৃক্ত করতে হবে। নারীদের আলাদা বা সংরক্ষিত আসনের মাধ্যমে নয়, তাদের রাজনীতির মূল ধারায় সম্পৃক্ত করতে হবে। এবার নির্বাচিত নারীদের প্লাটফর্ম খুবই ভালো। উন্নয়ন বা সামাজিক অবস্থান তৈরির ক্ষেত্রে নারী হওয়ার কারণে কোনো সমস্যা হওয়ার কথা নয়। নারী হয়েও সমাজের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে ব্যাপকভাবে অংশগ্রহণ সম্ভব। নারীরা শুধু সংসদেই নয়, এর বাইরেও অবদান রাখছেন। বর্তমান সরকারের সময় নারীদের বিভিন্ন পদে নিয়োগ দেওয়া হয়েছে। পুলিশ ও আর্মির ভালো পদেও নারীদের সম্পৃক্ত করা হচ্ছে। এটা করা হয়েছে তাদের যোগ্যতার ভিত্তিতে। সংরক্ষিত মহিলা আসন ও সরাসরি নির্বাচিত হয়ে আসা এমপিদের মধ্যে একটি পার্থক্য থেকেই যায়। দেখা যাচ্ছে অপেক্ষাকৃত যোগ্যরাই সরাসরি নির্বাচিত হয়ে আসছেন। অন্যদিকে রাজনৈতিক দলের ‘উপহার’ হিসেবে সংরক্ষিত আসনে এমপি হচ্ছেন অনেকেই_ বিষয়টিকে আপনি কিভাবে মূল্যায়ন করবেন? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, যোগ্যতার বিচার একটি আপেক্ষিক বিষয়। দেখা গেল আপনার কাছে যে যোগ্য সে আমার কাছে যোগ্য নাও হতে পারে। দেখতে হবে সবদিক দিয়ে তার গ্রহণযোগ্যতা আছে কিনা। আমি মনে করি, যারা সংরক্ষিত আসনে নির্বাচিত হয়েছেন তারা অযোগ্য নন। অনেক দিন রাজনীতি করেই তারা এ পর্যন্ত এসেছেন। তবে নারীর ক্ষমতায়নের বিষয়টি আস্তে আস্তে প্রতিষ্ঠা করা সম্ভব। সরকার এ ব্যাপারে যে উদ্যোগ নিয়েছে তা চালিয়ে নিলে সংরক্ষিত মহিলা আসনের আর দরকার হবে না। এখন নারীদের রাজনীতিতে সম্পৃক্ত করার জন্যই এই কোটা রাখা হয়েছে।

তিনি বলেন, নারীরা দুর্নীতিগ্রস্ত কম হয়। কারণ নারীরা প্রকৃতিগতভাবেই সে একজন নারী। আমি মনে করি, মেয়েদের বার্ডেন অনেক কম। এ কারণে তারা হিংস্রও কম হয়। মেয়েদের চাহিদা কম হওয়ায় তাদের মধ্যে দুর্নীতিও কম হয়। নারীরা শান্তিপ্রিয়। নারীরা কাজে-কর্মে তার প্রমাণ দিয়েছেন।

বর্তমান সরকার নারীর ক্ষমতায়নের জন্য যে পদক্ষেপ নিয়েছে তা অব্যাহত থাকলে ভবিষ্যতে নারীরা আরও এগিয়ে আসবে। নির্বাচনে যেসব প্রতিশ্রুতি দিয়েছিলাম সেগুলোর বেশির ভাগ পূরণ করতে পেরেছি। যেগুলো বাকি থাকবে পরবর্তীতে নির্বাচিত হলে তা বাস্তবায়ন করব। পুরনো কাজগুলো সম্পন্ন করেই নতুন পদক্ষেপ নেব। নারী হিসেবে রাজনীতি করতে আমাকে কোনো বাধার সম্মুখীন হতে হয়নি। কারণ আমি আগে থেকেই রাজনীতিতে সম্পৃক্ত। আমাদের দেশের নারীরা বিভিন্ন দিক দিয়ে এখনো বাধাপ্রাপ্ত_ এটা বাস্তব সত্য। কাউন্সিলর হিসেবে সঠিকভাবে দায়িত্ব পালনের পরই জনগণ আমাকে এমপি হিসেবে নির্বাচিত করেছেন। সংসদে মহিলা এমপিরা একে-অপরকে যেভাবে আক্রমণ করে তাতে নারীদের মর্যাদা ক্ষুণ্ন্ন হয় না?_ এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না। এটি বিচারের দায়িত্ব জনগণের। তবে সবাই যদি সংসদীয় ভাষা ব্যবহার করে তা জাতির জন্যই মঙ্গলজনক। অসংসদীয় ভাষা জনগণ পছন্দ করে না। সংসদে যারা আছেন তাদের জানা দরকার সংসদে কোন ধরনের ভাষা ব্যবহার করা উচিত।

বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply