বাংলার ইতিহাসের আরেক স্বাক্ষী ‘কলরেডি’

রিকু আমির: দিন যায়, দিন আসে, রাতের পর রাতের আসা-যাওয়া। একইভাবে বছর-যুগ-শতাব্দীর চলা। জন্ম নেয় বিভিন্ন ঘটনার। স্থান পায় অতীতের পাতায় সেই সব ঘটনা আর দিনক্ষণ। কিন্তু থেকে যায় দুই স্বাক্ষী, সবাক আর নির্বাক। সবাক স্বাক্ষীগুলো ওই সব ঘটনার বিষয়ে নানান কিছু বলার সুযোগ পেলেও নির্বাক স্বাক্ষীগুলো নিতান্তই অসহায়। কেবলই দেখে, বলতে পারে না। কিন্তু নির্বাক স্বাক্ষীদের দেখলে সবাক স্বাক্ষীরা স্মৃতির পাতায় ফেরাতে পারে অতীতের বহু ভুলে যাওয়া ঘটনা। সুযোগ পেলেই মুখরিত হয়ে উঠেন অতীতের আলাপচারিতায়।

১৯৪৮ সালের কথা। বিক্রমপুরের শ্রীনগর থানার মঠবাড়িয়া গ্রামের আপন দুই ভাই দয়াল ঘোষ ও হরিপদ ঘোষ। ওই বছর পুরান ঢাকার লক্ষ্মীবাজারে মাইকের ব্যবসা শুরু করলেন। প্রতিষ্ঠানের নাম আরজু লাইট হাউস। এর বছরখানেক পরই নামকরণ হয় কলরেডি নামে। যার স্থান ছিল ১৯৪৮ এর স্বাধিকার আন্দোলনে, ১৯৫২ এর ভাষা আন্দোলনে, ১৯৬২ এর শিক্ষা আন্দোলনে, ঊনসত্তরের গণঅভ্যুত্থানে আর ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়। পরিণত হয় বাংলার ইতিহাসের এক জ্বলন্ত স্বাক্ষী রূপে। বাঙলির প্রধান প্রধান আন্দোলন-সংগ্রামের সভা-সমাবেশে ছিল এই কলরেডি মাইক কোম্পানি। কেবল বাণিজ্যিক নয়, দেশ ও জনগণের স্বার্থে বিভিন্ন রাজনৈতিক সমাবেশে বাকিতেও সেবা দিয়েছে কলরেডি। বিশেষ করে স্বাধীনতা যুদ্ধে বিভিন্ন সভা-সমাবেশে কলরেডি বিনে-পয়সায় সেবা দিয়ে স্বাধীনতা সংগ্রামের অংশীদার হয়েছিলেন।


বিশ্বখ্যাত ৭ মার্চের জনসভায়ও কলরেডির মাইক ছিল জীবন্ত। বঙ্গবন্ধু শ্বাস-প্রশ্বাসে দুলছিল কলরেডির মাইক্রোফোন, কাঁপছিল মাইকগুলো। কী স্বাধীনতার ঘোষণা, কী বিজয়ের ঘোষণা, কলরেডি ছাড়া কোন কথাই ছিল না। এছাড়াও বাংলাদেশের স্বাধীনতার-পূর্ব ও পরবর্তী সব রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সভা-সমাবেশে কলরেডির উপস্থিতি ছিল খুবই স্বাভাবিক।

দেশের তৎকালীন রাজনৈতিক নেতৃবৃন্দ, মওলানা ভাসানী, কমরেড মণি সিংহ, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরেবাংলা একে ফজলুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবার জনসভা মানেই ছিল কলরেডি। এছাড়াও এ কোম্পানির মাইকে দেশখ্যাত অনেক নেতা বক্তব্য রেখেছেন। পরবর্তীতে যাদের কেউ এমপি, মন্ত্রীসহ দেশের খুবই গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েছেন।

বর্তমানে প্রাচীন ও ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান কলরেডির প্রতিষ্ঠাতা দুই ভাইয়ের কেউই বেঁচে নেই। বড় ভাই দয়াল ঘোষের মৃত্যু সাল না জানা গেলেও হরিপদ ঘোষেরটি জানা গেছে। তিনি ২০০৪ সালে স্বর্গলোকে গমন করেন। কিন্তু দুই ভাইয়ের স্মৃতি চিহ্ন আর বিভিন্ন ইতিহাসের নির্বাক রাজস্বাক্ষী কলরেডির দোকান লক্ষ্মীবাজারের সেই একই স্থানে রয়েছে। তবে দিন যেমন পাল্টেছে, তেমনি পাল্টেছে কলরেডি। বেড়েছে দোকানের আয়তন, সংযোজন হয়েছে আধুনিক সাউন্ড সিস্টেম। যা দ্বারা যে কোনও বড় ধরনের সভা-সমাবেশসহ বিভিন্ন অনুষ্ঠান করা সম্ভব।

বাবা দয়াল ঘোষের মৃত্যুর পর ২০০৪ সালেই প্রতিষ্ঠানের হাল ধরেন তারই সন্তান সাগর ঘোষ। তাকে সহায়তা করছে চাচা কানাই ঘোষ ও অপর দুই ভাই বিশ্বনাথ ঘোষ ও শিব নাথ ঘোষ। অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে সুনামের সঙ্গে টিকিয়ে রেখেছেন ইতিহাসের এই স্বাক্ষী ও চাচা-বাবার লালিত স্মৃতি। রাজধানীর খুব কম মানুষই আছেন যারা কলরেডির নাম শুনেন নি। ঢাকার বাইরেও যথেষ্ট পরিচিতি রয়েছে এর।


কলরেডির ব্যবস্থাপনা পরিচালক সাগর ঘোষ জানান, এই কলরেডি একদিনে এ অবস্থায় আসেনি, এর পেছনে রয়েছে বহু সংগ্রাম, ত্যাগ-তিতিক্ষা। তিনি বলেন, আমাদের আধুনিক সাউন্ড সিস্টেম রয়েছে, যা দিয়ে যে কোনো বড় অনুষ্ঠান করা সম্ভব। তা দেশের যেখানেই হোক।

তিনি আরও বলেন, কলরেডির আরেক নাম বাংলাদেশ। যাতে গর্জে উঠে জাতির জনক বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাক। তিনি বেশ দুঃখ করেই বলেন, যে কলরেডি দেশের জন্য সাধ্যানুযায়ী কাজ করেছিল সে কলরেডিকে আজ আগের মতো মূল্যায়ন করেন না অনেকেই। সকলেরই বোঝা উচিৎ কলরেডি কোন রাজনৈতিক প্রতিষ্ঠান নয়। কলরেডি সবার, কলরেডি বাংলাদেশের। দেশের স্বাধীনতা, বঙ্গবন্ধুর স্মৃতি, বিভিন্ন আন্দোলনের ইতিহাসের সঙ্গে জড়িত। ঐতিহ্যবাহী কলরেডি প্রতিষ্ঠানটি যাতে সুনামের সঙ্গে টিকিয়ে রাখা যায় এজন্য তিনি সকল দল, সকল শ্রেণীর মানুষের কাছে সহযোগিতা কামনা করেছেন।

আমাদের সময়

Leave a Reply