বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা ও ধলেশ্বরী ঘুরে গেলেন উচ্চ পর্যায়ের টিম

দখল ও দূষণ রোধে কার্যকরী পদক্ষেপ নিতে
দখল ও পরিবেশ দূষণর কবলে পরা বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা ও ধলেশ্বরী নদী ঘুরে দেখলেন প্রধানমন্ত্রীর সিনিয়র সচিব আবুল কালাম আজাদসহ সরকারের বেশ ক’জন সচিবসহ উচ্চ পর্যায়ের একটি দল।

তাঁরা ঢাকার আশুলিয়া থেকে রেসকিউ বোটে করে বুড়িগঙ্গা হয়ে মুন্সীগঞ্জের ধলেশ্বরী ও পার্শ্ববর্তী নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা ঘুরে নারায়ণগঞ্জ কাঁচপুর সেচুর নিচ দিয়ে সুলতানা কামাল সেতু হয়ে রূপগঞ্জ বালু নদী ও তুরাগ হয়ে পুরো এক চত্ত¦র ঘুরে আশুলিয়া এসে নামেন।

এই টিমে ছিলেন প্রধানমন্ত্রীর সিনিয়র সচিব আবুল কালাম আজাদ, মুখ্য সচিব আব্দুস ছোবহান শেখ, শিল্প সচিব মঈন উদ্দিন আব্দুল্লাহ, স্বরাষ্ট সচিব ড. মোজাম্মেল হক, নৌ পরিবহন সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, বিআউব্লিউটিএ’র চেয়ারম্যান ড. খন্দকার শামসুদ্দোহা, এলজিইডির চীফ ইঞ্জিনিয়ার মো. ওয়াহিদুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের দুই মহাপরিচালক পবন চৌধরী ও কবির বিন আনোয়ার, ঢাকার ডিসি তোফাজ্জল হোসেন ও ঢাকার এসপি মো. হাবিবুর রহমান।

মুন্সীগঞ্জ লঞ্চঘাটের কাছে তাদের হাত নেড়ে অভ্যর্থনা জানান মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল এবং নারায়ণগঞ্জে তাঁদের অর্ভ্যথনা জানিয়ে আরেকটি রেসকিউবোডে যোগ দেন নারায়ণগঞ্জের ডিসি মো. আনিসুর রহমান মিঞা। তাঁরা জুম্মার নামাজ আদায় করেন সুলনাতানা কামাল সেতুর কাছের করিম জুট মিলের মসজিদে। এই টিম ধলেশ্বরী ও শীতলক্ষ্যা তীরের সিমেন্ট ফ্যাক্টরীসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের পরিবেশ দূষণসহ বিভিন্ন দখলের বিষয়টিও প্রত্যক্ষ করেন।

প্রধানমন্ত্রীর সিনিয়র সচিব আবুল কালাম আজাদ পুরো এলাকা ঘুরে দেখে বলেন, নৌ রুট সচল রাখা ও বর্জ্য যাতে নদী ফেলতে না পারে এবং কোন রকম দখল না হয় সেব্যাপারে আরও সর্তক থাকতে হবে। তাদের সাথে থাকা নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো. আনিছুর রহমান মিঞা জনকণ্ঠকে এই তথ্য নিশ্চিত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারের উচ্চ পর্যায়ের এই দলটি সরেজমিন পরিদর্শন করেন। পরিবেশ ও নদী রক্ষায় প্রধানমন্ত্রীর দৃঢ় অবস্থান ব্যাখ্যা করতে শিঘ্রই একটি সভাও হতে পারে।

এই টিম ঢাকা, মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জের চারিদিকে নৌ পথের সার্বিক চিত্র প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরবেন। পরবর্তীতে নদী দূষন ও দখল রোধে কঠোর ও কার্যকরী পদক্ষেপ গ্রহন করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

ম্নন্সিগঞ্জেরকাগজ

Leave a Reply