মাহেন্দ্র কিনে মহাবিপাকে ৫০ চালক

কিস্তির টাকা প্রায় পরিশোধ করেও চেক প্রতারণা মামলায় পড়েছে মুন্সীগঞ্জের ৫০ জনেরও বেশী মাহেন্দ্র চালক-মালিক। ফাঁকা চেকে ইচ্ছে মত টাকার অংক বসিয়ে মাহেন্দ্র চালক ও মালিকদের বিরুদ্ধে চেক প্রতারণার মামলা দিয়েছে কিস্তিতে বিক্রয়কারী মাহেন্দ্র কোম্পানি পিয়াঁজিও মটরস। আবার কিস্তির টাকা পরিশোধের পূর্বেই তাদের মাহেন্দ্রটি (ডিজেল চালিত অটো রিক্সা) নিয়ে গেছে কোম্পানি। এতে সব কিছু হারিয়ে এখন চোখে অন্ধকার দেখছে মাহেন্দ্র চালক-মালিকরা। কোনো উপায় না দেখে শনিবার সকালে মানববন্ধন করেছে এসকল মাহেন্দ্র’র চালক-মালিকরা। সকালে মুন্সীগঞ্জের লৌহজংয়ের হলদিয়া বাজারস্থ বিক্রমপুর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অংশ গ্রহনকারী মাহেন্দ্র চালক-মালিকরা জানান, তারা ৫০ জনেরও বেশী লোক পিয়াঁজিও মটরস নামে যশোরের একটি কোম্পানির কাছ থেকে কিস্তিতে মাহেন্দ্র কিনে নিজেরা চালিয়ে আসছিল। ওই কোম্পানির মুন্সীগঞ্জ শো রুম থেকে তারা মাহেন্দ্রগুলো কেনেন। প্রতিটি মাহেন্দ্র ৪ লাখ ৬০ হাজার থেকে ৪ লাখ ৯০ হাজার টাকার মূল্যে তারা কিস্তিতে ক্রয় করেন। কেনার সময় পিয়াজিও মটর তাদের প্রতিজনের নিকট থেকে ৬টি করে স্বাক্ষর যুক্ত ফাঁকা ব্যাংক চেক নিয়ে নেন। কিস্তির টাকা যখন শেষের পথে তখন দু’ একটি কিস্তি টাকা দিতে দেরি হওয়ায় ওই কোম্পানি তাদের মাহেন্দ্রটি নিয়ে নেয়। এর কিছু দিন পরে কোম্পানি এসব গরীর মাহেন্দ্র চালকদের বিরুদ্ধে চেক প্রতারণার মামলা করে। ফাঁকা চেকে তাদের ইচ্ছেমত অংক বসিয়ে ব্যাংকে চেক জমা দিয়ে তা ডিজনার করে চেক প্রতারনার মামলা দেয়। এতে ফেঁসে গেছে ৫০ জনেরও বেশি মাহেন্দ্র চালক।

কনকসারের মাহেন্দ্র চালক মো. শাহজাহান তালুকদার জানান, একটি মাহেদ্র ৪ লাখ ৬০ হাজার টাকায় মাসিক কিস্তিতে কিনেন ২০১৭ সালে। নিয়মিত কিস্তির টাকা পরিশোধ করে এ পর্যন্ত তিনি কোম্পানিকে ২ লাখ ৮৯ হাজার টাকা পরিশোধ করেন। কয়েকটি কিস্তির টাকা পরিশোধ করতে দেরি হওয়ায় তার দেয়া ৩টি ফাঁকা চেকে মোট ৩৫ লাখ ৯০ হাজার টাকার চেক ডিজনার মামলা দায়ের করে কোম্পানি।

উত্তর হলদিয়া গ্রামের চালক দানেশ খান ৪ লাখ ৬৫ হাজার টাকায় কিস্তিতে মাহেন্দ্র কিনে ৪ লাখ ৯ হাজার ৯ শ’ ৯৯ টাকা পরিশোধ করেন কোম্পানিকে। কিন্ত তার বিরুদ্ধে ৮ লাখ ৫০ হাজার টাকার মামলা দেয়া হয়েছে।

মশদ গাঁওয়ের ফারুক খান ২টি মাহেন্দ্র কিনেন ৯ লাখ ৬০ হাজার টাকা দিয়ে। তিনি পরিশোধ করেছেন ৯ লাখ ৭৪ হাজার টাকা। তিনি ক্রয় মূল্যের চেয়ে বেশী টাকা পরিশোধ করার পরেও তার দুটি গাড়ীই নিয়ে গেছে কোম্পানি। তার পরেও তার বিরুদ্ধে ১২ লাখ ৩৫ হাজার টাকার চেক ডিজনার মামলা দিয়েছে পিয়াঁজো মটরস।

কুমারভোগের শাহ আলম ৪ লাখ ৮৫ হাজার টাকায় মাসিক কিস্তিতে একটি মাহেন্দ্র কিনে পরিশোধ করেছেন ৫ লাখ ২০ হাজার টাকা। বেশী টাকা পরিশোধ হলেও তার সেই ফাঁকা চেকে ৭ লাখ ৫০ হাজার টাকা বসিয়ে চেক ডিজনার করে মামলা দিয়েছে কোম্পানি।

কুমারভোগের জামাল মৃধা একটি গাড়ী কিনেন ৪ লাখ ৬০ হাজার টাকা দিয়ে। তিনি পরিশোধ করেছেন ৫ লাখ ৩০ হাজার টাকার বেশী টাকার পরিশোধের পরেও তার বিরুদ্ধে ১৮ লাখ ৬০ হাজার টাকার ২টি চেক ডিজনার মামলা দিয়েছে।

মাওয়ার মো. শফিকুল মিয়া ৪ লাখ ৯০ হাজার টাকায় মাহেন্দ কিনে পরিশোধ করেছেন ৪ লাখ ৬৫ হাজার টাকা । অথচ তার বিরুদ্ধে ৬ লাখ ৩০ হাজার টাকার চেক ডিজনার মামলা দিয়েছে পিয়াঁজিও মটরস। এছাড়া সকলেরই মাহেন্দ্র নিয়ে নিয়েছে কোম্পানি।

মাহেন্দ্র চালক-মালিকরা বলেন, টাকা পরিশোধ করলাম। গাড়ীও নিয়ে গেলো। আবার আমাদের দেয়া ফাঁকা চেকে ইচ্ছে মত টাকার অংক বসিছে এখন আমাদের বিরুদ্ধে চেক প্রতারণার মামলা দেয়া হয়েছে। আমরা এ মিথ্যা ও ভূয়া মামলা হতে পরিত্রাণ পেতে সরকার ও প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

বাংলাদেশ জার্নাল

Leave a Reply