প্রধানমন্ত্রীর নির্দেশ উপেক্ষা করে মুন্সীগঞ্জে ঐতিহ্যবাহী খাল ভরাট

পরিবেশ সংরক্ষণে প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং জলাধার সংরক্ষণ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে, মুন্সীগঞ্জের শ্রীনগরের ষোলঘরে শত বছরের ঐতিহ্যবাহী একটি খাল ভরাট করা হয়েছে। সেখানে ভুমিহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের নামে ১৫টি ঘর নির্মাণ করা হচ্ছে। খাল ভরাটের কারণে এলাকার পরিবেশে বিরূপ প্রভাবের পাশাপাশি হুমকির মুখে কৃষি ও জীব বৈচিত্র্য। এ কারণে ক্ষুব্ধ এলাকাবাসী। প্রতিবাদ করতে গিয়ে, হামলার শিকার হয়েছেন তারা। প্রতিকারের জন্য প্রধানমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্টদের হস্তক্ষেপ চেয়েছেন তারা।

জলাধার সংরক্ষণ আইন না মানায়, হাতিঝিল প্রকল্পের দৃষ্টিনন্দন বিজিএমইএ ভবন ভেঙ্গে দেয়া হয় সুপ্রীম কোর্টের নির্দেশে। আর পরিবেশ রক্ষায় খাল বিল ও জলাশয় ভরাট না করার নির্দেশনা রয়েছে প্রধানমন্ত্রীর।

সরকার প্রধান ও সর্বোচ্চ আদালতের নির্দেশের তোয়াক্কা না করেই মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার ষোলঘরে, শত বছরের ঐতিহ্যবাহী এই খালটিতে চলছে ভরাট কাজ।

উপজেলা প্রশাসন ও স্থানীয় ভূমি অফিসের কারসাজিতে খালের বেশকিছু অংশ ভরাট করা হয়েছে। সেখানে ভুমিহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের নামে, ১৫টি ঘর নির্মান করা হচ্ছে।

এরই মধ্যে ৭টি ঘর নির্মাণ করে তা বরাদ্দ দিলেও, ঘরগুলো নিচু জমিতে হওয়ায়, ব্যবহারে আগ্রহী নয় ভূমিহীনরা।

খালটি ভরাট হওয়ার, এলাকার পরিবেশে পড়েছে বিরূপ প্রভাব। ময়লা আর্বজনা ও কচুরিপানায় খালটি মরে যাচ্ছে। হুমকির মুখে এ অঞ্চলের কৃষি ও জীব বৈচিত্র্য।

খাল ভরাটের প্রতিবাদ করতে গেলে, প্রশাসনের মদদে প্রভাবশালীরা হামলা চালায় এলাকাবাসীর ওপর।

খাল ভরাট করে নয়, নাল জমিতেই ঘরগুলো নির্মান করার দাবি উপজেলা প্রশাসনের।

ষোলঘর মৌজার ১নং খাস খতিয়ানের আর এস ৬৬২৬ দাগের খালটি ভরাটের অবৈধ কার্যক্রম, প্রধানমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্টদের হস্তক্ষেপে দ্রুত বন্ধ হবে এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

SATV

Leave a Reply