আড়িয়াল বিলে খালপাড়সহ ফসলি জমির মাটি লুটের ঘটনায় ৪টি স্ক্যাভেটর জব্দ

উপজেলার বাড়ৈখালী ইউনিয়নের আড়িয়াল বিল এলাকার মদনখালীতে প্রায় ৩ কোটি টাকা ব্যায়ে পুনঃখননকৃত খালের পাড়সহ অসংখ্য ফসলি জমির উর্বর মাটি লুটের ঘটনায় উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে ৪টি স্ক্যাভেটর (ভেক্যু) জব্দ করা করেছে। ওই এলাকার সেলিম খানের নেতৃত্বে মাটি ব্যবসায়ী মো. তাছু, মাইকেল মিয়াসহ মাটি খেকো সিন্ডিকেট খাল পাড়সহ ফসলি জমির মাটি লুট করে আসছিল। এতে স্থানীয় কৃষকরা শতশত হেক্টর ধানী জমি ও ফসল জোয়ারের পানিতে ডুবে যাওয়ার শঙ্কায় পড়েন।

গত ২৫ জানুয়ারি (বুধবার ও বৃহস্পতিবার) বিভিন্ন পত্র পত্রিকায় আড়িয়াল বিলে খালপাড়সহ ফসলি জমির মাটি লুটের অভিযোগ শিরোনামে সচিত্র সংবাদ প্রকাশিত হলে সংশ্লিষ্টদের নজরে আসে। এরই ধারাবাহিকতায় উপজেলা ভূমি কর্মকর্তা সরেজমিনে অভিযান পরিচালনা করে ৪টি ভেক্যু জব্দ করেন। এ সময় সংঘবদ্ধ মাটিখেকো চক্রের সদস্যরা সটকে পরে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সেলিম খান নামে এক ধনাঢ্য ব্যক্তির ছত্রছায়ায় তাছু ও মাইকেল আড়িয়াল বিলে মদনখালী-আলমপুর খালের পাড়ের মাটি কেটে নিয়ে যায়। এছাড়াও চক্রটি বিভিন্ন ফসলি জমির টপ সয়েল কেটে বিভিন্ন স্থানে স্তূপ করছিল। শ্রীনগর উপজেলা প্রশাসন অভিযান পরিচালনা করে মোট ৪টি স্ক্যাভেটর জব্দ করে স্থানীয় ইউপি চেয়ারম্যানের জিম্মায় দেন।

অপরদিকে বুধবার (১ ফেব্রুয়ারি) আড়িয়াল বিল এলাকায় মাটি খেকো চক্রের দুই গ্রুপের মধ্যে মাটি কাটার ভাগ বাটোয়ারা নিয়ে সংঘর্ষ বাঁধে। এতে উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ নিয়ে, এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

বাড়ৈখালী ইউপি চেয়ারম্যান মো. ফারুক হোসেন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ভেক্যুর মালিকদের খুঁজে কথা বলে লিখিতভাবে চুক্তি করা হয়েছে। মাটি খেকোরা খালের পাড় বেঁধে দিবে। পাড় পুঃন নির্মাণে কাজ চলমান আছে। অন্যদিকে ফসলি জমির মাটি কাটা থেকে তারা বিরত থাকবে। আজ বসার কথা ছিল। মাটি ব্যবসায়ীরা মারামারি করেছে এ জন্য বসা হয়নি।

৩ ফেব্রয়ারি (শুক্রবার) তাদের সাথে বসে কাজের অগ্রগতি সমন্ধে কথা বলব। এসিল্যান্ড স্যার সরেজমিন পরির্দশন করতে আসবেন। এ ব্যাপারে শ্রীনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবু বকর সিদ্দিক বলেন, ইউএনও স্যারের নির্দেশক্রমে বাড়ৈখালীর মদনখালী অভিযানে গিয়ে মালিকবিহীন ৪টি স্ক্যাভেট জব্দ করা হয়। মাটি কাটার যন্ত্রগুলো আনা সম্ভব না হওয়ায় স্থানীয় জন প্রতিনিধির কাছে হস্তান্তর করা হয়।

নিউজজি

Leave a Reply